আপনাদের সবাইকে স্বাগত জানিয়ে আজকের নতুন নয় কিন্তু পুরান নয় এই সেই বিষয় যেটা আমরা সবাই জানি কিন্তু আমরা কেউ কাউকে বলি না তাই এমন একটি বিষয় নিয়ে হাজির হলাম।

আপনারা যে বিষয় দুই টি অর্থ হতে পারে —যেমনঃ-

১.আমরা  সকলই ইন্টারনেট বা জিবি ব্যবহার করে থাকি কিন্তু এটা জানিনা যে এই ডাটা বা জিবি কোথায় থেকে উপাও হয়।আর এই ডাটা ব্যবহার করে আমরা নানা ধরনের কাজ করে থাকি। আর এর উৎস কি ?

২.আমরা যখন ইন্টারনেটে কোনো প্রকার সাভিস গ্রহণ করি ঠিক তখন এমবি বা জিবি তে ডাটার  ব্যবহার করা হয়।আর সেটা কি ভাবে এই এমবি বা জিবি উৎস কি,

আমি আপনাদের কাছে দুই টা প্রশ্নের উত্তর দেওয়ার চেষ্টা করবো।যাই হোক চলুন আজকের মতো শুরু করা যাক।

 

প্রথম বিষয়টির উপর নিয়ে আলোচনা করা হল। আমরা যারা ইন্টারনেট ব্যবহার করি তখন আমরা নানান ধরনের তথ্য পাই।আর এইসব  তথ্য সবার জন্য সমান কারন যারা ইন্টারনেট চালাবে তারাই পাবে সব প্রকার তথ্য। আবার আপনি যখন কোথাও যাওয়ার জন্য ভাববেন তখন আপনি কিসে যাবেন যদি ট্রেনে যান বা বাসে যান তাহলে আপনি ঘরে বসে ট্রেনের বা বাসের টিকিট কাটতে পারবেন। আপনি নিজেই, আর সেটা ইন্টারনেট ব্যবহার করে। ইন্টারনেটে যখন আপনি টিকিট কাটবেন ঠিক তখন আপনাকে যে কোনো (Browse) ব্যবহার করতে হবে। আর এই (Browse) থেকে আপনাকে একটি ওয়েবসাইটে নিয়ে  যাবে।সেখান থেকে আপনাকে google নিয়ে যাবে আর সেখান থেকে আপনি আপনার নিদিষ্ট লিঙ্ক এ ক্লিক করলে আপনি আপনার নিদিষ্ট ওয়েবসাইটে পৌঁছে যাবেন।আর সেখান থেকেই আপনি আপনার নিদিষ্ট তথ্য পাবেন।

যেমনঃ- উদাহরণ,

আমি একটি উত্তর লিখছি যেটাতে আসলে আপনি কিছু তথ্য পাবেন যেমন myictclub.com তে,আসলে myictclub.com ওয়েবসাইটে কিছু তথ্য যোগ করছি। ঠিক একইভাবে মনে করুন আপনি যখন একটা কোনো কিছু র ভিডি ও বানিয়ে সেটা  YouTube বা IMO  তে এ আপলোড করবেন ঠিক  তেমন।এবং ওটা তে আপনি কিছু তথ্য  যোগ করলেন।

ঠিক একই ভাবে লক্ষাধিক মানুষ ইন্টারনেটে তথ্য সংযোগ করে চলেছে এ ভাবে।

দ্বিতীয় প্রশ্নের অংশ নিয়ে আলোচনা করা হলো ।

আর সবার আগে প্রশ্নের উত্তর খোঁজার আগে আমাদের জানতে হবে ইন্টারনেট কী এবং আমরা ইন্টারনেট কিভাবে ব্যবহার করতে পারি।

ইন্টারনেট কি ?

ইন্টারনেট
কি ?

আপনার মোবাইল ফোনে তে  যদি ডেটা চালু  করা থাকে আর তাহলো,আপনার কম্পিউটারে ঠিক যদি ডাটা চালু করা থাকে তাহলো আপনি  বিশ্বের লক্ষ লক্ষ মানুষের সাথে আপনি যুক্ত আছেন আপনি। আর এটা হলো খুব সহজ বলা যায় যে এটা এক প্রকার  কম্পিউটার/মোবাইল নেটওয়ার্ক বা ইন্টারনেট।

ইন্টারনেট যেভাবে কাজ করে ?

আপনার সমস্ত কম্পিউটারের যন্ত্র একই হতে পারে ইন্টারনেটে সংযুক্ত থাকার কারণে সহজ করে বলা যায় যে  সব গুলো কম্পিউটার হিসেবে একই ধরছি, কারণ আমরা যদি একটি নির্দিষ্ট অ্যাড্রেস যাই  ঠিক তখন আমাদের কোনো না কোনো ওয়েব সাইটে যেতে হবে যেমন ধরেন আইপি অ্যাড্রেস । আর আপনি যখন কোনো ওয়েবসাইটে যান, ঠিক তখন আপনাকে কোন না কোন ওয়েবসাইটে  হোস্ট সার্ভার এর কম্পিউটা আইপি অ্যাড্রেস দিয়ে আপনি সেটিকে খুঁজে পান। যেমন  উদাহরণ হলো  myictclub.com এর হোস্ট সার্ভার আইপি অ্যাড্রেস হলো।

সব চেয়ে ভালো কথা প্রকৌশলীরা সর্বক্ষণ কাজ করে চলাচ্ছেন, আর এই পুরো ব্যবস্থাপনা আন্তর্জাতিক ক্ষেত্রে করেন এনএসপি আর এভ রাউটার গুলো এবং সার্ভার কম্পিউটার গুলো কর্মক্ষম রাখার জন্য সর্বক্ষণ কাজ করে থাকেন। আর এনএসপি হলো নেটওয়ার্ক সার্ভিস পোভাডোর যেমনঃ (M, CerfNet, BBN Planet etc.) জাতীয় ভাবে পরিচালনা করেন ( BRTC) ইন্টারনেট সার্ভিস পোভিডোর যেমনঃ- বাংলাদেশের (জিপি,বাংলালিক,রবি,এয়ারটেল ইত্যাদি ) আর এই রাউটিং গুলো পরিচালনা করার জন্য অনেক খরচ হয়। এইজন্যই আমরা ডাটা এমবি বা জিবি তেই ইন্টারনেট খরচ করি,আমরা তার জন্য আমাদের BRTC  কে সার্ভিস র্চাজ দিতে হয়।  মাএ আর দুই টি কথা বলে আমার প্রশ্নের উওর শেষ করবো। যেমনঃ-

১. ইন্টারনেটের স্পীড :-আমরা মাঝে মাঝে দেখি থাকি অনেক সময় আমাদের ইন্টারনেটর স্পীড কমে যায়  এটা কারণ? এটার মূল কারণ হলো মনে করেন আপনি একটি রাউটার চালান আপনি নিজেই আর সেটা দিয়ে যদি আরো পাঁচ জন কে দেন আর সে পাঁচ জন যদি এক সাথে চালায় তাহলে আপনার নেট স্পীড অনেকটাই কমে যাবে।

১. 
ইন্টারনেটের
স্পীড :-

২. BRTC :- ইন্টারনেটর যে ভাবে সীমা নিধারন করে দেন। আপনি এক মিনিটে ব্যবহার করবেন ১২০ মেগাবিট ডাটা যা আপনার BRTC পরিমাপ করেন।আর ইন্টারনেটের স্পীড মাপার জন্য কিলোবিট বা মেগাবিট বা গিগাবিট প্রতি সেকেন্ডে,এখন আপনি যদি ২ মেগাবিট প্রতি সেকেন্ডে ইন্টারনেট-এ ব্রাউজ করেন,আর এখন প্রতি মেগাবিট ডাটা রাউটিং এর জন্য কতক্ষণ আপনার রাউটারের সার্ভার ব্যবহার করবেন তাও নিধারন করে থাকে BRTC। এর কত খরচ হলো। তার উপর ভিত্তি করে ইন্টারনেটের খরচের মূল্য নেন তারা।

২. BRTC :-

আশা করি আপনারা সম্পূর্ণ বিষয়টি সহজে বোঝাতে পারবেন।

waterproof phone casemy companypeacehousefoundation.org