আমরা কম বেশি সবাই ফেসবুক আইডি ব্যবহার করি কিন্তু আমরা অনেকেই জানি না যে আমরা মৃত্যুর পরে কিভাবে ফেসবুক আইডি ডিলিট করবো কেনানো মৃত্যুর পরে কেউ তো আমরা পৃথিবীতে আর আসতে পরবোনা তাই-না চিন্তার কোন কারণ নেই আজকে আমি আপনাদের কে দেখাবো কিভাবে আপনারা আপনাদের ফেসবুক আইডি মৃত্যুর পরে ডিলিট করবেন।

তো চলুন তাহলে দেখে নেওয়া যাক;

জন্ম নিলে একদিন না একদিন মৃত্যু বরণ করতে হবে অবশ্যই।মানুষ মাএই মরণশীল।আমরা যআন পৃথিবীতে এসেছি একদিন না এক দিন যেতেই হবে।মৃত্যুকে কেউ থামিয়ে রাখতে পারবে না কিন্তু আপনারা কখনো কিভেবে দেখেছেন যে মৃত্যুর পরে কি হবে আপনার সেই ফেসবুক আইডি? কে ডিলিট করবে আপনার সেই ফেসবুক আইডিটি হ্যাঁ এ প্রশ্নটা কারো মনে আসেনি আর এরকম মানুষ খুবই কম পরিমাণে খুঁজে পাবেন আপনারা! কেনোনা মৃত্যুর পরে কেউ তো আর পৃথিবীতে ফিরে আসতে পারবেনা কোন দিন।আর এটা দেখতে যে আপনার ফেইসবুক আইডিটি কি মৃত্যুর পরে ডিলিট হয়েছে।অথবা আপনি চাইলে ও তো মৃত্যুর পরে আর কোন দিন আপনার ফেসবুক আইডিতে প্রবেশ করতে পারবেন না আর আপনি চাইলে ও ডিলিট করতে পারবেন না। তবে আজকের এই অ্যার্টিকেলে আমি আলোচনা করছি যে মৃত্যুর পরে কি হবে আপনার ফেসবুক আইডি? কে ডিলিট করবে এই আইডি কে।আমরা কেউ চাই না যে মৃত্যুর পরে কেউ আমাদের ছবি অথবা পোস্ট গুলো পড়ুক এটা আমরা কেউ চাই না।

আর তার কারণে ফেসবুক আপনাদের জন্য,, Legacy নামক একটি অপশন রযেছে।আর আপনি চাইলে সেখানে আপনার বিশ্বাস তো যে কোন একটি বন্ধুর অথবা আপনার প্রিয়জনকে উত্তরাধিকার দিতে পারেন। তবে আপনি যখন এই কাজটি করবেন আর আপনি যাকে আপনার ফেসবুক আইডি উত্তরাধিকার করে দিবেন তখন আপনার ফেসবুক আইডি এর সব কাজ করে দিতে পারবে আপনার হয়ে। সে চাইলে ও আপনার ফেসবুক এর প্রোফাইলে পিন পোস্ট করতে পারবে।আবার সে চাইলে ও আপনার প্রোফাইলের ছবি ও চেঞ্জ করতে পারবে এবং সে চাইলে আপনার ফেসবুক আইডি ও সে ডিলিট করার জন্য সে আবেদন করতে পারবে। তবে সে আপনার হয়ে অন্য কাউকে কোন ধরনের মেসেজ পাঠাতে পারবেনা।আর এখন আপনাদের প্রশ্ন হলো কিভাবে অন্য কাউকে উত্তরাধিকার টা করে দিবেন ?

তার জন্য আপনাকে সর্বপ্রথম আপনার ফেসবুক,,Settings,, অপশনে যেতে হবে ।

তারপর স্ক্রিনশট ফলো করবেন :-

প্রথমে আপনি আপনার ফেসবুক আইডি এর,,Settings,,অপশনে চলে যান এরপর আপনি সেখান থেকে পার্সোনাল ইনফরমেশন ক্লিক করবেন।

পার্সোনাল ইনফরমেশন এ ক্লিক করার পর নিচের স্ক্রিনশট গুলো ফলো করবেন।

এরপর আপনি Manage Account অপশনে ক্লিক করবেন ।

এরপর আপনি Legacy Contact এ ক্লিক করবেন।

এরপর আপনি,, Delete After Death,,ওপেন করে দিন এবং উপরের অপশনটি ,,Chose Legacy Contact ,, অপশনে ক্লিক করবেন আর না বুঝলে স্ক্রিনশট ফলো করবেন।

তারপরে,,Delete After Death,,অপশনে ক্লিক করার পরে নিচের মত একটি স্ক্রিনশট দেখতে পারবেন। আর আপনাকে শুধু মাএ,,৩,, নাম্বার অপশন টি তে টিক চিহ্ন দিয়ে আপনাকে সেভ করে দিতে হবে।আপনি নিচের স্ক্রীনশট এর মত একটি পেইজ দেখতে পারবেন। আর এখানে আপনি আপনার বিশ্বাসতো বন্ধু বা প্রিয়জন কে আপনার ফেসবুক উত্তরাধিকার করে দিন!

আর তাহলে সে আপনার কাজ শেষ করে দিতে পারবে।তবে এখন যদি আপনি মারা যান তাহলে সে চাইলে আপনার ফেসবুক আইডি ডিলিট করে দিতে পারবে ওই সিলেক্ট করা বন্ধুরা বা প্রিয়োজন চাইলে আপনার ফেসবুক আইডি ডিলিট করার জন্য ফেসবুকের কাছে আবেদন করতে পারে।