সুচিপত্র,

1 , ইউটিউব কেন আপনার পণ্য বিপণনের জন্য কার্যকর চ্যানেল?

2 ,আপনার পণ্য বিপণনের জন্য ইউটিউব কীভাবে ব্যবহার করবেন?

2.1, সরাসরি বিজ্ঞাপন

2.2 ,কিভাবে ভিডিও

2.3, ক্লায়েন্ট প্রশংসাপত্র

2.4, পোস্ট অফার

2.5, ঘটনাবলী

2.6,প্রভাবক বা সহযোগিতা ভিডিও

বর্তমান ভারতে ই-কমার্সের ক্রমবর্ধমান ল্যান্ডস্কেপের সাথে আপনাদের পণ্যটির প্রচার করার জন্য আপনাকে সর্ব ব্যাপী হওয়া প্রয়োজন।আর যখন আপনার বাণিজ্য সবে শুরু হয়েছিলো,তখন আপনি আপানার পছন্দ মতো সামাজিক মিডিয়া ও চ্যানেল গুলোতে আপনাদের পণ্য প্রচার করতে পারতেন ফেসবুকে যথেষ্ট পরিমাণের ক্রেশান ও অর্জন বা বিক্রয় বাড়ানোর জন্য ব্যবহার করতেন ইনস্টাগ্রাম।তার কারণ হলো ভারতে ডিজিটাল বর্ধনের পরিবর্তন শীল ও গতির সাথে আপনাদের শ্রোতা যেখানেই থাকুক না কেনো আপনাদের পণ্যের প্রচার করতেই হবে।আর YouTube এমন একটি প্ল্যাটফর্ম।

তার কারণ হলো YouTube খুব দীর্ঘ সময় ধরেই ডিজিটাল স্পেসে উপস্থিত ছিল। যা পূর্বে এটি ব্যক্তিরা তথ্য বা বিনোদনের জন্য ভিডিও গুলো দেখতে ব্যবহার করতো। আর আজ এটি কারো কারো জীবনে সর্বচেয়ে বেশি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।তবে মানুষ সচেতনতা বাড়াতে, পণ্য বিক্রয় করতে,এবং অনেক তথ্য দিতে,ও অনেক প্রকার বিনোদন ও সরবরাহ করতে YouTube ব্যবহার করতেন।

আরও পড়ুন,

কিভাবে আপনি অন্য কারো ফোনের মেসেজ আপনার ফোনের আনবেন

টি-টোয়েন্টি বিশ্বকাপ

HTML এর বিষয়ে কিছু সাধারণ ট্যাগ সম্পর্কে আমাদের জানা উচিৎ

আর কিভাবে 2021 সালে আপনি আপনার স্টোর বিপণনের জন্য কার্যকর চ্যানেল হিসাবে YouTube কে কেনো ব্যবহার করবেন তা দেখে নিন।তাছাড়াও, আপনাদের পণ্য গুলো বিক্রির জন্য আপনি কিভাবে YouTube ব্যবহার করতে পারেন তা জানতে অ্যার্টিকেল ভালো করে মনোযোগ দিয়ে পড়ুন।

YouTube কেন আপনার পণ্য বিপণনের জন্য কার্যকর চ্যানেল দেখুন ?

বর্তমান পরিসংখ্যান অনুসারে, বিশ্বজুড়ে প্রায় 2 বিলিয়ন এর বেশি YouTube ব্যবহারকারী রযেছে।আর এই YouTube ব্যবহারকারীরা প্রায় প্রতিদিন এই প্ল্যাটফর্মে 1 বিলিয়ন ঘন্টার ও বেশি প্রতিদিন ভিডিও দেখে থাকে আবার এতে প্রায প্রতিদিন কোটি কোটি ভিউ তৈরি করেন।তবে প্রতিদিন প্রায় প্রতি মিনিটে, 400 ঘন্টা ভিডিওটি বিশ্বব্যাপী কাছে YouTube প্রতিদিন আপলোড করা হয়।

কারণ 62% এরও বেশি ব্যবসাযর জন্য ব্যবহার করে YouTube চ্যানেল হিসাবে ভিডিও সামগ্রী পোস্ট করার জন্য তবে এটি এখন ব্যবসায়ের জন্য একটি মূল্যবান সরঞ্জাম হয়ে গড়ে উঠেছে।

আর এখন 90% এরও বেশি লোক বলেছেন যে তারা YouTube এ নতুন ব্র্যান্ডের পণ্য আবিষ্কার করে।

তবে কয়েক বছর ধরে, YouTube যথেষ্ট পরিমাণের ব্যবহারকারীর ভিত্তি অর্জন করেছেন।আর ব্যক্তিরা এই সামগ্রী দেখতে এবং শপিংয়ের সিদ্ধান্ত নিতে তারা তাদের একমাত্র চ্যানেল হিসাবে YouTube ব্যবহার করে থাকেন।তার মূল কারণ হলো অনেকই অনলাইন প্রভাবশালী পর্যালোচনা,এবং অভিজ্ঞতা ইত্যাদি যোগাযোগের জন্য YouTube কে প্রাথমিক মাধ্যম হিসাবে ব্যবহার করে থাকেন।

কারণেই আমরা অনুভব করি যে আমাদের পণ্যগুলো প্রচার করতে এবং ডিজিটাল স্পেসে আপনার ইকমার্স ব্র্যান্ডের উপস্থিতি বাড়ানোর জন্য YouTube একটি দুর্দান্ত প্ল্যাটফর্ম।

তবে বেশ কয়েকটি বি 2 সি ব্র্যান্ড এখন শ্রোতাদের টার্গেট করতে এবং তাদের পণ্যগুলিতে ট্রেশন সংগ্রহ করতে YouTube আসছে।আর তাই এটি YouTube বিজ্ঞাপন বা প্রভাবক ভিডিও হোন – আপনার ই-বাণিজ্য ব্র্যান্ডের প্রচারের জন্য সব চেয়ে সেরা মাধ্যম হলো YouTube।আসুন আমরা এটি দক্ষতার সাথে করার জন্য কৌশল গুলো লক্ষ্য করি এবং সর্বাধিক ফলাফল উত্পন্ন করি।

আপনার পণ্য বিপণনের জন্য YouTube কিভাবে ব্যবহার করবেন?

আরও পড়ুন

জেনে নিন ফেসবুক মেসেঞ্জারে স্ক্রিন শেয়ার করার উপায়

কিভাবে Zoom app ব্যবহার করবেন

National University NU Student Vaccine Registration

লিওনেল মেসির নতুন দল: বার্সেলোনা ছাড়ার পর পিএসজি সুপারস্টারকে স্বাক্ষর করেছে

সরাসরি বিজ্ঞাপন,

কম বেশি সবাই আমরা এখন ইউটিউব চালাই আর যখনি আমরা কোনো ভিডিও দেখতে যাই ঠিক তখনই আমরা ভিডিও শুরুতেই বা মাঝখানে বিজ্ঞাপন দেখতে পাই।আর এই বিজ্ঞাপন গুলো এমন ইউটিউব ভিডিও ওর শুরুতে বা মাঝখানে দেখাবে পাঁচ সেকেন্ড বা দুই থেকে তিন মিনিট পর্যন্ত ভিডিও টি হতে পারে।
আর আপনি কি এই বিজ্ঞাপন গুলো সরাসরি প্রচার করতে চান তাহলে এমন কোনো নির্দিষ্ট পণ্যের সাথে আপনি আপনার ব্র্যান্ডের বিষয়ে কথা বলতে পারে।তবে আবার এই বিজ্ঞাপন গুলি প্রচার করতে পারেন এবং এমন কোন অফার সম্পর্কেও আপনি কথা বলতে পারেন।

তবে পরিচালকরা যথেষ্ট পরিমাণে ট্র্যাকশন পান যার কারণে এর মধ্যে কিছু বিজ্ঞাপন বাদ যায়।আর যাই হোক, ক্লিক গুলি সবচেয়ে বেশি আকর্ষণ করার জন্য আপনার বিজ্ঞাপনগুলিকে সামগ্রী ও বার্তায় নিযুক্ত করা প্রয়োজন।যেহেতু আপনি আপনার বিজ্ঞাপন গুলো অনুপ্রবেশের সাথে সম্পর্কিত, তাই আপনার সামগ্রী ভালো না থাকলেও গ্রাহকরা পণ্য সম্পর্কে আরও অনেক কিছু বিষয় জানতে পারবেন না।

কিভাবে ভিডিও,

কিভাবে ভিডিওতে আপনারা আপনাদের ই-বাণিজ্য অফারটি বিভিন্ন ভাবে ব্যবহৃত হতে পারে সে সম্পর্কে কথা বলুন। যেমন, আপনি যদি কোনো মালিশ বিক্রি করেন তবে আপনি কীভাবে ম্যাসেজটি কাজ করবে এবং কীভাবে আপনি এটি ব্যবহার করতে পারবেন তা বিভিন্ন টিউটোরিয়াল ভিডিও ভাগ করে নিতে ইউটিউবকে ব্যবহার করতে পারেন। আপনি ইউটিউবে বেশ কয়েকটি পণ্য ডেমো এবং টিউটোরিয়াল খুঁজে পেতে পারেন এবং আপনার নিজস্ব তৈরির জন্য তাদের উল্লেখ করবেন তারা হয় কিভাবে ভিডিওতে পদক্ষেপে ধাপে যেতে পারে, বা এগুলি বিভিন্ন উপায়ে আপনি কোনও নির্দিষ্ট পণ্য ব্যবহার করতে পারবেন।

তবে এই ধরণের ভিডিওগুলি ক্রেতাকে পণ্যটির মধ্যে অন্তর্দৃষ্টি দেয় এবং তাদের প্রয়োজনীয়তা গুলিতে আলতো চাপ দেয়। এই জাতীয় ভিডিওগুলিতে ক্রেতার মনে প্রয়োজন ভিত্তিক ইউটিলিটি তৈরি করে পণ্য ক্রয়ের আকাঙ্ক্ষা তৈরি করার ক্ষমতাও রয়েছে।

ক্লায়েন্ট প্রশংসাপত্র.

তবে আপনি যখন আপনার ক্লায়েন্ট প্রশংসাপত্র গুলো ব্যবহারকারীর দ্বারা উত্পন্ন সামগ্রীর সবচেয়ে কার্যকর ফর্ম এবং এই ভিডিওগুলি ক্রেতাদের মধ্যে আস্থা বাড়াতে সহায়তা করে। এগুলো সংক্ষিপ্ত ভিডিও বা কেস স্টাডি হতে পারে যা পণ্যটির সাথে ক্লায়েন্টের যাত্রা সম্পর্কে কথা বলে। এই জাতীয় ভিডিওগুলি একটি সম্প্রদায় তৈরি করার এবং নতুন ক্রেতাদের মধ্যে বিশ্বাস জাগ্রত করার দুর্দান্ত সরঞ্জাম।

পোস্ট অফার,

তবে পরবর্তী এ ধরণের ভিডিও যা আপনি পোস্ট করতে পারেন তাহলো অফার পোস্ট।আর এ গুলো সাধারণত আপনার চলমান অফার গুলোর সাথে সম্পর্কিত রয়েছে।তবে আপনি অফারটি গ্রহণ সম্পর্কে প্রক্রিয়াটি অন্তর্ভুক্ত করতে পারেন বা এগুলি কোনও পণ্য সম্পর্কিত প্রচারমূলক ভিডিও হতে পারে।

ঘটনাবলী,

ভিডিও এবং ইভেন্টগুলির আরেকটি চাওয়া-পাওয়া ফর্ম। আপনার পণ্যটির জন্য চোখের বল তৈরি করতে আপনি অফলাইনে ইভেন্টগুলি পরিচালনা করছেন। এই পণ্যগুলি কভার করা এবং সেগুলিকে অনলাইনে ভাগ করে নেওয়া ইউটিউবে ক্রেতাদের সাথে জড়িত থাকার একটি দুর্দান্ত উপায় হতে পারে। এছাড়াও, ইভেন্টগুলি প্রকৃত ধরণের ভিডিও যা ব্যবহারকারীরা দ্রুতর সাথে সংযোগ করতে পারে।

প্রভাবক বা সহযোগিতা ভিডিও,

YouTube দুটি চ্যানেলের দর্শকদের কাছে ট্যাপ করার জন্য আরেকটি কৌশল প্রভাবক বা সহযোগিতার ভিডিও।তবে আপনার পণ্য প্রচার করছেন এমন প্রভাবশালীর ও উল্লেখ যোগ্য অনুসরণ রয়েছে এবং আপনি আরও শীর্ষস্থান তৈরি করতে এই নিম্ন লিখিতটি ব্যবহার করতে পারবেন। যেমন, বিউটি ব্র্যান্ড নাইকা তাদের পণ্যগুলো প্রচারের জন্য নিয়মিত সৌন্দর্য প্রভাব কারীর সাথে ভিডিও পোস্ট করে থাকেন। প্রভাব করা পণ্যগুলি পর্যালোচনা করে এবং তাদের শ্রোতাদের সাথে সৎ প্রতিক্রিয়া শেয়ার করেন।আর এটি আপনাকে বিক্রয়কে আরও দ্রুত উত্পাদন করতে সহায়তা করে এবং আপনি আরও ব্যাপক শ্রোতার কাছে দ্রুত প্রসারিত করতে পারেন।

খোদা হাফেজ।