বর্তমানে সময়ে আমরা সবাই  মোবাইল ফোন  ব্যবহার করি আর এই ব্যবহারকারীদের কাছে মেসেজিং এর জন্য সবচেয়ে বেশি  জনপ্রিয় অ্যাপ হলো হোয়াটস অ্যাপ এ একটা সময় ছিলো যে যখন টেক্সট মেসেজের স্বল্প পরিসরে সব কথা বলার জন্য আমরা শব্দের ছোট ফর্ম ব্যবহার করতাম। আর এখন আমরা এক একটা শব্দ আলাদা,আলাদা করে মেসেজে পাঠাই।আর হোয়াটস অ্যাপে আমাদের জীবনকে এতটাই সহজ করে দিয়েছে যা বলার মতো নয়  কারণ বিশ্ব জুড়ে প্রতিদিন প্রায় লক্ষ লক্ষ মেসেজ পাঠানো হয় এই হোয়াটস অ্যাপের মাধ্যমে। আবার ব্যক্তিগত মেসেজের পাশাপাশি পেশাগত কাজেও বার্তালাপ করা হয় এই হোয়াটস অ্যাপ মাধ্যমে ।তবে গত বছর F8 ডেভেলপার এর কনফারেন্সে  ফেসবুক  জানিয়েছে যে প্রতিদিন হোয়াটস অ্যাপ  ব্যবহারকারীরা প্রায় ৬৫ বিলিয়ন মেসেজ আদান-প্রদান করে।  আর  এর সংখ্যা দিন দিন  বেড়েই চলেছে।

আমরা হোয়াটস অ্যাপে কোনো মেসেজ সেভ করতে আমরা সাধারণত স্ক্রিনশট দিয়ে থাকি। আর এর ফলে আমাদের মোবাইল স্টোরেজ নষ্ট হয় কিন্তু আর একটি পদ্ধতি আছে যার মাধ্যমে আপনারা স্ক্রিনশট না দিয়েই হোয়াটস অ্যাপে এর মেসেজ সেভ করতে পারেন। তবে Android ফোনের iOS ব্যবহারকারীদের জন্য এই পরিষেবা উপলব্ধি আছে।

Android- ফোনের এর ক্ষেত্রে আপনি স্ক্রিনশট না দিয়ে  হোয়াটস অ্যাপে এর মেসেজ কিভাবে সেভ করবেন

১. সবার প্রথমে আপনি আপনার What’s App অ্যাকাউনন্ট ওপেন করবেন

২. তারপর যে চ্যাট আপনি সেভ করতে চান আপনি সেই মেসেজের কাছে যান।

৩. এরপর আপনি সেই মেসেজটি সিলেক্ট করবেন আর যেটি আপনি সেভ করতে চান। তার জন্য আপনাকে সেই  মেসেজেটি ট্যাপ করে বা হোল্ড করতে হবে।

৪. তারপর আপনি আপনার স্ক্রিনের উপরের দিকে একটি,, স্টার আইকন,,অপশন দেখতে পাবেন। তারপর আপনি  উপর ট্যাপ করবেন।

৫. এরপর আপনি আপনার মেসেজটি স্টার মার্ক বা বুকমার্ক করবেন।

আবার iOS এর ক্ষেত্রে আপনি স্ক্রিনশট না দিয়ে  What’s App মেসেজ কিভাবে আপনি সেভ করবেন

১. প্রথমে  আপনি আপনার What’s App ওপেন করবেন ।

২. তারপর আপনি যে চ্যাটটি সেভ করতে চান সেটি ওপেন করবেন।

৩. এরপর আপনি মেসেজেটি ট্যাপ করে হোল্ড করবেন।

৪. তারপর আবার আপনি,, স্টার আইকনে,, অপশনে ক্লিক করবেন। আর এর ফলে আপনার মেসেজটি সহজেই সেভ হয়ে যাবে।

আবার স্টার করা মেসেজটি  পড়ার জন্য আপনাকে হোয়াটসঅ্যাপ ওপেন করে আপনি  উপরে ডান দিকে আপনি,,  তিনটি ডট চিহ্নে,,দেখতে পারবেন আর আপনি সেখানে  ট্যাপ করবেন। এর আপনি এখানেই Starred messages একটি অপশন দেখতে পাবেন। আর এখান থেকে আপনি চাইলেই আপনার মেসেজ পরতে পারবেন। আর আপনারা এই নিয়ম গুলো ফলো করলেই আপনার আপনাদের হোয়াটস অ্যাপ এর স্ক্রিনশট না দিয়ে সহজেই সেভ করতে পারবেন ।