আপনি আপনার স্মার্টফোনটা আসল কি না নকল তা আপনি আপনার ফোনের ডিজাইন দেখেই সহজেই বুঝতে পারবেন আবার আপনার  মোবাইলের  IMEI নাম্বারটা  দেখে যদি মনে হয় যে গরমিল আছে  তাহলে সাবধান কারণ এই ফোনের সমস্যা আছে। আপনার মোবাইল ফোন এর মধ্যে  বেঞ্চমার্ক চালিয়ে দেখে  দরকার কারণ আপনার মোবাইল ফোন টা যে আসল কি না নকল তাহলে আপনি বুঝতে পারবেন।কিন্তু নতুন কোম্পানি গুলো বাজারে প্রায় নতুন নতুন স্মার্টফোন লঞ্চ করতে থাকে। আর তার কোন সিমা নেই। আবার এর সাথে বলা যায় যে বাজারের সব ফোনই প্রায় সমান কেনও না হয়তো কোন ফোন ছোট আবার কোনো ফোন বড়। যেটা বলা যায় যে আমরা অনেকেই আমাদের নিত্য প্রয়োজনী ও জিনিস এর মধ্যে আমরা সবার ওপরই স্মার্টফোন কে রাখি কেনও না এটা সবার কাছে অনেক বেশি জনপ্রিয়।

আর তার জন্য আমরা কোন প্রয়োজনীয় জিনিস কেনার আগে আমরা তা দশবার যাচাই করি কারণ কোন ফোন টা আমাদের কাছে সবচেয়ে ভালো হবে। আর আমরা সেই সময় অনেকেই বুঝতে পারি না আর আমরা অজান্তেই আমরা নকল ফোন কিনছি এবং এই ফোনও আবার আসল নকল হয় তা কিরে সম্ভব, আর এটা আপনারা  কি করে বুঝতে পারবেন। আজকে এই বিষয় নিয়ে  কথা বলবো তো চলুন শুরু করা যাক। যেমন :

সম্পর্কিত প্রবন্ধ সমূহ :

 আমরা অনেক সময় কম দামে অনেক ভালো ফোন খুজি যেমন অনেকেই মাএ  ৮০০০ টাকায় খুঁজেছেন স্মার্টফোন। একবার আপনি এই ফোনের অপশন গুলোতে দেখবেন যেমন oppoF17 কিন্তু  অনেক দ্রুত চার্জিং আবার স্লিক ডিজাইন যুক্ত যা বাজারে অনেক সুন্দর একটি ফোন যা এখন  Jioএর দখলে। আগামী ডিসেম্বর মাসেই আসসে পানির দামে প্রায় ১০ কোটি স্নার্টফোন বর্তমান Redmi9iফোন বাজারের প্রথম সেল ফোন যা এখন অনেক কম দামে বিক্রি  হচ্ছে। আর এই দুর্দান্ত ফিচার স্মার্টফোনের অজানা ৫টি ফিচার হয়তো আপনি জানেন না।

আপনার স্মার্টফোনটা আসল কি না নকল কিভাবে চিনবেন ?

আসলে কি চারিদিকে এত ফোন যে আসল কোনটা বা আবার নকলই বা কোনটা  এত ফোনে মাঝে চেনা মুসকিল কারণ এখন সব কিছুরই তো নকল বের হচ্ছে। আর এক্ষেত্রে আপনি হয়তো বা একটি দামি নতুন ফোন কিনলেন আর আপনি সেটা বুঝতে ও পারলেন না যে ফোনটা আসল কি না নকল  কিন্তু  কোন দিন আপনার ফোনে কোন সমস্যা হলে বা  আর হঠাৎ আপনি চমকে গেলেন তাই এজন্য  আপনাদের আগে থেকেই সাবধান হওয়া উচিত। কেনও না আজকে আমি আপনাদের দেখাবো কিভাবে আপনারা আপনাদের ফোনটা আসল না নকল তা চেনার উপায়।

আর একটা কথা মনে রাখবেন যে চীনে অসংখ্যা স্যামসাংয়ের অনেক ফোন তারা নকল করে। কারণ ANTUU 2017 সালে নক অফ স্মার্টফোনের রিপোর্ট অনুসারে Samsung এর গত বছর প্রায় 36% এর ও বেশি ফোন তারা নকল করেছে। আবার তাদের তালিকায়,আছে হুয়াওয়ের ও আইফোন,এবং  একাধিক ব্র্যান্ডের ফোনের নাম রয়েছে।

বর্তমান চীনে সবচেয়ে বেশি বড় বড় ব্র্যান্ডের ও দামি দামি ফোন এর নকল বেশি হয়।আবার  আমাদের দেশেও যে নকল ফোন নেই এটা বলে ভুল হবে কারণ অসংখ্যা মোবাইল ফোন নকল রয়েছে। হয়তো বা সেই বিষয় নিয়ে কারো কোন তথ্য ও ডকুমেন্ট এখনো আমাদের কাছে নেই। আর যদি আপনি না বুঝে সেই নকল ফোনটি আপনার হাতে আসে তখন আপনি কি করবেন  তাই আপনাদের আগে থেকেই সাবধান হওয়া উচিত।

আপনার ফোনের ডিজাইন

আপনি প্রথমে নকল ফোন চেনার  উপায় এর বাইরের ডিজাইন দেখে আপনি চিনতে পরবেন।

আবার দেখা যায় যে নকল ফোনের বটন প্লেসমেন্ট গুলো আলদা হয় এবং তার বেজেলও অন্য রকম হতে পারে আবার আপনার সন্দেহ জনক ও হতে পারে।আবার ফোনের ক্যামেরা প্লেসমেন্ট গুলো ও সন্দেহ জনক মনে হতে পারে আর আপনি  সহজে ডিজাইন দেখে ও অনেক সময়  চেনতে পারবেন না। তবে এখন থেকে নকল ফোন চেনা শুরু করা উচিৎ।

আর আপনারা যদি কোনো দোকান থেকে মোবাইল কেনেন তবে সর্ব প্রথম আপনি আপনার  মোবাইল ফোন ওপেন করে দেখবেন আর যদি আপনি আপনার মোবাইল ফোন টি ওপেন না করেন তাহলে পরর্বতীতে সমস্যা হতে পারে তাই ফোন কেনার আগে ওপেন করে নিবেন।

তবে আপনার ফোন ওপেন করার পর আপনি যে কোম্পানির ফোন নিবেন সেই কোম্পানির থিম আছে কিনা সেটা ভালো করে দেখবেন। তাহলে আপনি আপনার মোবাইল ফোন আসল কি না নকল আপনি ওখানেই বুঝতে পারবেন। কারণ আপনি যে কোম্পানির ফোন কিনবেন সেই কোম্পানির থিম আপনার মোবাইল ফোন অবশ্যই থাকবে।

টেস্ট না করার ভুল

আবার আপনি যদি কারো কাছে থেকে একটা ফোন কিনেন তাহলে সেই ফোন টা আপনাকে ভালো করে দেখে নেওয়া উচিত। বা আপনার যদি চেনা কেউ হয় তাহলে আপনি কেনার আগে কয়েক দিন ব্যবহার করে নিতে পারেন তখন বুঝতে পারবেন যে ফোনটা ভালো না মন্দ।আবার যদি আপনি পুরাতন ফোন কিনের তাহলে আপনি আগেই সম্পন্ন টাকা দিবেন কারণ ফোনটা খারাপ ও হতে পারে আর কিছু দিন চালার পর আপনি যদি মনে করে যে ভালো তাহলে ভালো।

আপনার ফোনের হার্ডওয়্যার

আপনি যদি কোনো৷ নতুন ফোন কেনেন তবে সবার আগে  আপনি ফোনের হার্ডওয়্যারটি কোন কোম্পানির আসলকি না নকল  হার্ডওয়্যারের সেটা দেখা দরকার। যেমন: 4 GB Ram এবং হাই এন্ড প্রসেসার এর ফোন আবার তার সঙ্গে কোনো পরিচিত GPU আছে। আবার এই ফোনের স্টোরেজের সম্পর্কে আগেই জানা দরকার। আর এসব কিছু যদি মিলে যায় তাহলে ভালো আর যদি না মিলে তাহলে আপনি সাবধান থাকবেন কারণ ফোনটি নকল আর সব কিছু মিলে আসল।

আপনি CPU-Z বেঞ্চ চালিয়ে দেখবেন

আপনি ফোন কেনার পর একবার হলেও আপনি তাতে বেঞ্চমার্ক চালিয়ে দেখবেন কারণ এতে আপনার ফোনের হার্ডওয়্যার কি আসল না নকল তা বুঝতে পারবেন ।

আবার IMEI নাম্বার

আর আপনার মোবাইল ফোনের আইএমইআই নাম্বার দেখে যদি কো গরমিল মনে হয় তাহলে সাবধান কারণ আপনার মোবাইল ফোনের আইএমইআই নাম্বার ১৫ ডিজিটের হবে।আর এর মাধ্যমে যদি দেখেন যে কোন সমস্যা আছে তাহলে সাবধান।আমরা একটা ফোন কেনার আগে অনেক দেখে শুনে কিনি কারণ ফোনটা যেনো ভালো হয়।