YouTube চ্যানেল তৈরি করার পর আপনাকে প্রাথমিক ভাবে কিছু বিষয় সম্পাদনা করার প্রয়োজন হয়।তবে এসব সম্পাদনা না করলে চ্যানেলের তেমন ক্ষতি হবে না। আপনি যদি আপনার চ্যানেলটি দৃষ্টিনন্দন ও আকর্ষণীয়  করতে চান কিন্তু  তেমন একটা আকর্ষণীয় হয়েও ওঠে না। তবে দীর্ঘদিন ধরে ইউটিউবিং করলেও অনেকে এই সাধারণ সেটিংসগুলো সম্পর্কে তেমন একটা জানেন না।

আজকের মতো শুরু করা যাক  ইউটিউব চ্যানেলের কিছু প্রাথমিক সেটিংস এর বিষয় নিয়ে আলোচনা করা হলো:-

১. বিবরণ শুরু মাএ ইউটিউব চ্যানেল তৈরি করার পর  ভিডিও আপলোড করলেই চলবেনা। তার সাথে আপনার চ্যানেলের সম্পন্ন বিবরণ যুক্ত করতে হবে। কেনোনা দর্শক আপনার ইউটিউব চ্যানেলের সম্বন্ধে কিছু তথ্য জানতে চাইবে।আর আপনি আপনার YouTube চ্যানেল টি কেন তৈরি করছে। আর কোন  ধনের বিষয় এর  উপর আপনি ভিডিও আপলোড করবেন।আর আপনার ভিডিও গুলো আপনি কাদের উদ্দেশ্যে আপনি আপনার  ভিডিও গুলো  বানাবেন সেটা আপনাকে উল্লেক করতে হবে অবশ্যই। সে জন্য এসব তথ্য আপনাকে আপনার YouTube চ্যানেলে বিবরণ সংযুক্ত করতে হবে অবশ্যই ।আর আপনার ইউটিউব চ্যানেলের সমস্ত বিবরণ সংযুক্ত করার জন্য আপনাকে অ্যাবাউট,, about,,অপশনে ক্লিক করে description এ বিবরণের অংশটি সম্পাদনা করবেন। আর আপনি এই বক্সে আপনার  চ্যানেলের বিস্তারিত তথ্য বর্ণনা করবেন।

. মেইল এড্রেস 

আপনি চাইলে আপনার ইউটিউব চ্যানেলের বিবরণ লেখার পরে আপনি আপনার নিজেস্ব  ই-মেইল এড্রেস যুক্ত করতে পারবেন। আর আপনার চ্যানেলের বিষয়ে কারো কোন  জানার থাকলে তারা আপনার ই-মেইল এর মাধ্যমে আপনার সাথে যোগাযোগ করতে পারবে। আবার কারো যদি ব্যবসায় এর জন্য আপনার সাথে যোগাযোগ করতে চায় তাহলে আপনার ই-মেইল এর মাধ্যমে আপনার সাথে যোগাযোগ করতে পারবেন।অথাৎ আপনার যদি এই বিষয় গুলোর উপর  আগ্রহ থাকেন তাহলে অবশ্যই আপনি আপনার ইউটিউব চ্যানেল এর বিবরণ লেখার পরে আপনি  আপনার ই-মেইল এড্রেস যুক্ত করতে পারবেন।

আপনার অবস্থান (Location)

আপনি বিশ্বের যে কোন জায়গায় থেকে আপনি আপনার অবস্থান তা স্পষ্ট করে জানার জন্য YouTube কর্তৃপক্ষ Location অংশটি তারা সংযুক্ত করনে।আর তার কারণ হলো আপনি কোন দেশ থেকে আপনার YouTube চ্যানেল পরিচালনা করেন তা আপনাকে অবশ্যই উল্লেখ করতে হবে। আর সেজন্য YouTube চ্যানেল এর   about পেজের ঠিক নিচের দিকে জিমেইল আইডি এর নিচে Location অপশনটি দেখতে পাবেন। আর নিচের দিকে একটা তীর চিহ্ন দেখতে পাবেন। আর সেখানে ক্লিক করবেন এবং ক্লিক করার পর আপনি আপনার নিজের দেশ সিলেক্ট করতে হবে।তার কারণ এখন পর্যন্ত বাংলাদেশ কে YouTube চ্যানেলের মনিটাইজেশন চালু করার এখন পর্যন্ত অনুমতি দেয় নি।আর তাই বাংলাদেশি  YouTube location সিলেক্ট করার সময় আপনি বাংলাদেশের নাম বাদ দিয়ে।তবে পৃথিবীর অন্য যেসব দেশে মনিটাইজেশন চালু করা আছে ঠিক সেসব দেশের যে কোনো একটি নাম সিলেক্ট করতে পারবেন।

সামাজিক যোগাযোগ এর মাধ্যমের (Links)

 আপনি  চাইলেই আপনার YouTube চ্যানেলের সাথে আপনি আপনার সামাজিক যোগাযোগ এর মাধ্যমে আপনার লিংক সংযুক্ত করতে পারবেন। আবার আপনি অন্যান্যদের YouTube চ্যানেলে দেখবেন যে চ্যানেল এর আর্টের ঠিক ডান পাশে  নিচে দেখতে পাবেন যে বিভিন্ন সামাজিক যোগাযোগ এর মাধ্যমের লিংক সংযুক্ত করা রয়েছে।আর আপনিও নিজের এবং নিজের ব্র্যান্ডের অধিকতর প্রচার ও বিশ্বাস যোগ্যতার স্বার্থে আপনি ও সামাজিক যোগাযোগের মাধ্যমের লিঙ্কগুলি সংযুক্ত করতে পারবেন।