বর্তমান সবচেয়ে জনপ্রিয় মাধ্যম হলো Facebook । আর এটি সামাজিক যোগাযোগের সবচেয়ে গুরুত্বপূর্ণ একটি ওয়েবসাইটে যা সকলের কাছেই প্রিয় । নানান ধরনের ঘটনার কারণে অনেক দেশেই প্রায় Facebook আইডি বন্ধ করে দেয় আবার  কোথা ও কোথা ও অনির্দিষ্ট কালের জন্য Facebook নিষেধাজ্ঞা তুলে নেন আবার এর মধ্যে  তিন দেশে অস্থায়ী ভাবে Facebook আইডি  বন্ধ রয়েছে । তাই আজকে আমি আপনাদের সঙ্গে আলোচনা করবো যে কোন কোন দেশে Facebook আইডি নিষিদ্ধ করা হয়। যেমন : –

১.উত্তর কোরিয়া

উত্তর কোরিয়ার ক্ষমতা শীল দলের নেতা কিম জং উন তার দেশে প্রায় সব ধরনের ইন্টারনেট  ব্যবহার সীমিত করে দেয় আর সেজন্য বিভিন্ন সময় দেশটি সকল প্রকার সোশ্যাল নেটওয়ার্ক  বন্ধ বলে নিষেধাজ্ঞা জারি করেন । আবার ২০১৬ সালে এপ্রিলে মাসে দেশটি Facebook ব্লক করা শুরু করেন তারা তাদের ধারণা করেন   অনলাইনে তথ্যের বিস্তার করে নিজেদের ক্ষমতা হারানোর ভয়ে কিম জং উন এ উদ্যোগ নেন তারা মনে করেন ।

সোশ্যাল মিডিয়া গবেষক রামেস্ট শ্রিনিবাসন জানিয়েছেন, উত্তর কোরিয়া হচ্ছে এমন দেশ, যেখানে প্রত্যেকটি কম্পিউটার বা প্রযুক্তিতে সরকারি নজর দারি রয়েছে।আবার সফটওয়্যার থেকে হার্ডওয়্যার সব কিছুতেই সরকারি বিধি নিষেধ জারি আছে।

২.চীন

The Great Firewall of China নামে ইন্টারনেটের ওপর সেন্সরশিপ এবং নজর দারি বজায় রেখেছে চীনের সরকার। আবার ২০০৯ সালে জুলাই মাসে উরুমকি বিদ্রোহ পর চীনের সর্ব প্রথম Facebook ব্লক তৈরি করা হয়। কারণ চীন সরকার ধারণা করেছিল, বিদ্রোহ ছড়ানোর জন্য মানুষ যোগাযোগ এবং পরিকল্পনা করতো  Facebook ব্যবহার করে। আর ওই ঘটনার পর থেকে বিষেশ করে  ইন্টারনেটের উপর আরো বেশি কড়া নজর স্থাপন করে চীন সরকার ২০১৩ সালে সীমিত আকারে সেই নিষেধাজ্ঞা শিথিল করা হয়েছিল। যদিও তা শাংহাইয়ের মুক্ত বাণিজ্য এলাকার মাত্র ১৭ বর্গ মাইলের মধ্যে।আর সেজন্যই বর্তমানে চীনে স্বাধীনভাবে কেউ ইন্টারনেট ব্যবহার করতে পারে না। কারণ তাদের প্রতিটি কার্যকলাপে দেশটির সরকার কড়া নজর দারি করে।আবার চীনের কমিউনিস্ট সরকারের বিরুদ্ধে যায়, এমন সব ধরনের ওয়েবসাইট চীনে বন্ধ করে রাখা হয়েছে।আর তার মাঝে অন্যতম একটি মাধ্যম হলো Facebook।

তবে বিদেশি সোশ্যাল নেটওয়ার্কিং সাইট বন্ধ থাকলেও উইবো, রেনরেন,উইচ্যাটের মতো চীনা সোশ্যাল নেটওয়ার্কিং সাইট এবং App গুলো এখন বেশ জনপ্রিয় হয়ে উঠেছে চীনে।আর তাই Facebook বা Twitter এর অভাব এখন আর তেমন একটা বোধ করেন না চীনারা।

৩.ইরান

যুক্তরাষ্ট্রের সঙ্গে ইরানের এমনিতেই রাজনৈতিক সমস্যা চলছে দেশটির। আবার কখনো কখনো এই সমস্যার কারণে গড়িয়েছে সাইবার যুদ্ধে।আর এর কারণে এই দেশেটি Facebook নিষিদ্ধ করে দেয় কারণ মার্কিন সোশ্যাল জায়ান্ট Facebook তবে সবচেয়ে মজার বিষয় হলো সেখানে সাধারণ জনগণ Facebook  চালাতে পারবের না কিন্তু এরপর রাজনৈতিক দলের নেতাদের Facebook  এবং Twitter  অ্যাকাউন্ট সক্রিয় রয়েছে।

আবার ২০০৯ সালের নির্বাচনের পর বিরোধী দলের সরকারে আন্দোলন হওয়ার ভয়ে তারা সকল প্রকার সোশ্যাল মিডিয়া ও Facebook আইডি সহ অনেক গুলো মিডিয়া নিষিদ্ধ ও বন্ধ করে দেয় দেশটি সরকার।