2021 সালে কী দেখতে হবে: ICT-এ দশটি প্রবণতা

আগামী দশকে ICT-এর ব্যবহার বাড়বে, যতক্ষণ না আধা-শহর ও গ্রামীণ এলাকা মোবাইল ব্রডব্যান্ডের আওতায় আসবে এবং কৃত্রিম বুদ্ধিমত্তা ও মেশিন লার্নিং-এর উপর ভিত্তি করে অটোমেশন জনপ্রিয় হয়ে উঠবে, স্বাস্থ্যসেবা এবং ঘরে বসে কাজ করার প্রযুক্তি ব্যবহার করে।2021 সালের জন্য বেশিরভাগ প্রযুক্তিগত পূর্বাভাস ডিজিটাল প্রভাব সম্পর্কে আশাবাদী, তবে সাইবার আক্রমণের বিপদ এবং ডেটা গোপনীয়তা এবং সার্বভৌমত্বের ক্ষতি সম্পর্কে সতর্কতা এবং এমনকি সতর্কতা সংকেত রয়েছে। এই ধরনের অনিশ্চিত ভবিষ্যতে সরকার এবং নিয়ন্ত্রক ক্রমবর্ধমান গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।আমরা যখন “চতুর্থ শিল্প বিপ্লব”-এর চতুর্থ বছরে প্রবেশ করছি – সংযুক্ত বুদ্ধিমত্তার যুগ, প্রযুক্তির সাথে আমাদের সম্পর্ক এবং বিশ্ব সমাজে এর প্রভাব আরও তীক্ষ্ণ ফোকাসে আসবে। এই দশকের প্রাথমিক নতুন প্রযুক্তি – আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স (AI), ক্লাউড, মোবাইল/5G, সাইবার সিকিউরিটি, ব্লকচেইন এবং ইন্টারনেট অফ থিংস (IoT) – আমরা বুঝতে পারি তার চেয়েও বেশি তাৎপর্যপূর্ণ এবং প্রভাবশালী।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি সম্পর্কে প্রতিবেদন

5G এবং IoT নেটওয়ার্কগুলি আরও সংযোগের সুযোগ নিয়ে আসবে, এবং বাড়ি থেকে কাজ (WFH) ত্বরান্বিত করবে। COVID-19 স্বাস্থ্য প্রযুক্তির উপর আলোকপাত করেছে, কর্মক্ষেত্রে আরও কর্মীদের অনুপ্রাণিত করেছে। উদ্ভাবনের ফ্রন্টে, আমরা ভারতে আরও ইউনিকর্ন দেখতে পাব।আমরা যখন পরবর্তী দশকে চলে যাচ্ছি এবং আরও ভালো বছরের দিকে তাকিয়ে আছি, এখানে 10টি জিনিসের একটি তালিকা রয়েছে যা আমরা ICT ক্ষেত্রের জন্য অপেক্ষা করতে পারি। এটি 2021 সালে ভারত এবং বিশ্বব্যাপী কার্যকর হবে।

আরও পড়ুন

ডাউনলোড করুন imo সর্বশেষ সংস্করণ – 2021 বিনামূল্যে আইএমও

সকল সিমের কল লিস্ট বের করার নিয়ম দেখে নিন

কিভাবে Zoom app ব্যবহার করবেন

গুগলে ছবি দিয়ে কিভাবে  সার্চ করবেন?

বাংলাদেশে তথ্য প্রযুক্তির সম্ভাবনা

1.গ্লোবাল ডেলিভারি

GSM অ্যাসোসিয়েশনের মতে, বিশ্বের জনসংখ্যার প্রায় অর্ধেক (প্রায় 3.8 বিলিয়ন) মোবাইল ইন্টারনেট ব্যবহার করে এবং 3G এবং 4G বিশ্বের জনসংখ্যার প্রায় 50 শতাংশ কভার করে। তাই চ্যালেঞ্জ হল, বাকি 50 শতাংশ মোবাইল ব্রডব্যান্ড পেরি-শহুরে এবং গ্রামীণ এলাকায় চালু করা।এটি প্রথম ত্রৈমাসিকে রেডিও স্পেকট্রাম নিলামের জন্য প্রস্তুতি নেওয়ার কারণে 2021 সালে ভারত সরকারকে ক্যাপচার করা উচিত।

2. স্বয়ংক্রিয়তা সমর্থন

আমরা দেখব আরও বেশি সংখ্যক এআই/মেশিন ভিত্তিক অটোমেশন জীবনের সকল ক্ষেত্রে প্রচলিত হয়ে উঠছে। যদিও শ্রমবাজারে কিছু কাজ স্বয়ংক্রিয় করার বিষয়ে ক্ষীণ প্রত্যাশা রয়েছে, এমআইটিতে অধ্যাপক ডেভিড অটোরের কাজ কিছুটা সান্ত্বনা দেবে। তারা বলে, যদিও অটোমেশন কিছু সেক্টরে চাকরি স্থানচ্যুত করছে, এটি কর্মসংস্থানের সাথে একটি শক্তিশালী পরিপূরক প্রভাব ফেলে, যার ফলে উচ্চ উত্পাদনশীলতা, উচ্চ মুনাফা এবং শ্রমের উচ্চ চাহিদা।

3. বড় প্রযুক্তি এবং অবিশ্বাস

বিগ ফোর টেক কোম্পানি – অ্যামাজন, অ্যাপল, ফেসবুক এবং গুগলের বিরুদ্ধে অবিশ্বাসের মামলাগুলি কেবল মার্কিন যুক্তরাষ্ট্র এবং ইউরোপে নয়, অন্যান্য দেশেও অব্যাহত থাকার সম্ভাবনা রয়েছে৷যদিও নিয়ন্ত্রকরা প্রযুক্তি সংস্থাগুলিকে উদ্ভাবন এবং উন্নতির অনুমতি দিয়েছে, ই-কমার্স, হার্ডওয়্যার ইকোসিস্টেম, সোশ্যাল মিডিয়া এবং গবেষণার মতো ক্ষেত্রে তাদের প্রায় একচেটিয়া অধিকার ফেডারেল ট্রেড কমিশন (এফটিসি) এবং ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) নিয়ন্ত্রকদের মতো নিয়ন্ত্রকদের ঠেলে দিয়েছে। ) একচেটিয়া ক্ষমতার অপব্যবহার পরীক্ষা করুন। রিলায়েন্স জিওতে Facebook এবং Google এর মালিকানার মালিকানা থাকায়, ভারতে প্রতিযোগীতা কমিশনের টেবিলে অবিশ্বাসের বিষয়গুলি আনার আগে এটি কেবল সময়ের ব্যাপার হতে পারে।

4. স্বাস্থ্যসেবা প্রযুক্তিগত হয়

কোভিড-১৯ মহামারী স্বাস্থ্যসেবায়ICT-এর বিস্তার ও ব্যবহারকে ত্বরান্বিত করেছে। নিউ ইংল্যান্ড জার্নাল অফ মেডিসিনের সাম্প্রতিক ইস্যুতে, টেলিমেডিসিনের মতো প্রযুক্তির অগ্রগতি কীভাবে রোগীদের প্রথম পদক্ষেপ হিসাবে এবং ব্যক্তিগতভাবে মুখোমুখি যোগাযোগ ছাড়াই দক্ষতার সাথে স্ক্রীন করার অনুমতি দেয় তা তুলে ধরা হয়েছে। হাসপাতালে পরিদর্শন হ্রাস করে।যদিও আমরা কয়েকটি দেশ ছাড়া কোভিড কন্টাক্ট ট্রেসিং মোবাইল অ্যাপের সফল স্থাপনা দেখিনি, আইসিটি 2021 সালে একটি কোভিড ভ্যাকসিন কার্যকরভাবে এবং কার্যকরভাবে বিতরণে একটি প্রধান ভূমিকা পালন করবে।

5. ডেটা জাতীয়তাবাদ বাড়ছে

যেমন গোপনীয়তা বিশেষজ্ঞ ডঃ ক্রিস্টোফার কোনার উল্লেখ করেছেন, ডেটা জাতীয়তাবাদ শুধুমাত্র একটি স্বল্পস্থায়ী রাজনৈতিক ঘটনা নয় যা সুরক্ষাবাদী অনুভূতির ওঠানামা সাপেক্ষে, তবে গত কয়েক দশক ধরে বিশ্বায়নের ক্রমবর্ধমান উদ্বেগের প্রকাশ। স্নোডেন এবং ফেসবুক-কেমব্রিজ অ্যানালিটিকা পর্ব,আগামী বছরে, আমরা সীমানা জুড়ে ডেটা প্রবাহের উপর আরও বেশি সীমাবদ্ধতা এবং ডেটা সার্বভৌমত্ব অর্জনের জন্য ডেটা স্থানীয়করণের নিয়মগুলি বাস্তবায়নের জন্য সরকারের ক্রমবর্ধমান প্রবণতা দেখতে পাবো।

আরও পড়ুন 

এইচ এস সি পরীক্ষার অটোপাসের রেজাল্ট দেখুন এখানে

সকল শিক্ষা বোর্ডের SSC রুটিন 2021 PDF ডাউনলোড (প্রকাশিত)

গুগল ড্রাইভের ডিলিট হয়ে যাওয়া ছবি ফিরিয়ে আনার উপায়

6. আগের চেয়ে বেশি পার্টি

ডিজিটাল প্ল্যাটফর্মের মাধ্যমে সক্ষম করা “অস্থায়ী” বা “অন-ডিমান্ড” কাজগুলি ঐতিহ্যগত কর্মসংস্থান বৃদ্ধি এবং চ্যালেঞ্জ করতে পারে। ফেয়ারওয়ার্ক ইন্ডিয়া 2020-এর রিপোর্ট অনুযায়ী, ডিজিটাল প্ল্যাটফর্ম বেতন, কাজের অবস্থা এবং ব্যবস্থাপনা পরীক্ষা করা চালিয়ে যাবে।নিয়ন্ত্রকগণ সামাজিক নিরাপত্তা 2019 এর খসড়া ব্লগ এবং অস্থায়ী কাজের কাজের ইতিবাচক দিকগুলিকে উন্নত করার পাশাপাশি সম্ভাব্য পার্শ্বপ্রতিক্রিয়া কমাতে প্ল্যাটফর্ম এবং কর্মীদের কাজের উপর আইন প্রবর্তন করবেন বলে আশা করা হচ্ছে।

7. গোপনীয়তা বিরাজ করে

আমরা আন্তরিকভাবে আশা করি যে ব্যক্তিগত ডেটা সুরক্ষা আইন 2018 প্রণীত হবে এবং ভারতীয়দের গোপনীয়তা রক্ষার জন্য একটি আইন হয়ে উঠবে। এছাড়াও, আমরা সামগ্রিকভাবে সমাজের সুবিধার জন্য ডেটা অর্থনীতির সুবিধাগুলিকে কাজে লাগানোর জন্য বিশেষজ্ঞ প্যানেল রিপোর্টে বর্ণিত নন-পার্সোনাল ডেটা (NPD) এর জন্য ডেটা শেয়ারিং ফ্রেমওয়ার্ক বাস্তবায়নের প্রাথমিক পদক্ষেপগুলি দেখতে পাচ্ছি।

8. WFH নতুন স্বাভাবিক হতে হবে

COVID-19 মহামারীটি বেশিরভাগ আইটি কর্মীর জন্য ওয়ার্ক ফ্রম হোম (WFH) অনুশীলনকে প্রসারিত করতে পারে।আমরা নিরাপদ এবং নমনীয় WFH মডেলের প্রচারের জন্য ভিডিও যোগাযোগ পরিষেবা, দূরবর্তী কর্মীবাহিনী এবং প্রকল্প পরিচালনার সরঞ্জাম, ডিজিটাল সহকারী এবং হোম অফিসের নিরাপত্তা পণ্যগুলিকে বড় আকারে গ্রহণ করার আশা করছি।

9. আরও ইউনিকর্ন

স্টার্টআপগুলি ডিজিটাল অর্থনীতিতে আরও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে, প্রথাগত দায়িত্বশীলদের উদ্ভাবন এবং চ্যালেঞ্জ অব্যাহত রেখে। পাইন ল্যাবস, ইউনাকাডেমি, পোস্টম্যান, নাইকা, ডেইলিহান্ট, কারস24, জেনোটি, রেজারপে, জেরোধা, এবং গ্ল্যান্স 2020 সালে ইউনিকর্ন ক্লাবে যোগদান করেছে, বিস্তৃত ফিনটেক, এডটেক, পরিবহন, মিডিয়া, গেমিং, ইকমার্স এবং সহযোগিতামূলক কাজের মতো সেক্টর। এই সংখ্যাগুলি 2021-এ আরও শীঘ্রিকর্ণকে ইউনিকর্নে উন্নীত করার প্রবণতা অব্যাহত থাকবে।

10. সাইবার-আক্রমণ এখানে থাকার জন্য

ডিজিটালাইজেশনের জন্য ধন্যবাদ, সাইবার-আক্রমণ বাড়তে থাকবে। এটি অনুমান করা হয় যে 2021 সালে প্রতি 11 সেকেন্ডে একটি সাইবার-আক্রমণ হবে, যার বৈশ্বিক অর্থনীতিতে খরচ হবে $6 ট্রিলিয়ন (ভারতীয় অর্থনীতির চেয়ে বেশি)! তাদের তথ্য সম্পদ রক্ষা করার জন্য নেটিজেনদের সতর্ক এবং নিরাপত্তা-সচেতন হতে হবে দুর্ভাগ্যবশত, তথ্য সুরক্ষা অর্থনীতিবিদ অধ্যাপক রস অ্যান্ডারসন উল্লেখ করেছেন যে সংস্থাগুলি ডেটা সুরক্ষা এবং সুরক্ষার ক্ষেত্রে স্বল্প সম্মান প্রদান করতে থাকবে, যেমনটি শিল্প জুড়ে লঙ্ঘন ঘটছে। তাই আগামী বছরে আমাদের কেবল আমাদের স্বাস্থ্য নয়, ডেটাও রক্ষা করতে হবে!

আপনাদের সকলের 2021 সালের মঙ্গল কামনা করছি!

Leave a Reply

Your email address will not be published.