ফেসবুক মেসেঞ্জারে স্ক্রিন শেয়ার করার উপায়,

বর্তমান কম বেশি সবাই আমরা ফেসবুক ব্যবহার করে থাকি। আর ফেসবুক ব্যবহার করা মনে মেসেঞ্জার ও ব্যবহার করা।তবে মেসেঞ্জার ব্যবহার করি আমরা একে অন্যের সাথে যোগাযোগ করার জন্য যেমন, বন্ধুর সাথে বা বান্ধবীর সাথে যোগাযোগ করি থাকি আমরা বেশি ভাগ মেসেঞ্জারে।তবে হয়তো অনেকেই জানে না যে তারা ইচ্ছা করলে তাদের নিজের মোবাইল ফোনের মেসেঞ্জারে স্ক্রিন শেয়ার করতে পারবেন যে কোনো বন্ধু বা বান্ধবীর সাথে  মোবাইল ফোন বা ডেক্সটপ এর স্ক্রিন অনায়াসে আপনি তার সাথে শেয়ার করতে পারবেন। আর এই অপশনের মাধ্যমে।যেটা হলো মেসেঞ্জারে এবং আই ও এস অ্যাপ্লিকেশন এও এই সুবিধাটি সবার জন্য  উন্মুক্ত করে দিয়েছেন ফেসবুক।

তাছাড়া আপনি চাইলে মেসেঞ্জারে বা ডেক্সটপ অ্যাপ এবং ওয়েব ভার্সনেও ফেসবুক মেসেজের  মাধ্যমে ভিডিও কল করার সময আপনি আপনার নিজের এন্ড্রয়েড মোবাইল ফোনের  বা কম্পিউটারের স্ক্রিন টি আপনার অপর প্রান্তে থাকা বন্ধু বা ব্যক্তির সাথে শেয়ার করতে পারবেন।

ফেসবুক মেসেঞ্জারে স্ক্রিন শেয়ার করার নিয়ম,

আপনি আপনার মোবাইল ফোনে বা কম্পিউটার এর স্ক্রীন টি শেয়ার করে আপনার মোবাইল ফোন বা ডেস্কটপের স্ক্রিনে যা যা থাকবে তাই আপনি অপর প্রান্তে থাকা ব্যক্তির সাথে শেয়ার করতে পারেন। আপনি চাইলে আপনার ফোনের ফটো গ্যালারীর যেকোন ফটোর প্রান্তে থাকা ব্যক্তির সাথে শেয়ার করতে পারেন। আবার কখনো কোন গেম খেলে সেটি অন্যদের সাথে শেয়ার করতে পারেন।

বর্তমান যুগে মানুষ ঘরে বসেই কেনাকাটা করার মত কাজগুলো করে ফেলতেছে। তাই আপনি যদি চান তো অনলাইনে কোন কিছু কেনার সময় আপনার অপর প্রান্তে কোন ব্যক্তির সাথে আপনার স্ক্রিন শেয়ার করতে পারবেন।

তবে সে ক্ষেত্রে আপনি আপনার স্ক্রিনটি শেয়ার করে যা যা করতে হবে তা আপনার স্ক্রিনে করে দেখালেন তখন সে অনায়াসেই সেই ব্যাপারটি বুঝতে পারবে।

আশা করি আপনারা  বুঝতে পারতেছেন স্ক্রিন শেয়ার অপশন টি ফেসবুক ব্যবহারকারীদের মাঝে অনেক সাফল্যজনক একটি ফিচার বা অনেক সাহায্যকারী একটি ফিচার।

মেসেঞ্জার  স্ক্রিন শেয়ার করতে আপনাকে প্রথমে যে কাজ গুলো করতে হবে তা হলো:

আপনার মেসেঞ্জারে স্ক্রিনটি শেয়ার করতে আমার নিচের লেখাগুলো সবগুলোই দেখে যাবেন ।

এটি একটি খুব সহজ প্রক্রিয়া এই জন্য আপনাকে সর্বপ্রথম যা করতে হবে তা হল মেসেঞ্জারের সর্বশেষ ভার্সনটি ইন্সটল করতে হবে। তাই সর্বপ্রথমে আপনি আপনার মেসেঞ্জার অ্যাপ টি আপডেট করে নিবেন। তার কারণ অ্যাপসটি আপডেট হলে ভালো হতো।

এখন আপনাকে স্ক্রিনশট করতে যা যা করতে হবে তা হল সর্বপ্রথম আপনাকে আপনার ফোন বা ডেস্কটপের নেট কানেকশন দিতে হবে। নেট কানেকশন দেয়ার পর আপনি আপনার ম্যাসেঞ্জারে যাবেন।তবে মেসেঞ্জারে যাওয়ার পরে আপনি আপনার ফেসবুক মেসেঞ্জারে বন্ধু  দের মাঝে যে বন্ধু গুলো একটিভ আছে ঠিক সেই বন্ধুদের মাঝে আপনি আপনার স্ক্রীনটি শেয়ার করতে চান তাহলে সর্বপ্রথম আপনি তাকে একটি ভিডিও কলের রিকুয়েস্ট পাঠাবেন।

তারপর আপনার অপর প্রান্তে থাকা ব্যক্তিটি যদি আপনার ভিডিও কল টি রিসিভ করে তাহলে আপনারা দুই জন ভিডিও কলে সংযুক্ত হবেন।তখন আপনি আপনার অপর প্রান্তে থাকা ব্যক্তিটি ভিডিও কলে সংযুক্ত হওয়ার পর আপনার কল চলাকালীন আপনার মোবাইল ফোনের স্ক্রিনের নিচের দিক থেকে উপরের দিকে সোয়াইপ করুন বা টেনে তুলুন। এখন আপনি আপনার স্ক্রিন টি নিচের দিক থেকে উপরে টেনে তোলার পর সেখানে কয়েকটি অপশন দেখতে পারবেন।

মেসেঞ্জার স্ক্রিন শেয়ার,

তবে আপনাকে যে কাজটি করতে হবে তা হলো উক্ত অপশন গুলোর মাঝে,, share your screen,,নামে অপশনটি খুজে বের করতে হবে।আর এই অপশনটি সাহায্যে আপনি আপনার স্ক্রিনটি শেয়ার করতে পারবেন ।খুজে বের করার পর আপনি সেই অপশনে ক্লিক করবেন।

অপশনটিতে ক্লিক করার সাথে সাথে আপনার ফেসবুক মেসেঞ্জারে ভিডিও কলে থাকা অপরপ্রান্তের ব্যক্তিকে আপনার মোবাইল ফোনে ডেস্কটপের স্ক্রীনটি দেখতে পারবে । এখন আপনি আপনার মোবাইল ফোনের বা ডেক্সটপের স্ক্রিনে যাই করেন না কেন অপর প্রান্তে থাকা ব্যক্তিটি সবকিছুই দেখতে পারবে ।আপনি যদি সেটি কেটে দিতে চান তো আপনি সেটি কেটে দিতে পারবেন।

তো বন্ধুরা উপরের সব কার্যপ্রক্রিয়ার মাধ্যমে আপনি আপনার ফোনে বা ডেস্কটপের স্ক্রীনটি আপনার ফেসবুক বা মেসেঞ্জারের কল এর অপর প্রান্তে থাকা ব্যক্তির সাথে আপনার ফোনের স্ক্রিন টি খুব সহজেই শেয়ার করতে পারেন । এতে করে আপনি অনেক সুবিধা পেতে পারেন।