বর্তমান আমরা সবাই মোবাইল ফোন ব্যবহার করে থাকি। আর সবার কাছে ফোন যেনো অনেক বেশি জনপ্রিয় এবং গুরুত্বপূর্ণ। কেনোনা প্রতিদিন সকাল বেলায়  ঘুম থেকে ওঠার পর থেকে রাতে ঘুমানোর আগ পর্যন্ত আমাদের কাছে আমাদের প্রিয় স্মার্ট ফোনটি থাকে। আমরা যেখানেই যাই না কেনো আমরা সেখানেই ফোন সাথে নিয়ে যায়ই কারণ ফোন ছাড়া সব কিছু  ফাকা মনে হয়।অফিসে, রেস্টুরেন্টে এবং রাস্তা ঘাতে,ক্যাম্পাসে ইত্যাদি দিন শেষে ঘুমানোর আগে বা কাজের ফাকে মোবাইল ফোন আমাদের সঙ্গ দেয়। আর আমরা চাইলে মোবাইল ফোনের মাধ্যমে নানাধরণের কাজ করতে পারি এবং এতে আমাদের অনেক সময় বাঁচতে পারে। আর আমাদের দৈনন্দিন জীবন চলা সহজ করতে পারে।

তবে আমাদের দৈনন্দিন জীবনকে সহজ করার জন্য রয়েছে মোবাইলফোন গুলোর জন্য রয়েছে এমন কিছু, Apps আর যার মাধ্যমে আমরা সব কিছু করতে পারি তা হয়তো অনেকেই জানেন না। তবে আপনার জীবনযাত্রাকে সহজ করে তুলবে  এমন কয়েক টি অ্যাপস এর সাথে আপনাদের আজকে পরিচয় করিয়ে দেবো। চলুন তাহলে শুরু করা যাক।

. Google অ্যাসিস্টেন্ট

Google অ্যাসিস্ট্যান্ট  এই অ্যাপটি কে হয়তো আমরা সবাই  চিনি। কিন্তু এটা আমার সবাই হয়তো সঠিক ভাবে ব্যবহার করতে অনেকেই  জানি না। তবে আইফোনের,, সিরি,,কিংবা উইন্ডোজ ফোনের,,কর্টানা,, এর মতো অ্যান্ড্রয়েড এর আর্টিফিশিয়াল ও ইন্টেলিজেন্স (AI) অ্যাসিস্ট্যান্ট হলো google অ্যাসিস্ট্যান্ট। এটি আপনার ফোনে ইনস্টল করা থাকলে শুধু OK Google,, করেই আপনি আপনার অনেক প্রয়োজনীয় কাজ করতে পারবেন অতিসহজেই গুগলের মাধ্যমে । আর Google অ্যাসিস্ট্যান্ট আপনার ভয়েস রিকগনাইজ করে আপনাদের বিভিন্ন আদেশ খুব সহজেই পালন করেন। গতকালের ক্রিকেট ম্যাচের রেজাল্ট কিংবা আজকের আবহাওয়াও নিউটনের দ্বিতীয় সূত্র সব কিছুই আপনি জেনে নিতে পারবেন আপনার google অ্যাসিস্ট্যান্টের অ্যাপসের মাধ্যমে। আবার আপনি যদি সকালে ঘুম থেকে ওঠার জন্য এলার্ম দিয়ে রাখতে পারবেন এবং আপনার কোনো বন্ধুকে যদি  জন্মদিনের শুভেচ্ছা জানানো চান সব কিছুই করে দেবে অতিসহজেই Google অ্যাসিস্ট্যান্ট এই অ্যাপসের মাধ্যমে সব করতে পারবেন কোন প্রকার ঝামেলা ছাড়াই।

আপনাকে সব সময়  সাহায্য করতে প্রস্তুত Google অ্যাসিস্টেন্ট,Source: techstart.com

আবার আপনি যদি অফিসের কাজ করতে করতে বিরক্ত হচ্ছেন ঠিক তখন Google  অ্যাসিস্ট্যান্টকে আপনি আদেশ করবেন,,Play my favorite songs,, এবং আপনার পছন্দ মতো গানগুলো আপনাকে googleঅ্যাসিস্ট্যান্ট আপনাকে সব গান শুনিয়ে দেবে। আবার কোন কারণে আপনার মন খারাপ? তখন আপনি  google অ্যাসিস্ট্যান্টকে বলুন যে,,Tell me a joke,, google,,অ্যাসিস্ট্যান্ট এবং আপনাকে অনেক গুলো  কৌতুক শুনিয়ে আপনার মন ভালো করে দেবে।

সাজাম অ্যাপস

মনে করবেন আপনি আপনার বন্ধুর সাথে কোথাও ঘুরতে গেছেন এবং তার সাথে আপনি গল্প করতেছেন।কিন্তু এমন সময় আপনার পাশে একজনের ফোনে হঠাৎ একটি গান বেজে উঠল আর সেই গান টি আপনার কাছে ভালো লাগলো কিন্তু আপনি সেই গানটি ডাউনলোড করতে চান কিন্তু আপনি গানের নাম কী সেটা জানেন না।আর ঠিক সেই মহৎ তে আপনি গানটির নাম জেনে নিতে পারেন সাজাম এর মাধ্যমে। আর এই অ্যাপটি যদি আপনি ওপেন করে তাহলে সেই অ্যাপটি দিয়ে আপনি গানটি শুনে আপনার গানের নাম বের করে দিবে। এমন কি আপনি এটার মাধ্যমে গান শুনতে পারবেন এবং ডাউনলোড ও করতে পারবেন এমন সুবিধা রয়েছে  এই অ্যাপটির মধ্যে।

কিন্তু গানটি শুনে গানটির সম্পর্কে আপনাকে জানাবে সাজাম অ্যাপস :- Source: amazonaws  .com

তবে  বাংলা,ইংরেজি , চাইনিজ হিন্দি, ইত্যাদি  সহ প্রায় সব ভাষার গানই পাবেন আর গান গুলো খুঁজে পেতে পারেন আপনি এই সাজাম অ্যাপটির সাহায্যে। আর ২০০টি দেশের মিলে  প্রায় ২২৫ মিলিয়ন লোক মোবাইল ফোন ব্যবহারকারী প্রায় প্রতিনিয়ত সাজাম অ্যাপস ব্যবহার করে থাকেন। আর সেই জন্য  আপনি যদি একজন সংগীত প্রেমী হয়ে থাকেন, তবে এখনই আপনি এই অ্যাপটি ডাউনলোড করে নিন।

অ্যাপটির প্লেস্টোর লিংক – Link

 টোয়াইলাইট অ্যাপস

আপনাদের কী রাতে ঘুমানোর অসুবিধা হয়।আপনারা কী সারা রাত জেগে কী মোবাইল  ফোন ব্যবহার করেন।আর যতি আপনার উত্তর হ্যা হয় তাহলে এই অ্যাপটি আপনার জন্য। তবে অনেকেই আমরা রাতে ঘুমানোর আগে রুমের লাইট বন্ধ করে  মোবাইল ফোনের দিকে ঘন্টার পর ঘন্টা তাকিয়ে থাকি। আর এতে করে আমাদের চোখের সমস্যা হতে পারে  আর এর কারণে আমাদের ঘুমের ব্যাঘাত ঘতে।

তবে অন্ধকারে মোবাইল ফোন ব্যবহারের সময় আপনার চোখকে রক্ষা করবে এই টোয়াইলাইট অ্যাপস: Source: enjoyphoneblog.it

গবেষণায় দেখা গেছে যে মোবাইল ফোন থেকে বের হওয়া ব্লু লাইট ও ব্রেনের মেলাটোনিনের প্রোডাকশন অনেকটা কমিয়ে দেয়। আর মেলাটোনিন এর কারণে  আমাদেরকে দ্রুত ঘুমিয়ে পড়তে সাহায্য করে। তাছাড়া যদি সব সময় মোবাইল ফোনের স্ক্রিনের দিকে তাকিয়ে থাকি তাহলে ড্রাই আই সহ নানা রকম চোখের সমস্যা হতে পারে। আর সেজন্য আপনার ফোনের  স্ক্রীনের  আলো কমানোর আপনারা  এই অ্যাপটি  ব্যবহার করতে পারবেন।  ফলে ক্ষতিকর ব্লু লাইট ফোনের স্ক্রিন থেকে নির্গত হয় না। আপনার চোখ থাকে সুরক্ষিত।

অ্যাপটির প্লেস্টোর লিংক – Link

মাই ফিটনেস পাল অ্যাপস

আপনারা যারা শরীরের ওজন বাড়াতে বা কমাতে চান কিংবা শরীর ফিট রাখতে চান, তাদের জন্য অনেক প্রয়োজনীয় একটি অ্যাপস।

তবে আপনারা সহজেই  আপনার শরীরকে ফিট রাখতে পারবেন এই মাইফিটনেসপাল অ্যাপসের  সাহায্যে: Source: forbes.com  তবে আপনি প্রতি খাবারে ক্যালরি দেখতে পাবেন এই অ্যাপের মাধ্যমে এবং আপনি প্রতিবেলার খাবারের মোট ক্যালরির পরিমাণ হিসাব করে রাখতে পারবেন। তাছাড়া আপনি প্রতিদিন কোন এক্সারসাইজ কত ক্যালরি বার্ন হচ্ছে সেটা ও হিসাব করে রাখতে পারবেন এই অ্যাপের মাধ্যমে। তবে আপনি সারা দিন কত পরিমাণ ক্যালরি খাবার খান সেটা আপনি এই অ্যাপের মাধ্যমে দেখতে পাবেন। আবার সেটা  হিসাব করে রাখতে পারবেন।

অ্যাপটির প্লেস্টোর লিংক – Link