ফেসবুক হলো একটি সামাজিক যোগাযোগের অন্যতম মাধ্যম।আজ কালকের যুগে এমন কোনো লোক নেই যে ফেসবুক ব্যবহার করে না এটা বলে ভুল হবে।এখন কম বেশি  সবাই ফেসবুক ব্যবহার করে। আর ফেসবুক হলো একটি জনপ্রিয় মাধ্যম কারণ ফেসবুকের মাধ্যমে আমরা এককে অপরের সাথে কথা বলতে পারি এই ফেসবুকের মাধ্যমে। আর সবারই একটি করে নিজস্ব একটা করে ফেসবুক আইডি রয়েছে। তবে যার যার ফেসবুক আইডি আছে তার আইডি তার কাছে অনেক গুরুত্বপূর্ণ।

কেনোনা তার নিজেস্ব ফেসবুক আইডি তে তার নানা রকম মানুষের সাথে তার বন্ধুতো রয়েছে। আর কেউ চায় না তার ফেসবুক আইডি হারাতে,কেনোনা অনেক সময় দেখা যায় যে অনেকেই তার ফেসবুক আইডি এর পাসওয়ার্ড মনে নেই । আর সে কারণে সে তার ফেসবুক আইডিতে প্রবেশ করতে পারছেনা কারণ ফেসবুক আইডি এর পাসওয়ার্ড যদি মনে না থাকে তাহলেও সে তার ফেসবুক অ্যাকাউন্ট প্রবেশ করতে পারবেন না। একটা ফেসবুক কেউ চায় না যে তার ফেসবুক আইডি হারাতে কেনোনা তার ফেসবুক আইডিতে তার অনেক বন্ধুর সাথে তার কথা বার্তা শেয়ার হয়ে থাকে।তাই ফেসবুক আইডি ব্যবহার করতে হলে আপনাকে অবশ্যই পাসওয়ার্ড মনে রাখতে হবে। তো চলুন আজকের মতো শুরু করা যাক কিভাবে আপনি আপনার ফেসবুক আইডি ভুলে যাওয়া পাসওয়ার্ড ফিরিয়ে পাবেন অতিসহজেই কোন প্রকার ঝামেলা ছাড়াই।

নোট; তবে আপনি যে  নাম্বার দিয়ে ফেসবুক আইডি খুলছেন সেই নাম্বার টা আপনার ফোনে  থাকতে হবে কারণ আপনার ফোনে একটা মেসেজ আসবে অথবা কোড আসবে আর কোড আসবে সেই নাম্বার আসবে ।

কিভাবে আপনি আপনার ফেসবুকের ভুলে যাওয়া পাসওয়ার্ড বের করবেন নিচে দেওয়া হল

প্রথমে  আপনি আপনার ফেসবুক  আইডিতে প্রবেশ করবেন তারপর আপনি  forgot password এ ক্লিক করবেন।

তারপর আপনি এই রকম একটা পেজ দেখতে পাবেন  এরপর আপনি ওই পেজে যে নাম্বার দিয়ে ফেসবুক আইডি খুলছেন সেই নাম্বারটা ওখানে  দিবেন বা আপনি যদি আপনার জিমেইল দিয়ে ফেসবুক আইডি খুলে থাকেন তাহলে আপনি সেই জিমেইল টা ওখানে দিবেন আর এরপর আপনি Find your account  ক্লিক করবেন  ।

এরপর আপনার ফোনে একটা ভেরিফাই কোড আসবে আর আপনি যদি সেখানে ফোন নাম্বার দেন তাহলে আপনার ফোনে কোড আসবে আর আপনি যদি আপনার জিমেইল দিয়ে থাকেন তাহলে আপনার জিমেইলে কোড আসবে তারপর আপনি  continue  ক্লিক করবেন।

এরপর আপনি সেই কোড  টি বসাবেন তারপর আপনি continue  ক্লিক করবেন।

এরপর  ভেরিফিকেশন কোডটি দেওয়া পর  enter করার পর আপনি এই পেজে দেখতে পাবেন ।আর এই পেজতি আসার কারণ হল আপনি কি আপনার ফেসবুক কি  Log in করে রাখতে চান যদি Log in করে রাখতে চান তাহলে আপনি Keep on logged in অপশনে ক্লিক করবেন  আর যদি  Log in না করে রাখতে চান তাহলে আপনি  Log me out of other devices অপশনে ক্লিক করবেন।

তারপর আপনি আপনার নতুন পাসওয়ার্ড বসাতে  পারবেন continue  ক্লিক করবেন।

তাহলে আপনার নতুন পাসওয়ার্ড তৈরি করা হয়ে যাবে ।