বর্তমান Facebook ব্যবহারকারী অনুযায়ী প্রতিষ্ঠানটি তাদের সব ধরনের সেবা এবং ব্যবহারকারীদের,, রিয়েল টাইম,,বা তাৎক্ষণিক ও সামাজিক যোগাযোগের উপর বেশি গুরুত্ব দিয়ে থাকেন।ম্যাসেঞ্জারে আরো ও নতুন করে চ্যাট ও গ্রুপ শুরু করার সেবা ও তারা বন্ধ করে কিন্তু ফেসবুক ব্যবহারকারীদের এই বিষয় নিয়ে তাদের মধ্যে বেশ কিছু প্রশ্ন জেগেছে, চলুন জেনে নেওয়া যাক সেই প্রশ্নের উত্তর।

কোন চ্যাট গ্রুপের কথা বলা হচ্ছে ?

তারা তাদের এই গ্রুপে সদস্যদের সাথে বা নিজেদের মধ্যে তারা চ্যাট করতে পারতেন।

আবার ২০১৮ সালের অক্টোবরে ফেসবুক গ্রুপের সদস্যদের জন্য,, রিয়েল টাইম,, ও সামাজিক  যোগাযোগের ত্বরান্বিত চ্যাট ইন করতে ফেসবুক গ্রুপস অপশনটি তারা নতুন করে চালু করেছিল জানায় ফেসবুক প্রতিষ্টানটি।

ফেসবুক গ্রুপগুলোর মধ্যে চ্যাট বন্ধ হচ্ছে কেন?

বর্তমান ফেসবুক ব্যবহারকারীর ভাষ্য অনুযায়ী, প্রতিষ্ঠানটি তাদের সেবা ফেসবুক ব্যবহারকারীদের ‘রিয়েল টাইম’ বা তাৎক্ষণিক ও সামাজিক যোগাযোগের উপর বেশি গুরুত্ব  দিয়ে থাকেন।তবে এই জন্য চ্যাট অপশনটি চালু করেছিলে ফেসবুক প্রতিষ্ঠানটি। কিন্তু তাদের বর্তমান অবকাঠামোর সাথে গ্রুপ চ্যাটের ও বিষয়টি সরাসরি মানানসই নয়।

তবে নিজের ফেসবুক একাউন্ট কিভাবে  নিরাপদ  রাখবেন?

আপনার স্টিকার কমেন্ট কি  আপনার ফেসবুক আইডি বাঁচাতে পারে ?

আর সোশ্যাল মিডিয়া নিয়ন্ত্রণে কোন কোন দেশ কি করছে।

তবে ফেসবুকের কাছে কি তথ্য চায় বাংলাদেশ সরকার।

তবে কি গ্রুপ চ্যাটের কোনো বিকল্প কিছু আসছে ?

তবে এক বিবৃতিতে ফেসবুক প্রতিষ্ঠান এর পক্ষে থেকে বলা হয়েছে যে তারা এখনো নতুন পথ খুঁজছেন।

আবার গ্রুপ সদস্যদের মধ্যে আমরা রিয়েল টাইম সামাজিক যোগাযোগ ও সেবা প্রদান করতে নিশ্চিত করতে নতুন উপায়গুলো নিয়ে কাজ করছে তারা। কিন্তু সেই বিষয় গুলো নিয়ে বিস্তারিত এখনি তারা প্রকাশ করছে না বলে জানায় ফেসবুক প্রতিষ্ঠান।তবে আগের ম্যাসেজগুলোর কী হবে ? আবার তারা সেখানে নতুন করে  কাউকে যোগ করতে পারবেনা বা নতুন বার্তা  আদান প্রদান পাঠাতে ও পারবেন না।

আবার আগামী ২২শে অগাস্ট থেকে ফেসবুক ব্যবহারকারীরা যে গ্রুপ চ্যাট সেবা উপভোগ করেছিল সেটি আর তারা ব্যবহার করতে পারবে না বলে ঘোষণা দিয়েছে ফেসবুক প্রতিষ্ঠানটি।

তবে আগের ম্যাসেজগুলোর কী হবে ?

সেটা অবশ্যই করতে পারবেন কেনো না বন্ধুদের সাথে মেসেঞ্জারে গ্রুপ চ্যাট করতে পারবেন আর এতে কোন সমস্যা হবে না।

আবার আপনি যদি কোন গ্রুপ এর সাথে বা ফেসবুক ও ম্যাসেঞ্জারে আপনি যদি সংযুক্ত থাকেন তাহলে নিজেদের মধ্যে আপনি আলাদা ভাবে গ্রুপ চ্যাট খুলে আপনি বার্তা আদান-প্রদান করতে পারবেন বলে ফেসবুক প্রতিষ্ঠান জানিয়েছেন । শুধুমাএ আপনি যে কোনো ফেসবুক গ্রুপ এর সাথে সংযুক্ত না থাকলেই হবে।

আর এক্ষেত্রে ফেসবুক গ্রুপগুলো কি করতে পারে?

কিন্তু তারা উত্তরে ফেসবুক কম্যুনিটি ও লিডারশীপ সার্কেলের অনেক ক্ষেত্রেই সেসব গ্রুপ গুলোর নাম এবং সেইগুলোর কার্যক্রমের বিষয়ে তারা জানতে চেয়েছে। আর তারা বলছে যে গ্রুপের অ্যাডমিন ও মডারেটরদের যেসব ফিডব্যাক আছে তাদের প্রোডাক্ট টিমকে জানাবে।