বাংলাদেশে চালু করলো গুগল ম্যাপস এর নতুন ফিচার।আর এটি হলো গুগল ট্রানজিট নামে তবে এই  নতুন ফিচারটি চালু হওয়ার পর  রাজধানীতে নিয়মিত সব গণ পরিবহনে ও যাতায়াত তথ্য খুব সহজেই পাওয়া যায়।তবে বৃহস্পতিবার থেকে চালু হওয়া এ ফিচারটির মাধ্যমে ট্রেন ও বাসের রুট স্টপেজ এবং ও ভ্রমণের আনুমানিক সময় দেখা যাবে google maps এ যার মাধ্যমে গণপরিবহন ব্যবহারকারীরা খুব সহজেই তারা তাদের ভ্রমণের পরিকল্পনা ও ঠিক করে নিতে পারবেন।তবে এটি নতুন ফিচারটি প্রাথমিক ভাবে রাজধানীতে চলাচলকারীর বাস ও বাংলাদেশ রেলওয়ে পরিচালিত ট্রেনের জন্য শুধু মাএ প্রযোজ্য হবে।

যেমন ধরুন ;

কেউ যদি জাতীয়  ঢাকা থেকে সিলেট যেতে চান তাহলে তাকে দুটি লোকেশনে ওই লিখতে হবে।তারপরেই তাকে গুগল ট্রানজিট তাৎক্ষণিক ভাবে সেই ব্যক্তিকে বাস স্টাপে যাওয়ার পথ দেখাবে এবং সে কোন বাসে উঠতে এবং তাকে কোন রুটে যেতে হবে ও তাকে কোন স্টাপে নামতে হবে। আর তার গন্তব্যের আনুমানিক দূরত্ব কত সেটা ও সে জানতে পারবে এবং সে তার ভাড়া সংক্রান্ত তথ্য জানতে পারবে।

নিচের ধাপ গুলো ফলো করুন তাহলে ব্যবহারকারীরা গণপরিবহন সংক্রান্ত তথ্য জানতে পারবেন

১. তবে প্রথমে আপনার অ্যান্ড্রয়েড কিংবা আইওএস ডিভাইসে Google maps চালু করতে হবে।

২. এরপর আপনাকে ডেস্টিনেশন এন্টার করতে হবে তারপরে, ডিরেকশনস, আইকন ট্যাপ এ ক্লিক করতে হবে। আবার,গো,আইকন ট্যাপ এ ক্লিক করতে হবে এরপর আপনি আবার, সোর্স, এবং ‘ডেস্টিনেশন’ লোকেশন এন্টার করতে হবে।

৩.এরপর আপনি যে রুটে গন্তব্য ও সংক্রান্ত তথ্য জানতে আপনি ‘ট্রানজিট’ আইকন যদি ইতিমধ্যে  নির্বাচন করা না হয়  তাহলে ট্যাপ করতে হবে।

৪. রুটের স্টপেজ সংক্রান্ত জানতে রেকমেন্ডেড রুট ট্যাপ এ ক্লিক করতে হবে।

৫. তবে আপনি যদিবাসের সময়সূচি ও গন্তব্যের তালিকা জানতে যেকোনও বাস স্টপ ট্যাপ করতে হবে।তবে এই নতুন ফিচার নিয়ে এটুআই অ্যাসপায়ার টু ইনোভেট প্রোগ্রাম আইসিটি মন্ত্রণালয় ও ক্যাবিনেট অফিস, বাংলাদেশ সরকার ও ইউএনডিপি বাংলাদেশ-এর পলিসি অ্যাডভাইজার আনীর চৌধুরী বলেন,যে ‘বাংলাদেশে এর আগে রাইডারদের জন্য Google maps এর  কয়েকটি নতুন ফিচার চালু করেছিলো Google।তবে এই ফিচার গুলোর মধ্যে ছিলো বাংলাতে টু-হুইলার ও নেভিগেশন মোড হুইলার ও টার্ন-বাই ভয়েস এবং নেভিগেশন।আর নাগরিকদের উন্নত মানের ভ্রমণ অভিজ্ঞতা দিতে Google ধারাবাহিক সহায়তা কার্যক্রমে আমরা ও অনেক অনেক খুশি।

তিনি আরো বলেন যে বাংলাদেশ সরকারের ফ্ল্যাগশিপ ও ডিজিটাল ট্রান্সফরমেশন প্রোগ্রাম হিসেবে গণপরিবহন সংক্রান্ত তথ্য বিষয়ক Google maps এর নতুন ফিচারের উন্মোচন এটুআই’র জন্য অনেক আনদন্দায়ক।তবে এখানে ট্রেন ও বাসের সময়সূচি ও যুক্ত করা হয়েছে যা ভ্রমণকারীদের জন্য পরিকল্পিত ভ্রমণের বিষয়টি নিশ্চিত করবে।আর এটি নিঃসন্দেহে জনগণের জন্য যুগান্তকারী এক উদ্যোগ।তবে অনেক উন্নত দেশে গুলোতে এই ফিচারটি অনেক আগেই চালু করা হয়েছে।আর নতুন এই ফিচারটি গণপরিবহনে চলাচল কারীদের দুর্দান্ত ভ্রমণ অভিজ্ঞতা দিবে।আবার তাদের সময় ও অর্থ সাশ্রয় ও করবে বলে আমাদের বিশ্বাস।

প্রায় প্রতিদিন Google maps  ১ বিলিয়ন কিলোমিটারের ও বেশি ট্রানজিট রেজাল্ট সরবরাহ করে থাকেন এবং বিশ্বজুড়ে এর কাছে ৩ মিলিয়নের ও বেশি গণপরিবহনের পাবলিক ট্রানজিটের সময় সীমার তথ্য রয়েছে।আর পৃথিবীর বিভিন্ন দেশের শতাধিকের ও এর বেশি শহরে সব সময় নতুন পার্টনার যুক্ত হওয়ার মাধ্যমে Google  ট্রানজিট এর নতুন  ফিচারটি তাদের কার্যক্রম পরিচালনা করছে। Google এর লক্ষ্য হলো মূলত তথ্য একত্রিত করে সেটা আবার সারা বিশ্বব্যাপী ও সবার ব্যবহারের উপযোগী করে তোলা।তবে ম্যাপস,  সার্চ,অ্যান্ড্রয়েড, ই-মেইল, ইউটিউব,ক্রোম এবং গুগল প্লে-এর মতো পণ্য ও প্ল্যাটফর্ম গুলোতে লাখ লাখ  মানুষের জীবনকে অর্থপূর্ণ করতে ভূমিকা রাখছে।আর ইতিমধ্যে প্রতিষ্ঠানটি বিশ্বব্যাপী সুপরিচিতি লাভ করেছে। তবে অ্যালফাবেট ও ইনকরপোরেটের সাবসিডিয়ারি Google।

আর্টিকেল টি পড়ার জন্য সবাই অনেক অনেক ধন্যবাদ।আজকের মতো এখানেই শেষ করলাম খোদা হাফেজ।