নিচে তা দেখানো হলোঃ

আপনার ফেসবুক প্রথমে আপডেট করে নিবেন তার পর আপনার ফেসবুক ওপেন করবেন তার পর আইকন বাটনে ক্লিক করুন

তারপর একটু নিচের দিকে গেলে দেখতে পাবেন Settings & Privacy

এতে ক্লিক করুন তারপর পেয়ে যাবেন

Settings এ ক্লিক করুন তারপর একটু নিচের দিকে গেলে দেখতে পাবেন

Security and Login অপশন টি ওপেন করবেন করার পর একটু নিচের দিকে গেলে দেখতে পারবেন

অপশনটি ওপেন করুন তারপর

আপনারা  get Started এ Click করুন

এরপর আপনি

Text Message এ ক্লিক করবেন এরপর আপনার ফোনে একটা কোড  আসবে

আর কোড টি দেওয়া্র পর Next  বাটনে ক্লিক করুন

এরপর আর একটা অপশন আসবে সেটা হলো

Finish বাটনে ক্লিক করুন এরপর আপনার কাজ শেষ ।এরপর আপনার আইডি  two factor lock  হেয়ে যাবে।

এর সুবিধা অসুবিধা কি এটা হয়তো অনেকেই যানেনা ফেসবুক two factor lock একটি গুরত্বপূর্ণ settings আর এই settings সম্পর্কে আমাদের সবার জানা দরকার কারণ আমরা সবাই ফেসবুক চালাই এবং সবাই চায় তার আইডি টা যেনো কেউ কোনো কিছু করতে না পারে সে জন্য সবাই তার আইডি টা যে কোনো ভাবে lock করে থাকি। আবার কেউ যদি তার  ফেসবুক আইডি  lock করতে চাই তাহলে আপনি আপনার নিজের ফেসবুক ওপেন করবেন তার পর  settings এ যাবেন।যাওয়ার পর দেখতে পাবেন ফেসবুকে two factor lock যদি আর সেটা ওপেন করবেন তাহলে আপনার  ফেসবুক আইডির কোনও  প্রকার সমস্যা হবে না। তাই ফেসবুক two factor lock ওপেন করা অন্তত গুরুত্বপূর্ণ।

১. two factor lock এর সুবিধা :- আমরা কম বেশি সবাই ফেসবুক ব্যবহার করে থাকি। কিন্তু  আবার দেখা যায় যে অনেকই আমরা আমাদের ফেসবুক আইডি lock করি না কারণ  অনেকেই আমরা ফেসবুক লক করা জানি না। আর যদি আপনারা ফেসবুক আইডি যদি লক করে রাখেন তাহলে আপনার ফেসবুক আইডি কেউ কোনো কিছু করতে পারবে না কোন ও দিন। এমন কি আপনার যদি ফেসবুক  password ও কেউ যদি দেখে ফেলে তাতেও কোনো সমস্যা নেই। কারণ আমরা ফেসবুক আইডি lock করা আছে। ফেসবুক আইডি two factor lock করা থাকলে আপনার ফেসবুক আইডি কখনো হ্যাক করতে পারবেনা। আর এ জন্য আমাদের সবাইকে নিজের ফেসবুক আইডি two factor lock করে রাখা উচিত। তাহলে কেউ আপনার ফেসবুক আইডির কোনও কিছু করতে পারবে না এ জন্যই two factor lock করে রাখবেন, এবং two factor lock ওপেন করে রাখা দরকার তাহলে আপনাদের ফেসবুক আইডি আগের থেকে অনেকটা নিরাপদ থাকবে।যা কোনো হ্যাকার আপনার ফেসবুক আইডি কখনো হ্যাক করতে পারবে না।

 

২.two factor lock  অসুবিধা :- অনেক সময় দেখা যায় যে অনেকের ফেসবুক আইডি হ্যাক করে। তাদের ফেসবুক আইডি অনেক সময় নানা রকম পোস্ট করে থাকে  কিন্তু যার ফেসবুক আইডি সেই নিজেও জানে না।  এ রকম পোস্ট করেন এর সে তার পোস্ট দেখার পর সে বুঝতে পারে যে তার ফেসবুক আইডি কোনো সমস্যা হয়েছে। কারন তার ফেসবুক আইডি lock করা ছিলো না। অনেক সময় তার নিজের ফেসবুক আইডি তে প্রবেশ করার সময় তার কোনো বন্ধু মনে করেন তার ফেসবুক আইডির password দেখে ফেলে  কিন্তু সে বুঝতে পারে না যে তার ফেসবুক আইডির password তার বন্ধু দেখে ফেলেছে এবং তার বন্ধু পরে যদি তার ফেসবুক আইডি তে ঢুকে কোনো রকম বাজে পোস্ট করে তাহলে সে কি বুঝতে পারে যে এটা তাে বন্ধুর কাজ না কারণ সে তো তার বন্ধু তো তার password জানেনা সে হয় তো ভাবে। আর সে জন্য তার ফেসবুক আইডি  যদি two factor lock করা থাকতো তাহলে তার ফেসবুক আইডির password দেখলও কোন ধরনের সমস্যা নেই। এর মূল কারণ হলো তার ফেসবুক আইডি lock করা ছিলো না সেই জন্য  তার ফেসবুক আইডিটা বেশি একটা নিরাপদ নয়।তাই আপনারা যারা ফেসবুক চালান তাদের কে তাদের ফেসবুক আইডি নিরাপদ রাখার জন্য two factor lock ওপেন করে রাখা দরকার। তো বন্ধুরা আশা করি আপনারা সবাই বুঝতে পারছেন।