বর্তমান  দিন গুলোতে, ভিডিও কলের প্রতি প্রায় সবাই অনেক  আগ্রহ হয়েছে। তাই প্রত্যেকে যে পরিস্থিতিতে রয়েছে এবং তার পরিস্থিতি দেওয়া, আমাদের স্বাস্থ্য এবং অন্যের স্বাস্থ্যকে ঝুঁকির মধ্যে না ফেলেই ভিডিও কল হ’লে আমাদের বন্ধু এবং প্রিয়জনের সাথে সময় কাটানোর একমাত্র উপায় হলো Skype । আর অসম্পূর্ণতা ছাড়াই ব্যক্তিগত ভাবে বৈঠক করার জন্য স্কাইপ ব্যবহার করা হয়।আবার টেলিযোগ করার সময় এটি একটি প্রয়োজনীয় মাধ্যম। ভিডিও কল করার জন্য অনেক প্রোগ্রাম রয়েছে। তার মধ্যে কিছু বিশেষত ব্যক্তিগত এবং পারিবারিক পরিবেশের দিকে মনোনিবেশ করেছেন, অন্যরা পেশাদার পরিবেশের জন্য, এবং অন্যরা হাইব্রিড যা ব্যক্তিগত ব্যবহার এবং কাজের উভয় ক্ষেত্রে বিনা মূল্যে ব্যবহার করতে পারেন।

 

আর সেই জন্য সব ধরণের প্রোগ্রাম এক নয়।কারণ এটি হলো চিত্রের গুণমান ছাড়াও, ভিডিও কল করার প্রোগ্রাম গুলোর সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় গুলোর মধ্যে রয়েছে তার কক্ষ ক্ষমতা, একই সাথে সংযুক্ত থাকা ব্যবহারকারীদের ভিডিওতে অংশ নেওয়া সংখ্যা  কল।

বিষয়বস্তু

স্কাইপ বৃহত্তর ভিডিও কল গ্রুপ গুলোকে জুম করতে দেয়: ফ্যাশনেবল মেসেজিং প্ল্যাটফর্ম গুগল হ্যাংআউট – ছোট গ্রুপ ভিডিও কল স্ল্যাক, পঞ্চম জব চ্যাটের সরঞ্জামের জন্য নিখুঁত, যার মাধ্যমে পরের ক্লাউডে ভিডিও কনফারেন্সিংয়ের দ্রুততম বিকল্প, ভিডিও কলগুলো বিচ্ছিন্ন করার জন্য ব্যক্তিগত মেঘ,গেমিং এবং ভিডিও স্ট্রিমিংয়ের রাজা।

স্কাইপ বৃহত্তর ভিডিও কল গ্রুপকে অনুমতি দেয়

এই ধরণের কল করার জন্য স্টার প্রোগ্রাম গুলোর মধ্যে একটি হল স্কাইপ। আর মাইক্রোসফ্টের মালিকানাধীন এই সফ্টওয়্যারটি বিশেষত পেশাদার ক্ষেত্রে একটি অন্যতম জনপ্রিয় মেসেজিং প্ল্যাটফর্ম।

স্কাইপ এর জন্য কী ব্যবহার করা হবে তার উপর নির্ভর করে দুটি আলাদা পদ্ধতি রয়েছে।এর মধ্যে প্রথমটি হল বিনামূল্যে সংস্করণ যা সমস্ত ব্যবহারকারীর জন্য উপলভ্য।  এটি একই ভিডিও কল গ্রুপের মধ্যে মোট ৫০ জন ব্যবহারকারীকে থাকার জন্য অনুমতি দেয়।  সমস্ত ব্যবহারকারী একই সময়ে অংশ নিতে পারে।

এছাড়াও, বৃহত্তর ব্যবসায়িক পরিবেশের জন্য, আমরা ব্যবসায়ের জন্য স্কাইপ ব্যবহার করতে পারি।  আর এসব সংস্থা গুলো উপর  ব্যবহারকারীদের দৃষ্টি আরও বেশি। কারণ এর বৈশিষ্ট্য এবং ফাংশন সরবরাহ করে, যার মধ্যে আমাদের অবশ্যই একযোগে আরও বেশি সংখ্যক অংশগ্রহণকারীকে হাইলাইট করতে হবে: একক ঘরে একসাথে ২৫০ জন লোকের মধ্যে।

গুগল সরঞ্জামটির সাথে সমস্যাটি হল এর কার্য সম্পাদনটি পছন্দসই হতে অনেক ছেড়ে দেয়।  কয়েকটি ব্যবহারকারীর সাথে জিনিস কমবেশি ভাল কাজ করে তবে অংশগ্রহণকারীদের সংখ্যা বাড়ার সাথে সাথে কর্মক্ষমতা ডুবে যায়।  স্কাইপের মতো অন্যান্য বিকল্পগুলির দ্বারা প্রদত্ত পারফরম্যান্স এবং মানের তুলনায় মোটেই প্রস্তাবিত নয়।

এছাড়াও, যদি আমরা হ্যাঙ্গআউট ফর এডুকেশন ব্যবহার করি তবে সদস্য সংখ্যা ২৫০ জন শিক্ষার্থীর কাছে বৃদ্ধি পায়।

যার মাধ্যমে, ভিডিও কনফারেন্সিংয়ের দ্রুততম বিকল্প

যদিও কম পরিচিত, ভিডিও কল করার আরেকটি সহজ প্ল্যাটফর্ম হ’ল এর মাধ্যমে।  এই প্ল্যাটফর্মটি আমাদের খুব সহজেই চ্যাট স্পেস তৈরি করতে দেয় যেখানে কমপক্ষে বিনামূল্যে সংস্করণে সর্বোচ্চ ৪ জন ব্যবহারকারী অংশ নিতে পারে।

যদি আমরা ব্যবহারকারীর জায়গাগুলির উপর আরও বেশি নিয়ন্ত্রণের পাশাপাশি অর্থ প্রদান করা সংস্করণগুলির জন্য নির্বাচন করি তবে আমরা আরও বেশি লোককে সংগ্রহ করতে সক্ষম হব।  আমরা একটি মধ্যবর্তী মোডিয়ালিটি খুঁজে পেতে পারি যা এক সাথে ১২ জন এবং আরও ব্যয়বহুল যা একই সাথে৫০ জনকে অনুমতি দেয় (যদিও কেবল ১২ জন ভিডিও সংক্রমণ করতে সক্ষম হবে।

পরবর্তী ক্লাউড টক, ভিডিও কল করার জন্য ব্যক্তিগত ক্লাউড

সর্বদা তৃতীয় পক্ষের অ্যাপ্লিকেশনগুলির উপর নির্ভর করে কেন বাড়িতে আমাদের যদি একটি সার্ভার থাকে তবে আমরা আমাদের নিজস্ব মেঘটি পরের মেঘের সাথে মাউন্ট করতে পারি।  এই ব্যক্তিগত মেঘের অন্তর্ভুক্ত প্রোগ্রামগুলির মধ্যে একটি হ’ল টক, একটি ব্যক্তিগত চ্যাট প্ল্যাটফর্ম।

একটি ওপেন সোর্স প্ল্যাটফর্ম হওয়ায়, আমাদের দ্বারা সম্পূর্ণ নিখরচায় এবং হোস্ট করা, গ্রুপগুলিতে অংশ নিতে পারে এমন অংশগ্রহণকারীদের সংখ্যার কোনও সীমা নেই।  অবশ্যই, এটি অবশ্যই বিবেচনায় নেওয়া উচিত যে আমরা যে সার্ভারটিতে সমস্ত কিছু চালাচ্ছি তা অবশ্যই লোডকে সমর্থন করতে সক্ষম হবে এবং আমাদের সংযোগটিও অবশ্যই সমস্ত অংশগ্রহণকারীদের সাথে দেরি না করে যোগাযোগ করতে সক্ষম হতে হবে।

Leave a Reply

Your email address will not be published.