পিসি হতে হবে দ্রুত গতির,
বর্তমান আমরা কম বেশি সবাই কম্পিউটার ব্যবহার করে থাকি।
সেটা নতুন বা পুরাতনেই হোক না কেননো।সেই কম্পিউটার যদি আমরা ভালো
ভাবে ব্যবহার না করতে পারি তাহলে তো কোনো কাজ করে ও মজা পাবোনা।
আর ভালো ভাবে কাজ করতে গেলে আমাদের পিসি অনেক দ্রুত গতির পিসি 
হতে হবে।তাহলে আমরা কাজ করে মজা পাবো।আবার দেখা যায় যে পার্সোনাল
কম্পিউটার বা পিসি একটু পুরাতন হলেই দেখা যায় যে এর গতি অনেক টা 
কমে যায়।তার কারণ হলো কম্পিউটার ব্যবহার করে থাকি। 
আমরা সাধারণত আমাদের কাজ করার জন্য আর কাজ করার জন্য আমাদের
প্রয়োজন হয় নানা ধরনের অ্যাপস যেমন আমরা যদি ছবির কাজ বা ভিডিও 
এডিটিংয়ের কাজ করি তাহলে আমাদের অবশ্যই সফটওয়্যার প্রয়োজন। 
অ্যাডোবি ফটোশপ ও ভিডিও এডিটিংয়ের মতো ভারি অ্যাপস যদি ইন্সটল করা
থাকে তাহলে তো কথাই নেই তাহলে তো সমস্যা হবেই।

সূচিপত্র ,

1.1,পারর্ফমেন্স বুস্টার সফটওয়্যার

2.2,অ্যাপস আনইনস্টল

3.3,স্টার্ট আপ প্রোসেস

4.4,ডিস্ক ফাঁকা করা

5.5,এসএসডি ইন্সটল

6.6,ভাইরাস চেক করা

7.7,টিপস অ্যান্ড নোটিফিকেশন বন্ধ করা

আর সমস্যা হলো তো আমরা মোবাইল ফোন এর মতো ঘন ঘন আমাদের কম্পিউটার পাল্টাতে পারবো না।আর সে জন্যই কিভাবে পুরাতন কম্পিউটার এর গতি বৃদ্ধির করবেন তার কিছু নিয়ম ও কৌশল অনুসরণ করতে হবে।আর কিভাবে আপনি আপনার কম্পিউটাররে গতি বাড়ানো যাবে সে বিষয়ে নিচে বিস্তারিত জানানো হলো;

পারর্ফমেন্স বুস্টার সফটওয়্যার;

তবে অনেক থার্ড পার্টি সফটওয়্যার আছে যেগুলো উইন্ডোজ ১০ এর গতি বৃদ্ধি করে এবং জঞ্জাল পরিস্কার করে। এরকম অনেক সফটওয়্যারের আড়ালে থাকতে পারে ম্যালওয়্যার। চাইলে আইলো সিস্টেম মেকানিক সফটওয়্যারটি নামাতে পারেন।তবে অথেন্টিক সফটওয়্যারটি আপনাকে কিনে নিতে হবে মাএ ৪০ ডলার।

অ্যাপস আনইনস্টল;

কম্পিউটারে কাজ করার জন্য আমরা নানা ধরনের অ্যাপ ব্যবহার করে থাকি। আর এই অ্যাপস গুলি ইন্সটল করা থাকে।আর এতে পিসি প্রচুর পরিমাণের জায়গা দখল করে থাকে। আর সেই জন্য কম্পিউটার ওপেন করতে অনেক সময় লাগে কারণ র‍্যামের ও উপরেও অনেক চাপ পরে। তাই অপ্রোয়জনীয় অ্যাপস গুলো আনইনস্টল করতে হবে তাহলে কিছু টা আপনার পিসি ফাস্ট হবে।

তবে আপনি প্রথমে,, Windows logo Start button,, এ রাইট ক্লিক করতে হবে।তারপরে,, Apps and Features,, এ ক্লিক করলে ইনস্টল অ্যাপের লিস্ট দেখতে পারবেন।আর সেখানে আপনি অ্যাপসের নামের উপর ক্লিক করলেই আনইনস্টলের নামে অপশন দেখতে পারবেন।তাছাড়াও,,Control Panel,, অপ্রয়োজনীয় প্রোগ্রামগুলি ডিলেট করা ও যাবে।

স্টার্ট আপ প্রোসেস,

পিসি স্টার্ট করা মাত্র অনেক প্রোগ্রাম চালু হয়ে যায়।আর এই অপশন বন্ধ করতে হলে টাস্ক ম্যানেজার ওপেন করতে হবে।তবে,,Ctrl t-shirts ESC,, চাপলেই প্রোগ্রামটি চালু হবে।
এরপর,, Startup column,,সেকশনে ক্লিক করতে হবে।তবে এতে থাকা প্রোগ্রাম লিস্টের উপরের রাইট অপশনে ক্লিক করলেই,, disabled,, অপশনটি দেখতে পারবেন।আর সেখানে ক্লিক করলেই আপনার প্রোগ্রামটি আর পিসি চালু করার সময় আসবে না।

ডিস্ক ফাঁকা করা,

ডিস্কে অনেক অপ্রয়োজনীয় ফাইল রয়েছে ,আর অফলাইন ওয়েব পেইজ ও ইনস্টলার ফাইল থাকে। তবে এই গুলি ডিলিট করতে,, Start menu,,তে গিয়ে,, Disk Cleanup,, টাইপ করতে হবে।আর প্রোগ্রামের মাধ্যমে পিসিতে থাকা ৪টি ড্রাইভই একে একে বেছে নিয়ে আপনি অপ্রয়োজনীয় ফাইল গুলি আপনি ডিলিট করতে পারবেন।

এসএসডি ইন্সটল,

পিসির গতি বাড়ানোর জন্য সলিড স্টেট ড্রাইভ যুক্ত করলে পিসির গতি অনেকটাই বেড়ে যায়।তবে পুরাতন কম্পিউটারের গতি বাড়ানোর জন্য অনেকেই আলাদা ভাবে তাদের পিসিতে নতুন করে এসএসডি কার্ড লাগায়।আর এই এসএসডি কার্ড যুক্ত করলেই পিসিতে অ্যাডোবি ফটোশপের মতো সফটওয়্যারও অনেক দ্রুরুত কাজ করে,এবং এর গতি ও অনেকটাই বাড়িয়ে দেয়। তবে এর ধারণ ক্ষমতা অনুযায়ী এসএসডি কার্ডের দাম ভিন্ন ভিন্ন হয়ে থাকে।তাই যত ভালো এসএসডি কার্ড আপনার পিসিতে লাগাবেন ঠিক ততই আপনার পিসির গতি বাড়বে।

ভাইরাস চেক করা,

তবে আপনার পিসিতে ম্যালওয়্যার ঠেকাতে উইন্ডোজ ও অপারেটিং সিস্টেমে চালিত কারণ পিসিতে বিল্ট-ইন ডিফেন্ডার থাকে।তার কারন হলো কিছু থার্ড পার্টি অ্যাপ ইনস্টল করে এবং এতে ভাইরাস আছে কিনা সেটাও সঠিক ভাবে জানা যায়।আর এমনই একটা থার্ড পার্টি অ্যাপস হলো,, ম্যালওয়্যারবিটস অ্যান্টি-ম্যালওয়্যার,,তবে আপনারা সবাই এটা ফ্রিতেই ব্যবহার করতে পারবেন আর এটা অ্যান্টি-ম্যালওয়্যার প্রোটেকশন দেবে আপনাদের পিসিকে।

আরও পড়ুন,

এক মিনিটে জেনে নিন আপনার ফোন আফিসিয়াল না আনঅফিসিয়াল চেক করুন

কিভাবে মোবাইল ফোনে পে অ্যাকাউন্ট খুলবেন

কিভাবে Temporary edu mail তৈরি করবেন সেকেন্ডের ভিতর একেবারেই ফ্রীতে

আপনারা কিভাবে গোপনে ভিডিও রেকর্ডিং করবেন

টিপস অ্যান্ড নোটিফিকেশন বন্ধ করা,

তার মূল কারণ হলো আমরা যখন আমাদের পিসিতে কাজ করি তখন আমাদের কাজের জন্য নানা ধরনের অ্যাপ্লিকিশন ব্যবহার করে থাকি।আর এই অ্যাপ্লিকিশন যখন আমরা ইন্সটল করি ঠিক তখন আমরা অগণিতবার নোটিফিকেশন পাই। আর সেই নোটিফিকেশন গুলো অফ রাখতে,, Settings,, অ্যাপসে ক্লিক করতে হবে। তারপরে সার্চ বারে গিয়ে,, Choose which apps show notifications,, লিখে সার্চ করতে হবে। এরপরে স্ক্রল করে দেখতে পারবেন যে যাবে কোন কোন অ্যাপ নোটিফিকেশন পাঠায়।আর ঠিক সেই নোটিফিকেশন গুলি অফ করতে অ্যাপের পাশে থাকা ,, টগল,, বাটনটি অফ করতে হবে। আর এটা অফ করলে যখন তখন আর কোনো নোটিফিকেশন আসবে না আপনার পিসিতে।