Suggestion Question

Syllabus, SSC Short Syllabus

আপনি জানেন কি এ বছরে সংক্ষিপ্ত সিলেবাসে এসএসসি পরীক্ষা নেওয়া হবে? ইতিমধ্যেই শিক্ষামন্ত্রণালয় সিদ্ধান্ত গ্রহণ করেছে। উক্ত সিদ্ধান্তে সিলেবাস কমিয়ে 50% নামিয়ে আনা হবে।তবে এই শর্ট সিলেবাস অনুযায়ী অনুষ্ঠিত হবে এবারের এসএসসি পরীক্ষা 2021।

আর আপনি যদি এসএসসি পরীক্ষার শর্ট  সিলেবাস খুঁজে থাকেন তাহলে এই ওয়েবসাইট থেকে আপনারা সম্পূর্ণ বিনামূল্যে ডাউনলোড করতে পারবেন।তবে এখানে প্রতিটি বিভাগের শর্ট সিলেবাস উপস্থাপন করা হয়েছে।

তবে সকল বিষয়ের শর্ট সিলেবাস 2021 ডাউনলোডের জন্য আপনি এই ওয়েবসাইটটি ভিজিট করতে পারেন।

কিভাবে বিষয়ভিত্তিক সিলেবাস ডাউনলোড করবেন সেটা জানতে নিচের লেখা গুলো পড়ুন,

Table of Contents,

এসএসসি শর্ট সিলেবাস আপডেট নিউজ এসএসসি শর্ট সিলেবাস 2021এসএসসি নতুন সিলেবাস 2021এসএসসি ইংলিশ শর্ট সিলেবাস এসএসসি সংক্ষিপ্ত সিলেবাস।

SSC New Syllabus 2021

এসএসসি শর্ট সিলেবাস আপডেট নিউজ,

SSC Short Syllabus ইতিমধ্যেই 25 জানুয়ারিতে  প্রকাশিত হয়েছিল।আর প্রকাশিত Short Syllabus 20 থেকে 25 শতাংশ পাঠ্যসূচি কমানো হয়েছিল আর এতে ব্যাপক বিতর্কের সৃষ্টি হয়।

ছাত্র-ছাত্রীরা প্রকাশিত সিলেবাস বাতিলের দাবিতে রাজপথে নেমে আসে। সেজন্য শিক্ষা মন্ত্রণালয় শিক্ষা মন্ত্রীর নেতৃত্বে জরুরি মিটিংয়ের আয়োজন করেন।তবে উক্ত মিটিং জানুয়ারি 27 তারিখে অনুষ্ঠিত হয় এরপর ঘোষিত সিলেবাস বাতিল বলে ঘোষণা করা হয়।আর সেই সাথে খুব দ্রুত সংশোধিত সিলেবাস প্রকাশ করার ঘোষণা করা হয়।

শিক্ষামন্ত্রীর ঘোষণাকে সামনে রেখে শিক্ষা সংশ্লিষ্ট সিলেবাস প্রণয়ন কমিটি অক্লান্ত পরিশ্রমে 50 শতাংশ কমাতে সক্ষম হয় এসএসসি ও সমমান পরীক্ষা সিলেবাস।আর উক্ত সিলেবাস আগামী 4 ফেব্রুয়ারি 2021 তারিখে ঢাকা শিক্ষা বোর্ড ও শিক্ষা মন্ত্রণালয়ের ওয়েবসাইট হতে ও সংগ্রহ করতে পারবেন।

এসএসসি শর্ট সিলেবাস 2021

SSC Short Syllabus  2021

 

আপনি চাইলে আমাদের ওয়েবসাইট থেকে ও ডাউনলোড  করা যাবে।আবার আপনি চাইলে অফিশিয়াল ওয়েবসাইটে সিলেবাস প্রকাশের পরে সেখান থেকে সংগ্রহ  করতে পারবেন সম্পূর্ন বিনামূল্যে।

আপনাদের সুবিধার্থে আমরা প্রতিটি বিভাগকে আলাদা আলাদা করে উপস্থাপন করব। যেন আপনারা খুব সহজেই প্রতিটি বিষয়ের আলাদা সিলেবাস পিডিএফ আকারে সিলাবাস ডাউনলোড করে তা সংরক্ষন করতে পারেন।আর আপনি চাইলে এখান থেকে হাই কোয়ালিটি ও  ইমেজ আকারে এই শর্ট   সিলেবাস ডাউনলোড করতে পারবেন খুব সহজে।

SSC Short Syllabus 2021 PDF Download

তবে নিচে দেওয়া বিষয় ভিত্তিক লিংক গুলোতে আপনি ক্লিক করে ডাউনলোড করে নিতে পারবেন  আপনার প্রতিটি বিষয়ের এসএসসি ও সমমান পরীক্ষার শর্ট সিলেবাস।

এসএসসি নতুন সিলেবাস 2021,

তবে বিভিন্ন টিভি চ্যানেল ও অনলাইন নিউজ পোর্টাল এর প্রচারিত সংবাদের মাধ্যমে জানতে পেরেছি ইতিমধ্যেই ঘোষণা করা হলো এসএসসি ও সমমান পরীক্ষা নতুন শর্ট  সিলেবাস 2021।

আর আপনাদের সুবিধার্থে আমরা সেটা  ডাউনলোড করে আমাদের ওয়েবসাইটে আপলোড করেছি।তবে প্রতিটি পিডিএফ ফাইলকে ইমেজ আকারে আপলোড করা হয়েছে। অর্থাৎ আপনার যদি মোবাইলে ফোনে পিডিএফ ফাইল না দেখা যায় তাহলে আপনি সেখান থেকে আবার ছবি আকারে সেটা  ডাউনলোড করতে পারবেন।

তবে প্রতিটি ছবিই হাই রেজুলেশন সমৃদ্ধ সুতরাং বিষয়ভিত্তিক সিলেবাস গুলো আপনি জুম করে এবং পরিস্কার ভাবে পড়াতে পারবেন।তাই আর দেরি না করে এখনি ডাউনলোড করে নিন প্রতিটি বিষয়ের এসএসসি নতুন শর্ট সিলেবাস।

এসএসসি ইংলিশ শর্ট সিলেবাস,

এসএসসি সংক্ষিপ্ত সিলেবাস ২০২১

HSC Syllabus 2021 PDF

SSC New Syllabus 2021 PDF download

বাংলা প্রথম পত্র (Bangla 1st Paper)

বাংলা দ্বিতীয় পত্র (Bangla 2nd Paper)

ইংরেজি প্রথম পত্র (English 1st Paper)

ইংরেজি দ্বিতীয় পত্র (English 2nd Paper)

গণিত (Mathematics)

বাংলাদেশ ও বিশ্বপরিচয় (Bangladesh & Global Studies)

জীববিজ্ঞান (Biology)

রসায়ন (Chemistry)

পদার্থবিজ্ঞান (Physics)

উচ্চতর গণিত (Higher Math)

পৌরনীতি (Civics)

অর্থনীতি (Economics)

ব্যবসায় উদ্যোগ (Business Entrepreneurship)

কর্ম ও জীবনমুখী শিক্ষা (Career Education)

হিসাববিজ্ঞান (Accounting)

ফিন্যান্স এন্ড ব্যাংকিং (Finance & Banking)

ভূগোল ও পরিবেশ (Geography & Environment)

কৃষিশিক্ষা (Agriculture)

চারু ও কারুকলা (Arts & Crafts)

ইতিহাস (History)

গার্হস্থ্য বিজ্ঞান (Home Science)

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (ICT)

শারীরিক শিক্ষা (Physical Education)

বিজ্ঞান (Science)

ইসলাম ধর্ম এবং নৈতিক শিক্ষা (Islam)

হিন্দু ধর্ম নৈতিক শিক্ষা (Hindu)

খ্রিস্টান ধর্ম ও নৈতিক শিক্ষা (Khiristo Religion)

বৌদ্ধ ধর্ম এবং নৈতিক শিক্ষা (Buddhist Religion)

HSC Result 2020,

 

HSC Result 2020HSC Result 2020 Bangladesh এইচএসসি রেজাল্ট মার্কশিট ২০২০

(New) SSC Short Syllabus 2021 PDF Download প্রকাশিত এসএসসি পরীক্ষার সংক্ষিপ্ত সিলেবাস ২০২১(ডাউনলোড) HSC New Short Syllabus 2021 PDF Download Bangladesh NCTB (এইচএসসি সংক্ষিপ্ত সিলেবাস ২০২১)এইচএসসি সংক্ষিপ্ত সিলেবাস 2021 পিডিএফ (HSC পরীক্ষার শর্ট সিলেবাস ২০২১ ডাউনলোড)HSC Short Syllabus 2021 PDF Download Dhaka Board (New) এইচএসসি সংক্ষিপ্ত সিলেবাস ২০২১ ঢাকা বোর্ড

SSC Vocational Short Syllabus 2021 PDF Download

এসএসসি ভোকেশনাল সংক্ষিপ্ত সিলেবাস ২০২১ PDF।