বর্তমান আমরা কম বেশি সবাই প্রায় প্রতিদিন নতুন নতুন মোবাইল ফোন কিনে থাকি।কিন্তু আমরা ফোন কিনার সময় আমরা অনেকেই জানি না যে আমাদের মোবাইল ফোন টা কি আফিসিয়াল না আনঅফিসিয়াল এটা কেউ জানি না।তবে কিভাবে জানবেন যে আপনার মোবাইল ফোন আফিসিয়াল না আনঅফিসিয়াল কেনোনা এখন প্রায় অধিকাংশ মোবাইল ফোনই আনআফিসিয়াল।

আন অফিসিয়াল মোবাইল ফোন বন্ধ :

সরকারী ভাবে আন অফিসিয়াল মোবাইল ফোন যেকোনো সময় বন্ধ হতে পারে।যার প্রতিবেদন কয়েক বার টিভি নিউজে দেখানো হয়েছে।তবে এবার বিটিআরসি’র কর্তৃপক্ষের জানিয়েছে যে আগামী ৩০শে জনু মাসের মধ্যেই আনঅফিসিয়াল মোবাইল ফোন বন্ধ হবে।হয়তো আমাদের জানা নেই। তবে নিশ্চই সরকার এ ব্যাপারে সিদ্ধান্ত নিতে পারে।আর এই জন্য এখন থেকে আমাদের উচিৎ আন অফিসিয়াল মোবাইল ফোন কেনা বন্ধ করা।

কেনোনা এখন মোবাইল ফোন কিনতে গেলে দেখা যায় যে একই কোম্পানির দুই ধরণের মোবাইল ফোন বাজারে পাওয়া যাচ্ছে,আর কোনোটার দাম বেশি আবার কোনোটার দাম কম।তবে আপনি যদি না জানেন কোনোটা অাফিসিয়াল আর কোনোটা আনফিসিয়াল মোবাইল ফোন তাহলে ঠকার চান্স অনেকটা থেকে যায়।তার কারণ হলো নতুন অবস্থায় আসল মোবাইল ফোন চেনা অনেকটা কষ্টের ব্যাপার হয়ে দাঁড়ায়।

আজকে আমি আপনাদের কে দেখাবো কিভাবে জানবেন যে আপনার মোবাইল ফোন টি আফিসিয়াল না আনঅফিসিয়াল।

তাহলে চলুন কথা না বাড়িয়ে আজকের মতো শুরু করা যাক,

যেভাবে আপনারা আপনাদের মোবাইল ফোন টি চেক করবেন যে এটা আফিসিয়াল না আনঅফিশিয়াল নিচে দেখুন কিভাবে চেক করবেন।

প্রথমে আপনি আপনার মোবাইল ফোনে ডায়াল করবেন,, *#06# লিখে ডায়াল করবেন।আর ডায়াল করার পরে আপনার মোবাইল ফোনের  ১৫ ডিজিটের এটা IMEI নাম্বার দেখতে পারবেন।দুটি সিম লাগা থাকলে দুটি আর একটি  সিম লাগা থাকলে একটি IMEI নাম্বার দেখতে পারবেন। এরপরে আপনি আপনার মোবাইল ফোনের যে কোনো একটা IMEI নাম্বার লিখে ডায়াল করবেন।

KYD <Space> 15 Digit IMEI Number লিখে 16002 তে পাঠিয়ে দিন।

এরপর আপনার ফোনে একটা মেসেজ আসবে যে আপনার মোবাইল ফোন টি কি আফিশিয়াল না আনঅফিশিয়াল সেটা জানতে পারবেন।

যদি আপনার মোবাইল ফোন টি আন অফিসিয়াল হয় তাহলে এই রকম মেসেজ আসবে।নিচে দেখুন,

ডিভাইসটির IMEI বিটিআরসি’র ডাটাবেইজে পাওয়া যায়নি, দয়া করে পূর্ণাঙ্গ IMEI  (/,#.- সহ অন্যান্য বিশেষ চিহ্ন বাদে শুধুমাত্র ১৫টি নম্বর) লিখে পুনরায় চেষ্টা করুন। KYD <Space> 15 Digit IMEI Number লিখে 16002 তে পাঠিয়ে দিন।

আর যদি অফিসিয়াল হয় তাহলে এই রকম মেসেজ আসবে আপনার ফোনে,

ডিভাইসটির IMEI বিটিআরসি’র ডাটাবেইজে পাওয়া গেছে।

আর এভাবেই জানতে পারবেন যে আপনার মোবাইল ফোন টি আফিশিয়াল না আনঅফিশিয়াল।

তো বন্ধুরা এই অ্যার্টিকেলটি পড়ার জন্য সবাই অনেক অনেক ধন্যবাদ।সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন খোদা হাফেজ।