নিয়ম : Rules for checking birth registration online

জন্ম নিবন্ধন অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি বিষয়।কিভাবে আপনারা আপনাদের জন্ম নিবন্ধন অনলাইনে চেক করবেন তার নিয়ম আজকে আমি আপনাদের দেখাবো কি ভাবে আপনাদের জন্ম নিবন্ধন চেক করবেন। তো চলুন তাহলে শুরু করা যাক আজকের মতো।

বর্তমান সময় আমরা সব ধরনের কাজ অনলাইনে করে থাকি।কেনো না এই ধরনের কাজ বেশি ভাগ অনলাইনে করা হয়। তবে বর্তমান যুগ টা হলো অনলাইন যুগ কেনোনা এ সময় মানুষ তাদের যে কোনো কাজ অনলাইনে করে থাকে অতি সহজেই। আর এতে তাদের কোনো সমস্যার সম্মুখীন হতে হয় না। আর সেই সে জন্য আমাদের জন্ম নিবন্ধন চেক করার জন্য আমরা অনলাইন ব্যবহার করে থাকি। আর অনলাইনে আমরা যে কোনো সময়  আমরা আমাদের জন্ম নিবন্ধন চেক করতে পারবো যে কোন জায়গায় থেকে খুব সহজেই এই কাজ গুলো করতে পারবেন।

তবে বাংলাদেশের প্রেক্ষাপটে কিন্তু ভিন্ন কথা নয়। বর্তমান বাংলাদেশ এখন হয়ে গেছে ডিজিটাল বাংলাদেশ। তাই আমরা আমাদের ঘরে বসে যে কোনো কাজ করতে পারি এই অনলাইনের সাহায্যে আমরা কাজ গুলো করতে পারি।

মূল কথা হলো জন্ম নিবন্ধন সবার জন্য একটি গুরুত্বপূর্ণ বিষয়। কেনোনা জন্ম নিবন্ধন প্রত্যক নাগরিকের জন্য কেনোনা জন্ম নিবন্ধন ছাড়া আপনি কোন কাজ করতে পারবেন না কেনোনা যে কোনো কাজ করতে গেলে আপনাদের জন্ম নিবন্ধন লাগবে।জন্ম নিবন্ধন সেই জন্য অনেক বেশি গুরুত্বপূর্ণ একটি ডকুমেন্ট। তবে আপনি যদি আপনার বাচ্চা কে স্কুলে ভর্তি করে দিতে ঠিক তখন আপনার জন্ম নিবন্ধন অবশ্যই লাগবে।কোনো না জন্ম নিবন্ধন ছাড়া আপনি কোন কাজ করতে পারবেন না তার জন্য আপনাদের জন্ম নিবন্ধন অবশ্যই লাগবে।তবে আপনারা এখন অনলাইনে জন্ম নিবন্ধন চেক করার পাশাপাশি এখন জন্ম নিবন্ধনের আবেদন ও করা যায় এখন অনলাইনে এর মাধ্যমে।

অনলাইনে জন্ম নিবন্ধন চেক করার নিয়ম:

অনলাইনে জন্ম নিবন্ধন অনলাইনে চেক করা তেমন কঠিন একটি কোনো কাজ নয়। আপনি মাত্র দুই মিনিট এর মধ্যেই আপনি আপনার জন্ম নিবন্ধন চেক করতে পারবেন অনলাইনে এর মাধ্যমে খুব সহজেই চেক করতে পারবেন।

. সর্বপ্রথমে আপনি আপনার জন্ম নিবন্ধনের, জন্ম সনদটি আপনি আপনার হাতে কাছে নিবেন।তারপর আপনি আপনার জন্ম নিবন্ধনের, জন্ম সনদের যে ১৭ ডিজিটের  সংখ্যা দেখতে পারবেন। আর এটি হলো আপনার রেজিস্টেশন নাম্বার অথাৎ এটাকে ইংরেজিতে বলা হয় Birth Registration Number বা অনলাইনে যদি আপনি আপনার জন্ম নিবন্ধন চেক করতে চান তাহলে আপনাকে এই রেজিষ্ট্রেশন  নাম্বার আপনাদের  কাজে লাগবে।আর যদি আপনার রেজিষ্ট্রেশন  না থাকে তাহলেও আপনি আপনার জন্ম নিবন্ধন চেক করতে পারবেন না তাই এই রেজিষ্ট্রেশন নাম্বার টা লাগবেই আর এর সাথে আপনার বার্থডে এবং জন্ম তারিখ ও অবশ্যই লাগবে।

. এরপর আপনি নিচে একটা  লিংক দেখতে পাবেন সেই লিংকে আপনি ক্লিক করবেন।আর এটি একটি ওয়েবসাইটটি যা দিয়ে আপনি আপনার জন্ম নিবন্ধন চেক করতে পারবেন তবে এটা বাংলাদেশ সরকারের অফিশিয়াল ওয়েবসাইট।

 .তবে জন্ম নিবন্ধন অনলাইনে  চেক করার একটি অফিশিয়াল ওয়েবসাইট

এরপর আপনি আপনার এখানে আপনার বার্থ রেজিষ্ট্রেশন নাম্বার ও জন্ম তারিখ লিখে আপনি সাবমিট করবেন।আর এই দুটি তথ্য আপনা কে সঠিক ভাবে বসাতে হবে তাহলে আপনি আপনার জন্ম নিবন্ধন চেক করতে পারবেন। আর যদি আপনি এই দুটি তথ্য ভুল করেন তাহলে আপনি আপনার জন্ম নিবন্ধন চেক করতে পারবেন না। তাই আপনাকে সঠিক ভাবে বসাতে হবে তাহলে আপনি আপনার জন্ম নিবন্ধন চেক করতে পারবেন।আর এভাবেই আপনারা চেক করবেন। তবে আপনার জন্ম নিবন্ধন টি নাও আসতে পারে।এভাবে অতি সহজেই আপনি আপনার জন্ম নিবন্ধন যাচাই করে নিতে পারবেন। তবে আপনার জন্ম নিবন্ধন নাও আসতে পারে।

অনলাইনে জন্ম নিবন্ধন না আসার কারণ,

জন্ম নিবন্ধন অনলাইনে না আসার তিনটি কারণ হতে পারে : য়েমন:-

. আপনি যদি আপনার জন্ম তারিখ ভুল দেন।

. আবার আপনি যদি আপনার রেজিষ্ট্রেশন নাম্বার ভুল করেন।

.আর আপনার জন্ম নিবন্ধন যদি ডাটাবেজ না থাকে।

আর এভাবেই আপনারা আপনাদের জন্ম নিবন্ধন চেক করতে পারবেন। কোন প্রকার ঝামেলা ছাড়াই আপনারা খুব সহজেই আপনাদের জন্ম নিবন্ধন চেক করতে পারবেন।