বর্তমান আমরা সবাই ফেসবুক ব্যবহার করে থাকি। কেনোনা এমন কোন লোক নেই যে তারা ফেসবুক আইডি ব্যবহার করে না এটা বলে ভুল হবে কেনোনা বর্তমান সময়ে সবাই ফেসবুক ব্যবহার করে। আর ফেসবুক হলো সামাজিক যোগাযোগের অন্যতম একটি গুরুত্বপূর্ণ মাধ্যম।তবে ফেসবুক ব্যবহারকারীর সংখ্যা দিন দিন বেড়েই চলছে। আর এতে আমরা বিভিন্ন ধরনের লোকের বা  ব্যক্তিগত ফেসবুক আইডি দেখতে পাই প্রতিদিন।কারণ ফেসবুকে সব ধরনের তথ্য ও ব্যবসায়িক এবং সামাজিক যোগাযোগের কারণে অ্যাকাউন্ট গুলো অনেক ক্ষেত্রেই হ্যাকারদের লক্ষ্যে পরিণত হয়।আর এটা আমারা কম বেশি সবাই জানি। কেনোনা এই সাইবার হামলা অ্যাকাউন্ট হ্যাক করার চেষ্টা নতুন নয়।তবে ইন্টারনেটের প্রসারের সাথে সাথ এর প্রবণতা দিন দিন বেড়েই চলছে। আর কিছু দিন আগে এরকম একটি হামলার শিকার হয় প্রায় পাঁচ কোটি ফেসবুক ব্যবহারকারীর আইডির সব তথ্য চুরি হয় ।

তবে আমাদের দেশে সরকারি হিসাবে প্রায় তিন কোটি ফেসবুক ব্যবহারকারীর আইডি রয়েছে। আর বিটিআরসি আরো জানান যে তারা জুলাই মাস থেকে সেপ্টেম্বর মাস পর্যন্ত তারা সামাজিক মাধ্যমে সম্পর্কিত মোট ১২১টি অভিযোগ পায়।কিন্তু তারা মূলতো ফেসবুক ব্যবহার করে গুরুতর অপরাধ বা সমস্যা তৈরি করার অভিযোগ বিটিআরসি পর্যন্ত গড়ায়। তবে ঢাকা মেট্রোপলিটন পুলিশের ও সাইবার ক্রাইম বিভাগের অতিরিক্ত উপ পুলিশ কমিশনার নাজমুল ইসলাম বলছেন যে প্রতিদিন প্রায় ফেসবুক সম্পর্কিত গড়ে প্রায় পাঁচশো অভিযোগ আমরা পাই। এর বেশিরভাগই অ্যাকাউন্ট হ্যাক হয়ে গেছে প্রবেশ করা যাচ্ছে না এ ধরনের। আর অনেক সময় অনেক ফেসবুক আইডি হ্যাক হলেও সেটা অভিযোগ কর্তৃপক্ষ পর্যন্ত পৌছায় না।

তবে আপনাদের Facebook ও নিরাপত্তা এবং Security and Log in অ্যাকাউন্ট নিরাপদে রাখার বিষয়ে তিনি পরামর্শ দেন তার মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ হলো:-

১. Password থেকে হতে পারে:- Facebook তো কম বেশি আমরা সবাই ব্যবহার করি। কিন্তু আমরা অনেকেই আছি যে আমাদের ফেসবুক আইডি এর পাসওয়ার্ড আমরা অনেক জায়গায় ব্যবহার করে থাকি। তবে আমাদের সবার উচিত যে আমাদের ফেসবুকের পাসওয়ার্ড অন্য কোনো জায়গায় ব্যবহার করা উচিত নয়। আবার ভুল করে ও কেউ পাসওয়ার্ড কোন জায়গায় শেয়ার করবেন না।কেনোনা আপনার ফেসবুক অন্যতম একটি গুরুত্বপূর্ণ বিষয়। আর আপনার ফেসবুক আইডি পাসওয়ার্ড কেউ যদি জানে তাহলে পরবর্তী যে কোনো সময় আপনার সমস্যা হতে পারে।তাই আপনি যখন আপনার ফেসবুক আইডি এর পাসওয়ার্ড দিবেন তখন আপনি ছোট বড় নাম্বার বা অক্ষর দিয়ে পাসওয়ার্ড বসাবেন। আর এই জন্য এই ধরনের পাসওয়ার্ড বসাবেন যে কেউ জেনো চাইলো ও আপনার পাসওয়ার্ড জানতে না পারে। অনেক সময় দেখা যায় যে আমরা অনেকেই আছি যে আমাদের ফেসবুক আইডি পাসওয়ার্ড এ আমরা আমাদের জন্ম তারিখ বা কেউ আবার তার বিবাহ বার্ষিকী দিয়ে তারা ফেসবুক পাসওয়ার্ড ব্যবহার করে থাকেন আর এ কারণে সব সময় আপনার ফেসবুক আইডি ঝুঁকিপূর্ণ তাই এই গুলো ছাড়া আপনারা অন্য যে কোনো পাসওয়ার্ড দেওয়ার চেষ্টা করবেন।এতে করে আপনাদের অনেক ভালো হবে।

২. Log in থেকে হতে পারে :- তবে আপনারা আপনাদের Facebook আইডি Login করার তথ্য Facebook অন্য কোনো জায়গায় ব্যবহার করবেন না কারণ অনেক সময় আপনার Facebook আইডি Log in করার তথ্য আপনি আপনার Facebook ছাড়া অন্য কোনো ওয়েবসাইট তৈরি করে আপনি লগইন করবেন না কারণ সেখানে আপনার Facebook বা Gmail এর পাসওয়ার্ড ও চাইতে পারে অনেক সময়। কিন্তু তার আগে আপনি যে ওয়েবসাইট তৈরি করতে চান সেটা আগে আপনি চেক করে নিবেন যে আসলে আপনার সাইট কি রিয়াল না ভুয়া সেটা দেখে নিবেন।

আর কোন সন্দেহ হলে আপনি www.facebook.com লিখে সার্চ দিয়ে আপনি অ্যাকাউন্ট তৈরি করবেন।আমরা অনেক সময় একই কম্পিউটারে অনেক গুলো ব্যক্তি ফেসবুক ব্যবহার করে থাকি। কিন্তু আপনি আপনার ফেসবুক চালা শেষে আপনি আপনার ফেসবুক আইডি লগ আউট করে দিবেন অবশ্যই। আর যদি আপনি আপনার ফেসবুক আইডি লগআউট করতে ভুলে যান তাহলে আপনি আপনার মোবাইল ফোনে লগইন করে আপনি আপনার ফেসবুক আইডি সিকিউরিটি এন্ড,, Log in Settings,, অপশনে আপনি দেখতে পাবেন, যে আপনি সর্বশেষ কোথায় আপনি আপনার ফেসবুক আইডি,, Log in,, করে ছিলেন। আর আপনি সেখানে ডিভাইস সনাক্ত করে log out করে দিতে পারবেন।আর তাই এই সব বিষয়ে আপনাদের সবার খেয়াল রাখা উচিত।

বন্ধুরা তাই আপনারা সতর্ক থাকবেন :-

কেনোনা আপনি যাকে চিনবেনা তাকে আপনি আপনার ফেসবুকে কখনোই আপনার বন্ধু হিসাবে গ্রহণ করবেন না কারণ আপনি যাদের কে চিনেন তাদের কে বন্ধু বানাতে পারেন। কেনোনা হ্যাকাররা হয়তো আপনাকে তারা মিথ্যা পরিচয়ে দিয়ে আপনার বন্ধু সেজে তারা আপনার  নানা ধরনের মেসেজ করতে পারে আর এছাড়া আপনাকে নানা ধরনের বিব্রতকর মেসেজ বা ট্যাগ করতে পারেন বা হ্যাকিংয়ের মেসেজ ও পাঠাতে পারে আর আপনি তাই এই সব থেকে আপনারা সবাই সতর্ক থাকবেন। তাই আপনারা এই বিয়ষ গুলো থেকে সতর্ক থাকবেন তার মূল কারণ হলো আপনার যদি কোন জরুরি তথ্য কারো হাতে যায় তাহলে যে কোনো সময় আপনার সমস্যা হতে পারে। আর সেজন্য আপনাকে সতর্ক থাকতে হবে।