বর্তমান আমরা কম বেশি সবাই মোবাইল ফোন ব্যবহার করে থাকি। আর ফোন ব্যবহার করা মনে যে কোনো প্রয়োজনীয় যে কোনো  অ্যাপ ব্যবহার করা। তার কারণ হলো আমরা যে কারো সাথে যোগাযোগ করার জন্য যেমন আমরা মোবাইল ফোন ব্যবহার করে থাকি। তেমনি আবার কারো সাথে ভিডিও কলে কথা বলার জন্য আমরা নানা ধরনের জনপ্রিয় অ্যাপস ব্যবহার করে থাকি। তার মধ্যে অন্যতম অ্যাপস হলো হোয়াটস অ্যাপে আর এই অ্যাপের মাধ্যমে আমরা খুব সহজেই যে কারো সাথে  যোগাযোগ করতে পারি।আবার খুব সহজেই মেসেজ,ছবি অডিও, ভিডিও ইত্যাদি সব কিছু খুব সহজেই অন্য যে কারো কাছে পাঠাতে পারি।

তবে হোয়াটস অ্যাপের পরিবর্তিত প্রাইভেসি পলিসি নিয়ে বিতর্ক আগের থেকে অনেকটাই কমেছে।আর হোয়াটসঅ্যাপ ব্যবহারকারী আগের মতোই  ছন্দেই ফেসবুক এর মালিকানাধীন মেসেজিং মাধ্যমটিকে ব্যবহার করছেন।তবে এদিকে হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীদের  আকর্ষিত করার জন্য দু-একদিন ছাড়াই নতুন ফিচার নিয়ে হাজির হচ্ছে হোয়াটস অ্যাপ।আর সেক্ষেত্রে আজ একই ভাবে প্ল্যাটফর্মটিতে ও ফের নতুন কয়েকটি মজাদার ফিচারের সংযুক্তির খবর সামনে এলো।তবে রিপোর্ট অনুযায়ী WhatsApp এর এখন থেকে ব্যবহারকারীদের থার্ড পার্টি অ্যাপ্লিকেশন থেকে কাস্টম অ্যানিমেটেড ও স্টিকার প্যাক যুক্ত করার সুবিধা দেবে।আর অন্যদিকে আইওএস ব্যবহারকারীদের ভয়েস ও মেসেজ গুলোতে ডিস্যাবেল রিসিপ্ট অপশন ও নতুন অ্যানিমেশন দেখতে পাবেন।

তাহলে চলুন দেরি না করে বিস্তারিত জেনে নেওয়া যাক,

হোয়াটসঅ্যাপ এর নতুন  ফিচার ট্র্যাকার WABetaInfo  এর মতো ব্রাজিল ও ভারতে এবং ইন্দোনেশিয়ার WhatsApp- এর  ব্যবহারকারীদের  জন্য থার্ড পার্টি অ্যাপ থেকে অ্যানিমেটেড স্টিকার অ্যাক্সেস করার সুবিধাটি রোল আউট করা হয়েছে।আর অ্যান্ড্রয়েড ডিভাইসে অ্যাপ্লিকেশনটির ভার্সন, ২.২২.৩.১৯ এবং আইওএসে নূন্যতম ২.২১.৩১.২ সংস্করণ থাকলেই এই তবে এই ফিচারটি ব্যবহার করতে পারবেন বলে জানা গেছে। তবে এতদিন পর্যন্ত হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীদের থার্ড পার্টি অ্যাপ থেকে কেবল সাধারণ স্টিকার ও প্যাকগুলো অ্যাড করার বিকল্প দিতো।আর হোয়াটস অ্যাপে ব্যবহার কারীদের  মধ্যে অনেকেই চাইছিলো,,Sticker Maker,,অ্যাপের সাহায্যে কাস্টম অ্যানিমেটেড স্টিকার প্যাক ব্যবহার করার।আর সেই কারণে WhatsApp- এর নতুন সুবিধাটি রোলআউট করা হয়েছে। তবে এই অ্যানিমেটেড স্টিকার প্যাক হোয়াটসঅ্যাপ ব্যবহার কারীদের এ ইম্পোর্ট করার জন্য সাবস্ক্রিপশন ফি বাবদ কিছু টাকা খসাতে হবে। যদিও ইউজাররা বিনামূল্যে নিজেদের ইচ্ছে মতো জিআইএফ বা ভিডিও আপলোড করে ,, Sticker Maker,, অ্যাপের সাহায্যে একটি অ্যানিমেটেড স্টিকার বানাতে পারবেন।

অন্যদিকে, WhatsApp এর নতুন আইওএস আপডেটে (ভার্সন ২.২১.৪০) ভয়েস মেসেজ গুলোতে নতুন অ্যানিমেশন দেখা গেছে বলে জানা গিয়েছে। রিপোর্ট অনুযায়ী, এখন থেকে WhatsApp- এর ভয়েস মেসেজ পাঠানোর সময় নতুন প্রোগ্রেস বার প্রদর্শিত হবে।আর এক্ষেত্রে কোন ভয়েস মেসেজ প্রোগ্রেস বারের শেষ অবধি পৌঁছালে, সেটি আবার প্রথম থেকে শুরু হবে।

এছাড়া উক্ত আইওএস আপডেটটি ভয়েস মেসেজ গুলোর রিড রিসিপ্ট সিস্টেমে ও সেটা ও পরিবর্তন আনবে বলে জানা যায়।আর কার্যকারি তার কথা বললে, নতুন আপডেটের পর আইওএস ব্যবহারকারীদের যদি রিড রিসিপ্ট অপশনটি অফ করে রাখেন তবে কোন ভয়েস বা মেসেজ রিসিভার প্রাপ্ত অডিও শুনলেও সেন্ডার তা বুঝতে পারবেনা। তবে এদিকে যেহেতু এই বৈশিষ্ট্যগুলো এখনো অ্যান্ড্রয়েড প্ল্যাটফর্মে পৌঁছায়নি তাই পরবর্তী সময়ে অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের এগুলো ব্যবহার করতে পারবেন নাকি আইওএস প্ল্যাটফর্ম থেকে এগুলো সরিয়ে ফেলা হবে, তবে সেটা এখনো স্পষ্ট নয়।