আমাদের সকলের মোবাইল ফোনে চার্জ   দেওয়ার সময় সাবাইকে সতর্ক থাকা প্রয়োজন। প্রতিটি জিনিসের যেমন নিদিষ্ট একটা মেয়াদ থাকে তেমনি একটি মোবাইল ফোনের ব্যাটারির ও নিদিষ্ট মেয়াদ আছে। তবে মোবাইল ফোনের ব্যাটারির ক্ষেএে ও। তবে একটি মোবাইল ফোন ব্যবহার করার মধ্যে বুঝায় যে ব্যাটারিটা কত দিন টিকবে।তার কারণ আপনার মোবাইল ফোন যে ভাবে ব্যবহার করতে চান আপনি সেভাবে ব্যবহার করতে পারবেন। আপনি যদি আপনার মোবাইল ফোন দিয়ে সব সময় গেম খেলে তাহলে আপনার ফোনের ব্যাটারি বেশি দিন টিকবে না। আর আপনার ফোনের ব্যাটারি ভালো রাখতে চাইলে আপনার ফোনে গেম খেলা যাবে না বেশি। আর আপনি যদি আপনার ফোনের দিয়ে শুধু কথা বলেন আর গান শুনেন তাহলে আপনার ফোনের ব্যাটারি অনেক দিন টিকবে। আর সেজন্য আপনাকে সর্তক থাকতে হবে। যেমন ধরুন যে অনেকেই আমরা আমাদের মোবাইল ফোনটা সারা রাত চার্জে দিয়ে রাখি আর এতে করে আমাদের ফোনের ব্যাটারির আয়ু কমে যায়। আবার দেখা যায় যে অনেকে তার মোবাইলে দ্ররুত চার্জ হওয়ার জন্য সস্তা চার্জ গুলো দিয়ে চার্জ দেয় এবং এতে নাকি তাদের ফোনে দ্ররুত চার্জ হয় তাদের ফোনে।আবার এই সস্তা চার্জের কারণে আপনার মোবাইলের ব্যাটারিটা  বিস্ফোরণ ও হতে পারে।

তবে মোবাইল ফোনের চার্জ দেওয়ার কয়েকটি  নিয়ম :-

. নিজস্ব চার্জার  দিয়ে সব সময় চার্জ দিবেন

আমরা যখন একটা নতুন ফোন কিনি তখন আমাদের কে ফোনের সাথে একটা চার্জ দেয়। কিন্তু এই চার্জটি আসল চার্জ আর এই চার্জ টি সব সময় ব্যবহার করবেন।আবার দেখা যায় যে অনেক চার্জের মাধ্যমে দুটি করে ফোন চার্জ দেওয়া যায়। আর একটি চার্জ দিয়ে যদি দুটি ফোন চার্জ দেন তাহলে আপনার ফোনের ব্যাটারি আস্তে আস্তে চার্জের ধরন  ক্ষমতা কমে যাবে। আর এই জন্য পারলে সব সময় আপনি আপনার ফোন সাথে থাকা চার্জ টি দিয়ে সব সময় চার্জ দিবেন। তাহলে আপনার ফোনের ব্যাটারি ভালো থাকবে আর চার্জ ও ভালো থাকবে।

 . সস্তা চার্জারকে সবাই না বলুন

কেনোনা আমাদের যখন ফোনের চার্জার নষ্ট হয়ে যায় তখন আমরা আমাদের ফোনের চার্জার কিনে থাকি। কিন্তু  অনেকে আছে যে তারা সস্তা চার্জার কিনে থাকে।আর কম দামি চার্জার দিয়ে ফোনে চার্জ  দিয়ে  তারাতারি চার্জ হয়। কিন্তু এ ধরনে চার্জারে কোনো নিরাপত্তার পদ্ধতি  ব্যবহার করা হয় না। আর তার কারণে আপনার ফোন চার্জ দেওয়ার সময় আপনার ফোন টি গরম হতে পারে আর যদি এই চার্জারটির অ্যাডাপ্টার এর সমস্যা হয়ে যায় তাহলে অনেক সময় দেখা যাবে আপনার ফোনের ব্যাটারি টা নষ্ট হয়ে যাবে।

.চার্জের সময় সুরক্ষা কেসিং খুলে রাখবেন

আমরা সবাই মোবাইল ফোন ব্যবহার করি আর তার সাথে আমরা সবাই আমাদের মোবাইল ফোন সেপ রাখার জন্য আমরা কেসিং ব্যবহার করে থাকি যেতে আমাদের  ফোন সেপে থাকে। কিন্তু আপনারা আপনাদের ফোন চার্জ দেওয়ার সময় আপনার ফোনের কেসিং টি খুলে রাখবেন কারণ আপনারা যখন ফোনটি চার্জ দেন ঠিক তখন আপনার ফোনের ব্যাটারিটি গরম হয়ে যায় আর আপনার কেসিং এর কারণে তাপ অনেকটা আটকে যায় । আর এতে ফোন অতিরিক্ত গরম হয়ে যায়।

. দ্রুত গতির চার্জার সুবিধা জনক নয়

সবাই আমরা দ্ররু গতির চার্জার খুজে থাকি যেতে আমাদের ফোনটি আমরা দ্রুত চার্জ দিতে পারি। কিন্তু দ্রুত গতির চার্জার সুবিধা জনক নয় আর আপনার ফোনের ব্যাটারি ভালো রাখতে চান তাহলে আপনাকে দ্রুত গতির চার্জারের ব্যবহারের দিকে সর্তক থাকতে হবে। কারন দ্রুক গতির চার্জার আপনার ফোনের ব্যাটারি অতিরিক্ত তাপমাত্রা বাড়ায়  আর এই কারণে আপনার ফোনটির চার্জ দ্রুত হয়ে যায়। আর সেজন্য আপনাকে  স্বাভাবিক চার্জিং এর পদ্ধতিতে আপনাদের চার্জ দিতে হবে।

. আপনার ফোনে সারা রাত চার্জ দিবেন না

আমরা সারা দিন ফোনটি ব্যবহার করে থাকি আর সারাদিন ফোনটি চালার পরে আমরা যখন বাড়িতে আছি ঠিক তখনেই আমরা আমাদের ফোন চার্জ দেই। আর বেশি ভাগ মানুষ তার ফোনটা সারা রাত চার্জে দিয়ে রাখে। আর এতে করে আপনার ফোনের ব্যাটারিটা ক্ষতি আরো বেশি করে।

. থার্ড পার্টি ব্যাটারি অ্যাপস

আমরা সবাই আমাদের ফোনে থার্ড পাটি অ্যাপ ব্যবহার করে থাকি। আর এই ধরনের অ্যাপ আমরা বেশি সময় ধরে চালাই আর এতে আমাদের ফোনের ব্যাটার আয়ু কমে যায়। আর সেজন্য আপনাদের ফোনের অ্যাপ্লিকেশন ব্যাকগ্রাউন্ডে যদি চালু থাকে  তাহলে সেটা আপনাদের ফোনের ব্যাটারির উপর প্রভাব ফেলে।

. মোবাইল ফোনে ৮০ শতাংশ চার্জ দিয়ে রাখবেন

আপনারা সবাই যখন ফোন চার্জ দিবে তখন লক্ষ্য রাখবেন যে আপনার ব্যাটারিতে কমপক্ষে ৮০ শতাংশ চার্জ পূর্ণ করবেন।আর সব সময় যে আপনাদের শতভাগ চার্জ পূর্ণ করতে হবে এমন কোনো কথা নেই।

.সব সময়  চার্জ শেষ করে ফেলবেন না

অনেক সময় দেখা যায় যে আমাদের ফোন চালাতে চালাতে বন্ধ হয়ে যায়। আর এর কারণে আমাদের ফোনের ব্যাটারি ধারন ক্ষমতা কমে যায়। আর সেজন্য পারলে আপনারা আপনাদের  ফোনে ২০শতাংশ চার্জ থাকা অবস্থায় আপনি আপনার  ফোনটি চার্জে দিবেন। তাহলে আপনার ফোনের ব্যাটারি ভালো থাকবে।

. শটসার্কিট ঠেকাতে পাওয়ার ব্যাংক

আমরা কম বেশি সবাই পাওয়ার ব্যাংক ব্যবহার করে থাকি। কিন্তু কারেন্ট না থাকে তখন আমরা আমাদের ফোনের চার্জ দেওয়ার সময় আমরা পাওয়ার ব্যাংক ব্যবহার করি।তবে পাওয়ার ব্যাংক দিয়ে চার্জ দেওয়ার সময় আপনার কেউ ফোন চার্জ দেওয়া অবস্থায় ফোন ব্যবহার করবেন না কারণ এতে আপনার ফোনের ব্যাটারি ক্ষতি হয়। তবে এটি একটি  তথ্যসূত্রে টিএনএন জানা যায় ।