২ শে অক্টোবর ২০২০ সকাল ৬.০৫ এএসটি ফেসবুক ম্যাসেঞ্জার এবং ইনস্টাগ্রামের সরাসরি বার্তা পরিষেবা একটি সিস্টেমে সংহত করা হবে, ফেসবুক ঘোষণা করেছে।

মার্জ উভয় প্ল্যাটফর্ম জুড়ে ভাগ বার্তা প্রেরণের পাশাপাশি ভিডিও কল এবং উভয় প্ল্যাটফর্ম থেকে আঁকা একাধিক সরঞ্জামের ব্যবহারের অনুমতি দেবে।  এটি বর্তমানে একটি অপ্ট-ইন ভিত্তিতে সমস্ত দেশ জুড়ে আনা হচ্ছে, তবে এখনও অস্ট্রেলিয়ায় পৌঁছেছে না।ফেসবুকের সিইও মার্ক জুকারবার্গ গত বছরের মার্চ মাসে মেসেঞ্জার, ইনস্টাগ্রাম ডাইরেক্ট এবং হোয়াটসঅ্যাপকে একীভূত বার্তাপ্রেরণের অভিজ্ঞতায় সংহত করার পরিকল্পনা ঘোষণা করেছিলেন।এর মূলে ছিল পুরো মেসেজিং “ইকোসিস্টেম” জুড়ে শেষ থেকে শেষের এনক্রিপশন পরিচালনা করার লক্ষ্য।

স্পষ্টতো বেশ কয়েকটি অত্যন্ত প্রচারিত কেলেঙ্কারীর প্রেক্ষিতে এটি গোপনীয়তার প্রতি ফেসবুকের পুনর্নবীকরণ ফোকাসের একটি অংশ ছিল।  সর্বাধিক উল্লেখযোগ্য ছিল এর দুর্বল ডেটা সুরক্ষা যা রাজনৈতিক পরামর্শদাতা সংস্থা কেমব্রিজ অ্যানালিটিকা ৪ মিলিয়ন ফেসবুক অ্যাকাউন্ট থেকে ডেটা চুরি করতে এবং এটি আমেরিকা যুক্তরাষ্ট্রের রাষ্ট্রপতি নির্বাচনের আগে রাজনৈতিক বিজ্ঞাপন সহ ব্যবহারকারীদের টার্গেট করতে ব্যবহার করতে সক্ষম হয়েছিল।

নতুন সংশ্লেষের বিষয়ে গতকাল প্রকাশিত এক বিবৃতিতে ইনস্টাগ্রামের সিইও অ্যাডাম মোসেসি এবং ম্যাসেঞ্জারের ভাইস প্রেসিডেন্ট স্টান চুদনভস্কি লিখেছেন:তিনজনের মধ্যে একজনকে মাঝে মাঝে নির্দিষ্ট কথোপকথনের থ্রেডটি কোথায় পাওয়া যায় তা মনে রাখতে অসুবিধা হয়।  এই আপডেটের সাহায্যে আপনার অ্যাপ্লিকেশনটি আপনার বন্ধুবান্ধব এবং পরিবারের কাছে পৌঁছানোর জন্য কী অ্যাপ্লিকেশনটি ব্যবহার করবেন তা ভেবেই সংযুক্ত থাকা আরও সহজ হবে ।

যদিও এটি নির্দোষ বলে মনে হতে পারে, সম্ভবত যুক্তরাষ্ট্রে একটি সম্ভাব্য অ্যান্টি-ট্রাস্ট মামলা মোকাবিলার আগে ফেসবুক তার অ্যাপসটিকে অবিচ্ছেদ্য করার চেষ্টা করছে যা সংস্থাটি ইনস্টাগ্রাম এবং হোয়াটসঅ্যাপ বিক্রি করার চেষ্টা করতে পারে।

একসাথে, ফেসবুকের সাথে ২৪/

ম্যাসেঞ্জার ও ইনস্টাগ্রাম ডাইরেক্ট মার্জটি মহামারী চলাকালীন মেসেঞ্জারের জন্য একসাথে দেখুন সরঞ্জামের মতো বৈশিষ্ট্যগুলিতে প্রসারিত হবে।নাম অনুসারে এটি ব্যবহারকারীদের রিয়েল টাইমে একসাথে ভিডিও দেখতে দেয়।এখন ম্যাসেঞ্জার এবং ইনস্টাগ্রাম ব্যবহারকারীরা উভয়ই এটিকে ব্যবহার করতে সক্ষম হবেন তারা যে অ্যাপে রয়েছেন তা নির্বিশেষে।

সংহতকরণের সাথে সাথে নতুন গোপনীয়তার চ্যালেঞ্জগুলি উদ্ভূত হয়।  ফেসবুক ইতিমধ্যে এটি স্বীকার করেছে এবং এই চ্যালেঞ্জগুলি ফেসবুকের অতিরিক্ত অ্যাপ্লিকেশনটিতে “অ্যাপ্লিকেশন” এর প্রতিটি অ্যাপ্লিকেশনটিতে গোপনীয়তা নীতি প্রয়োগ করার পরেও উপস্থিত থাকবে।

উদাহরণ স্বরূপ, নতুন মার্জ করা মেসেজিং ইকোসিস্টেমটিতে, আপনি আগে ম্যাসেঞ্জারে ব্লক করেছিলেন এমন একটি ব্যবহারকারী স্বয়ংক্রিয়ভাবে ইনস্টাগ্রামে অবরুদ্ধ হবে না। সুতরাং, অবরুদ্ধ ব্যক্তি আবার আপনার সাথে যোগাযোগ করতে সক্ষম হবে এটি অপ্রত্যাশিত অনলাইন অপব্যবহারের আধিক্যের দ্বার উন্মুক্ত করতে পারে।

এটি কেন মার্ক জুকারবার্গের পক্ষে ভাল এই প্রথম পদক্ষেপ – এবং হোয়াটসঅ্যাপ, ইনস্টাগ্রাম ডাইরেক্ট এবং ম্যাসেঞ্জারের এনক্রিপ্ট করা সংহতকরণের জন্য এবং ফেসবুকের পূর্ণ রোডম্যাপ – এর তিনটি পরিষ্কার ফলাফল রয়েছে ।

প্রথমত, শেষ-থেকে-শেষ এনক্রিপশন মানে ফেসবুকের যে কোনও বার্তাপ্রেরণ সরঞ্জাম জুড়ে ভ্রমণ করে এমন কোনও কিছুর জন্য সম্পূর্ণ অস্বীকারযোগ্যতা থাকবে।

এটি বার্তাগুলি “দেখতে” সক্ষম হবে না।যদিও এটি ব্যবহারকারীর গোপনীয়তার দৃষ্টিকোণ থেকে ভাল হতে পারে, তবে এর অর্থ হ’ল এই সরঞ্জামগুলির মাধ্যমে ঘটলে ধমকানো, কেলেঙ্কারীগুলি, অবৈধ মাদক বিক্রয়, পেডোফিলিয়ায় কোনও কিছুই পোলিশ করা যায় না।

এটি ফেসবুককে তার পরিষেবাগুলির ক্ষতিকারক বা অবৈধ ব্যবহারের জন্য দোষারোপ করা বন্ধ করবে।  প্লাটফর্মটি মডারেট করা হিসাবে, ফেসবুক কার্যকরভাবে “অদৃশ্য” হয়ে উঠবে সংযোজন ব্যয়বহুল এবং জটিল বলে উল্লেখ করবেন না।

মার্ক জুকারবার্গের জন্য এটি সমস্ত দুর্দান্ত খবর, বিশেষত ফেসবুক সম্ভাব্য অ্যান্টি-ট্র্যাশন মামলার ব্যারেলকে তাকাচ্ছে ।

মার্ক জাকারবার্গ ২০১৯ সালে ক্যাপিটল হিলে সাক্ষ্য দিচ্ছেন। মার্কিন ফেডারেল ট্রেড কমিশন ফেসবুক প্রতিযোগিতার ক্ষতি করছে কিনা তা নিয়ে এক বছরেরও বেশি সময় ধরে তদন্ত করেছে।  গত মাসের ব্লুমবার্গের একটি প্রতিবেদনে বলা হয়েছে, প্রতিযোগীতা প্রয়োগকারীরা সংস্থার বিরুদ্ধে একটি সম্ভাব্য অ্যান্টি-ট্রাস্ট মামলা চালাচ্ছে।  অ্যান্ড্রু হার্নিক এপি দ্বিতীয়ত অ্যাপ্লিকেশনগুলি একবারে মার্জ হয়ে গেলে কার্যত তারা আর আলাদা প্ল্যাটফর্ম হতে পারে না।  তারা এখনও কিছু পৃথক বৈশিষ্ট্যযুক্ত পৃথক অ্যাপ্লিকেশন হিসাবে উপস্থিত থাকতে পারে, তবে তাদের অধীনে থাকা বিশাল পরিমাণ ব্যক্তিগত ডেটা এক বিশাল, ভাগ করা ডাটাবেসে বাস করবে।

গভীর ডেটা ইন্টিগ্রেশন ফেসবুক

ব্যবহারকারীদের আরও ঘনিষ্ঠভাবে জানতে দেয়।  অধিকন্তু, এটি আরও বিজ্ঞাপনদাতাদের সাথে লক্ষ্যবস্তু করতে এবং আরও প্রসারিত করতে এই নতুন অন্তর্দৃষ্টিটি সক্ষম করতে সক্ষম হবে।

অবশেষে এবং সম্ভবত সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয়টি হ’ল ফেসবুক তার অ্যাপ্লিকেশনগুলিকে একীভূত করে আইনবিরোধী মামলা মোকদ্দমার বিরুদ্ধে আইনত প্রতিক্রিয়া জানাতে পারে যে এটি ইনস্টাগ্রাম বা হোয়াটসঅ্যাপকে মূল ফেসবুক প্ল্যাটফর্ম থেকে আলাদা করতে পারে না – কারণ তারা এখন একই জিনিস।

এবং যদি সেগুলি পৃথক করা যায় না, ফেসবুক চাইলে এমনকি ইনস্টাগ্রাম বা হোয়াটসঅ্যাপ বিক্রি করার কোনও উপায় নেই।

একদিনে ১০০ বিলিয়ন বার্তা

ফেসবুকের প্ল্যাটফর্মগুলি জুড়ে মেসেজিং ট্র্যাফিক বিশাল, প্রতিদিন ১০০ বিলিয়নের বেশি বার্তা প্রেরণ করা এবং এটি কেবল COVID-19 মহামারী চলাকালীন বেড়েছে।

ব্যবহারকারীর ডাটাবেসের নিখুঁত আকারের সাথে, ফেসবুক তার প্রতিযোগিতাটি ক্রয় বা স্কোয়াশ চালিয়ে যেতে থাকে।  সংস্থার একচেটিয়া হওয়া নিয়ে উদ্বেগগুলি যোগ্যতা ছাড়াই নয়।

গবেষক এবং প্রতিষ্ঠাতা ফেসবুক কর্মচারীরা এই সংস্থাটি বিভক্ত হওয়ার আহ্বান জানিয়েছে – এবং ইনস্টাগ্রাম এবং হোয়াটসঅ্যাপের জন্য আবার পৃথক হওয়ার জন্য।

মাত্র কয়েক মাস আগে, ফেসবুক তার ইনস্টাগ্রাম-ভিত্তিক সরঞ্জাম রিলস প্রকাশ করেছে যা টিকটকের একটি আকর্ষণীয় সাদৃশ্য বহন করে, বিশ্বকে ছড়িয়ে দিচ্ছে আরও একটি সামাজিক অ্যাপ।

ডোনাল্ড ট্রাম্পের চীন বিরোধী মনোভাবের সহায়তায় সম্ভবত অজান্তে ক্রমবর্ধমান প্রতিযোগিতা দমন করতে ফেসবুক তার নেটওয়ার্কের নিখুঁত আকারটি ব্যবহার করার চেষ্টা করার এটি কেবলমাত্র অন্য একটি উদাহরণ বলে মনে হয়।

উদ্ভাবন এবং বৈচিত্র্যকে উত্সাহিত করার জন্য যদি প্রতিযোগিতা গুরুত্বপূর্ণ হয়, তবে ফেসবুকের নতুন বিকাশ এই দুটি বিষয়কে নিরুৎসাহিত করে। এটি ফেসবুক এবং এর পরিষেবাগুলিকে ভোক্তাদের জীবনে আরও জোর দিয়েছে, এড়াতে আরও শক্ত করে তোলে।  এবং এটি অবশ্যই একচেটিয়া আচরণ থেকে দূরে নয়।