ফেসবুক ভিডিও কল এবং স্কাইপ ভিডিও চ্যাট

বর্তমান ফেসবুক বিশ্বব্যাপী প্রায় 750+ মিলিয়নেরও বেশি ব্যবহারকারীদের সবার কাছে  জনপ্রিয় একটি  অনলাইন সামাজিক যোগাযোগ নেটওয়ার্ক। আর স্কাইপ আজ সারা বিশ্বের সবচেয়ে বেশি ব্যবহৃত ভিডিও কলিং অ্যাপস। এটি খুবই সম্প্রতি কারণ ফেসবুক ও স্কাইপের সাথে অংশীদারি করেছে যার এখন মালিকানা মাইক্রোসফ্ট এবং এখন ফেসবুক ভিডিও চ্যাট বৈশিষ্ট্যটি সরবরাহ করে। আবার স্কাইপ চালিত ভিডিও কলিং এই সংহতকরণ উভয় সংস্থাকেই তাদের জনপ্রিয়তা আরও বেশি বাড়িয়ে তুলতে সাহায্য করে।আর এই সংহতকরণের আগে কোন ফেসবুকের  ভিডিও কল এর কোনো বৈশিষ্ট্য ছিল না, কারণ  এটি Google+ এর সাথে প্রতিযোগিতা করতো এবং  তাদের সহায়তা করে কারণ এটি তাদের নিজস্ব একটি চ্যাট ও ভিডিও কলের বৈশিষ্ট্য এবং নতুন একটি  সামাজিক যোগাযোগ ও  নেটওয়ার্ক।

 স্কাইপ ও  ভিডিও কল কি?

স্কাইপ হলো এমন একটি  অ্যাপ্লিকেশন যা মানুষ  ব্যবহারে ইন্টারনেটে একে অপরের সাথে  ভিডিও কল করতে আর তাকে স্কাইপ ভিডিও কল বলে অনুমতি দেয়।কারণ ব্যবহারকারীরা কম্পিউটার বা মোবাইল ফোনে কল করতে পারেন অতি সহজেই ।এটি ভিডিও কল করার জন্য কোনো ব্যবহারকারীকে তাদের পিসিতে স্কাইপ ক্লায়েন্ট অ্যাপস টি  ইনস্টল করতে হবে আর  নিবন্ধন ও করতে হবে কারণ আপনি একটি ফ্রি স্কাইপ অ্যাকাউন্ট তৈরি করবেন।আর নিবন্ধিন করা স্কাইপ ব্যবহারকারীরা অন্যান্য স্কাইপ নিবন্ধিত ব্যবহারকারীদের কাছে  অতি সহজেই  কল করতে পারবেন এবং  যারা তাদের পিসিতে ক্লায়েন্টটি চালাচ্ছেন। আপনাদের দু’জনের মধ্যে স্কাইপ ভিডিও কল সম্পন্ন বিনামূল্যে কথা বলতে পারবেন। তবে আপনি যদি একাধিক ব্যবহারকারীর সাথে ভিডিও কনফারেন্সিং এর মধ্যে স্কাইপ ভিডিও কল করতে চান তবে আপনাকে একটা  প্রিমিয়াম ব্যবহারকারী হতে হবে, তার জন্য আপনাকে ফ্রি দিতে হবে।

ফেসবুক ভিডিও চ্যাট কি?

বর্তমান ফেসবুক ও ভিডিও কলের চ্যাটও গ্রুপ চ্যাটের ক্ষমতা সরবরাহ করে না কারণ গ্রুপ চ্যাটের বিকল্প পদ্ধতি বেছে নেওয়ার জন্য তারা ফেসবুক এর সামনে যে কারণটি তারা পেশ করে তাহলো গ্রুপ ও চ্যাটের তুলনায তারা স্কাইপে ওয়ান এবং টু ওয়ান ভিডিও চ্যাট বেশি জনপ্রিয় কারণ স্কাইপে গ্রুপ চ্যাট একটি প্রদত্ত পণ্য মতো এবং এই অভাবের কারণ হতে পারে তাদের জনপ্রিয়তা পাশাপাশি স্কাইপ প্রিমিয়াম ব্যবহারকারীর জন্য বেতন বাধা অপসারণ করতে নারাজ কিন্ত গ্রুপ চ্যাট ব্যবহার করার জন্য ফেসবুক ও ফেসবুক ভিডিও চ্যাটে গ্রুপ ভিডিও চ্যাট যুক্ত করার সময় এটি যথেষ্ট পরিমাণ সময় নেয় কারণ আপনি যদি আপনার ফেসবুকে আপনার সমস্ত বন্ধুদের একটি তালিকা বজায় রাখেন। যেমন আপনার সমস্ত বন্ধুরা ফেসবুক ব্যবহার করে।তবে ফেসবুক ও ভিডিও চ্যাট এক-এক-এক ভিডিও চ্যাটের জন্য সেরা বিকল্প, বিশেষত যেহেতু আপনাকে আর করতে হবে না স্কাইপ ক্লায়েন্ট ডাউনলোড করবেন বা স্কাইপের জন্য নিবন্ধভুক্ত করবেন এবং আপনি নিজের হোম পেজ বা আপনি যে আপনার বন্ধুর সাথে চ্যাট করতে চান আপনি তার প্রোফাইল পৃষ্ঠা থেকে কলটি শুরু করতে পারবেন। তবে ফেসবুক ভিডিও চ্যাট ও মোবাইল ফোন দিয়ে এখনও কাজ করে না।

ফেসবুক ভিডিও কল এবং স্কাইপ ভিডিও চ্যাটের মধ্যে পার্থক্য কি তাহলো .

আপনি স্কাইপ ব্যবহার করে এক সাথে অনেক গুলো বন্ধুর সাথে কল করতে পারবেন আবার আপনি ভিডিও কনফারেন্স ও ব্যবহার করতে পারবেন কোনো প্রকার ঝামেলা ছাড়াই শুধু মাএ স্কাইপ ব্যবহার করে। আর আপনি ফেসবুকে আপনারা মাএ একজনের সঙ্গে ভিডিও কলে কথা বলতে পারবেন এবং চ্যাট করতে পারবেন। আর স্কাইপ এর মাধ্যমে আপনি ভিডিও কনফারেন্স একটি প্রদেয় পরিসেবা এবং অন্য দিকে ফেসবুক ভিডিও কল ও চ্যাট যে সমস্ত ফেসবুক ব্যবহার কারীর জন্য সম্পন্ন ফ্রি। আবার ফেসবুক ও ভিডিও চ্যাটের আর একটি সুবিধা হলোএটি ব্যবহারকারীদের মধ্যে কোনো প্রকার বেনিফিটভাবে স্কাইপ ও ভিডিও চ্যাট পরিসেবা স্কাইপ এর নেটওয়ার্কিং প্রযুক্তিতে নির্মিত এবং এটি ক্লায়েন্ট ইনস্টল না করেই ব্যবহার করতে পারবে কিন্ত আপনাকে প্রথমে একটি ছোট প্লাগইন ইনস্টল করতে হবে এবং আপনি কল করার সময়। আপনাকে স্কাইপ ভিডিও কলের বিপরীতে, আপনাকে ফেসবুক ব্যবহারকারীদের ফেসবুক ও ভিডিও চ্যাট এর বৈশিষ্ট্যটি ব্যবহার করার জন্য স্কাইপ ব্যবহারকারীদের কোনো প্রকার নিবন্ধিত হওয়া দরকার নেই। তবে, ফেসবুক ও ভিডিও চ্যাটের একটি উল্লেখযোগ্য সীমাবদ্ধতা হল, যদি আপনার একটি ফেসবুক অ্যাকাউন্ট থাকে আর আপনার বন্ধুর কাছে কেবল যদি একটি স্কাইপ অ্যাকাউন্ট থাকে, তাহলে আপনি যোগাযোগের জন্য ফেসবুক ভিডিও চ্যাট ব্যবহার করতে পারবেন না।আর একইভাবে, ফেসবুক ভিডিও চ্যাট মোবাইল ফোনে এখনও চালানো হয় না। তবে, একটি গুরুত্বপূর্ণ বিষয় লক্ষণীয় হলো স্কাইপ ইন্টিগ্রেশনের আগে ফেসবুকের কোনো ভিডিও চ্যাট বৈশিষ্ট্য ছিল না।