অনলাইন ট্রেন টিকিট বাংলাদেশ রেলওয়ে আপনি কি অনলাইনে ট্রেনের টিকিট কিনতে চান? আপনি কি জানতে চান কিভাবে অনলাইনে বাংলাদেশ রেলওয়ের ই-টিকিট কিনতে হয়? eticket.railway.gov.bd। অনলাইনের মাধ্যমে কীভাবে ট্রেনের টিকিট কেনা যায় তা জানতে এই নিবন্ধটি পড়ুন,

এই নিবন্ধে, আপনি eticket.railway.gov.bd থেকে কীভাবে অনলাইনে ই-ট্রেন টিকিট বা ই-ট্রেন টিকিট কেনা যায় তা শিখবেন, এখানে আমরা কীভাবে অনলাইনে ই-ট্রেন টিকিট বুক করতে হয় তার একটি ধাপে ধাপে নির্দেশিকা প্রদান করেছি। এবং একই জন্য। আমরা eticket.railway.gov.bd-এ অনলাইনে আপনার ই-ট্রেন টিকিটের জন্য কীভাবে অর্থপ্রদান করতে হবে তার একটি নির্দেশিকাও দিয়েছি।

নতুন সার্ভিস প্রোভাইডার (SHOOG) এর কাছে অ্যাসাইনমেন্ট স্থানান্তর করার অনুমতি দেওয়ার জন্য এবং 21 মার্চ, 2022 থেকে ই-টিকিট কেনা বন্ধ করার জন্য বাংলাদেশ রেলওয়ের অনলাইন টিকিট বিক্রয় 26-29 মার্চ শনিবার সন্ধ্যা 6টা থেকে পুনরায় শুরু হয়েছে।

রেল মন্ত্রক, বৃহস্পতিবার বলেছে, অনলাইন টিকিট সিস্টেম “Shohoj” 26 মার্চ, 2022 থেকে ইলেকট্রনিক টিকিট বিক্রি চালিয়ে যাবে। টিকিট ব্যবস্থা পরিচালনার জন্য “Shohoj-Sinesis-Vinson JV” এর সাথে একটি পাঁচ বছরের চুক্তি স্বাক্ষরিত হয়েছে বাংলাদেশ রেলওয়ের..

ফেসবুক মেটা মেসেঞ্জার ডাউনলোড করুন 2022

USA DV লটারি 2023 বাংলাদেশ আবেদনপত্র | DB 2023 যোগ্য দেশ

সম্প্রতি রেল মন্ত্রণালয় থেকে ইলেকট্রনিক টিকিট বিক্রির চুক্তি পেয়েছে সহজ। অনলাইনে প্রতি টিকিটের জন্য শুগে পাবেন ০.১২ টাকা।

সিএনএস এর আগে এই প্রকল্পে জড়িত ছিল।

বাংলাদেশ রেলওয়ের জন্য অনলাইন ট্রেনের টিকিট বুকিং

26 মার্চ, 2022 শনিবার থেকে ট্রেনের জন্য অনলাইন টিকিট পাওয়া যাবে।এটি বলেছে যে 26-29 মার্চ চলা ট্রেনগুলির জন্য পাঁচ দিনের অগ্রিম টিকিট শুক্রবার অনলাইনে পাওয়া যাবে।শনিবার সকাল ৮টা থেকে অনলাইন ও অফলাইনে টিকিট দেওয়া শুরু করবে রেলপথ।

আপনি যদি বাংলাদেশ রেলওয়ের অনলাইনে ট্রেনের টিকিট কিনতে চান, তাহলে আপনাকে eticket.railway.gov.bd-এ নিবন্ধন করতে হবে। এবং নিজের জন্য একটি প্রোফাইল তৈরি করুন। একটি প্রোফাইল তৈরি করার পরে, আপনি ট্রেনের সময়সূচী দেখতে পাবেন, এখন আপনি ভ্রমণের উদ্দেশ্যে আপনার ট্রেনের টিকিট সনাক্ত করতে এবং বুক করতে পারেন।

nu 1st year রেজাল্ট সবার আগে পেতে এখানে ক্লিক করুন

কিভাবে এসএসসি ফলাফল 2021 বের করবো/নতুন সিস্টেম

ঘোষণা অনুযায়ী, শুধুমাত্র উল্লিখিত ৭৭টি স্টেশন থেকে আন্তঃনগর ট্রেনের টিকিট পাওয়া যাবে কম্পিউটারাইজড সিস্টেম “Shohoj-Sinesis-Vinsen JV” অথবা শুক্রবার অনলাইনে।

77টি স্টেশনে কম্পিউটারাইজড টিকিট সিস্টেম পুনরায় সক্রিয় করতে “Shohoz” এর পাঁচ দিন সময় লেগেছে।

বর্তমানে, মোবাইল অ্যাপে টিকিট পাওয়া যাবে না, তবে ভ্রমণকারীরা অনলাইনে www.eticket.railway.gov.bd থেকে সেগুলি কিনতে পারবেন।Shohoj-Sinesis-Vinson JV প্রথমে বিদ্যমান CCSRTS পরিচালনা করবে, যেটি চুক্তির শর্তাবলীর অধীনে পরবর্তী 18 মাসের মধ্যে ব্রিটিশদের দ্বারা প্রতিস্থাপিত হবে।

প্রতিদিন মোট 90,000 রেলের টিকিট দেওয়া হয়, কম্পিউটার ব্যবহার করে প্রতি মাসে মোট 27 লাখ টিকিট দেওয়া হয়। এর মধ্যে প্রায় অর্ধেক টিকিট অনলাইন বা মোবাইল অ্যাপের মাধ্যমে ইস্যু করা হয়।

অনলাইন ট্রেন ই-টিকিট ক্রয় প্রক্রিয়া

আপনি যদি আজ থেকে নতুন পদ্ধতি ব্যবহার করে বাংলাদেশ রেলওয়ের অনলাইন টিকিট কিনতে চান। নতুন প্রক্রিয়াটি প্রায় আগের CDN প্রক্রিয়ার মতোই। এই নতুন সার্ভারটি 26 মার্চ, 2022 শনিবার চালু করা হয়েছিল, যার মধ্যে একটি নতুন ওয়েবসাইটও রয়েছে। নতুন আসন নির্বাচন ব্যবস্থা, অনলাইনে নতুন সমন্বিত ট্রেনের টিকিট দেখার ক্ষমতা। ফলস্বরূপ, আপনি এখানে কেনাকাটা করার একটি নতুন উপায় সম্পর্কে জানতে পারেন। বাংলাদেশের সমস্ত ট্রেন উত্সাহীদের জন্য এটি সহজ করার জন্য, আমরা অনলাইনে ট্রেনের আসনগুলির জন্য ইলেকট্রনিক টিকিট বুক করার নির্দেশনা দিয়েছি।

ধাপ 1: প্রথমে www.eticket.railway.gov.bd দেখুন

ধাপ 2: সাইটে নিবন্ধন করুন।

ধাপ 3: আপনার অ্যাকাউন্ট লগইন পৃষ্ঠায় যান এবং আপনার ব্যবহারকারীর নাম এবং পাসওয়ার্ড টাইপ করুন।

ধাপ 4: ড্রপ-ডাউন মেনু থেকে “কিনুন” নির্বাচন করুন।

ধাপ 5: স্টেশন থেকে এবং স্টেশন থেকে দূরত্ব, তারিখ, ট্রেন ক্লাস, এবং প্রাপ্তবয়স্ক এবং শিশুদের জন্য আসন সংখ্যা লিখুন।

ধাপ 6: অনুসন্ধানে ক্লিক করুন, এবং আপনি আপনার নির্বাচিত দিন এবং নিয়মিত ট্রেনের জন্য উপলব্ধ আসনের একটি তালিকা পাবেন।

ধাপ 7: একটি ট্রেন বেছে নিন এবং ম্যানুয়ালি বা স্বয়ংক্রিয়ভাবে আপনার সিট রিজার্ভ করুন।

এই পদ্ধতিগুলি অনুসরণ করে, আপনার আসন সংরক্ষণ নিশ্চিত করা হয়। এখন আপনি অনলাইনে আপনার ইলেকট্রনিক ট্রেন টিকিটের কপির জন্য অর্থ প্রদান করতে পারেন।

অনলাইন ট্রেন ই-টিকিট পেমেন্ট প্রক্রিয়া

আপনি নির্বাচিত অবস্থানের ট্রেনের জন্য আপনার ই-টিকিট বুক করার পরে, এখন আপনার ই-টিকিট পরিশোধ করার সময়। এখানে আমরা আপনাকে আপনার ই-টিকেটের জন্য অর্থ প্রদানের নির্দেশ দেব, তাই নীচের পদক্ষেপগুলি অনুসরণ করুন৷

ধাপ 1: আপনার আসন বুক করার পরে, অর্থপ্রদানে এগিয়ে যান।

ধাপ 2: এরপর, আপনি বিভিন্ন ধরনের ব্যাঙ্ক অ্যাকাউন্টের নাম এবং লোগো দেখতে পাবেন। ডিবিবিএল, ব্র্যাক ব্যাংক, বিকাশ, রকেট, ভিসা, মাস্টার কার্ড এবং আরও অনেক কিছু।
ধাপ 3: অর্থপ্রদান করতে একটি ব্যাঙ্ক বা MFS মোবাইল অ্যাকাউন্ট নির্বাচন করুন।

ধাপ 4: আপনার অ্যাকাউন্ট নম্বর প্রবেশ করার পরে, “নিশ্চিত করুন” এ ক্লিক করুন।

ধাপ 5: আপনার ব্যাঙ্ক অ্যাকাউন্টে নিবন্ধিত মোবাইল ফোন নম্বরে একটি নিরাপত্তা কোড (OTP কোড) পাঠানো হবে।

ধাপ 6: ওটিপি কোড সহ আপনার অ্যাকাউন্টের পিন লিখুন।

ধাপ 7: আপনার টিকিট কেনার জন্য “নিশ্চিত করুন” এ ক্লিক করুন।

আপনার কেনাকাটা সম্পূর্ণ করার পরে, আপনি 30 মিনিটের মধ্যে ইমেলের মাধ্যমে এবং আপনার রেল অ্যাকাউন্ট ড্যাশবোর্ডে আপনার টিকিট পাবেন।