জিমেইল হলো একটি গুরুত্বপূর্ণ কেনোনা জিমেইল ছাড়া আমরা কেউ কোনো কাজ সহজে করতে পারবেনা। যেমন আমরা যখন গুগলে প্রবেশ করতে গেলে আমাদের কে একটি জিমেইল অ্যাকাউন্ট থাকতে হবে আর যদি আমাদের জিমেইল অ্যাকাউন্ট না থাকে তাহলেও আমরা গুগলে সব ধরনের কাজ করতে পারবে না তার জন্য আমাদের কে জিমেইল আইডি প্রয়োজন।আবার আপনার যদি জিমেইল অ্যাকাউন্ট না থাকে তাহলেও আপনি কখনো আপনার ফোনের প্লে স্টোর প্রবেশ করতে পারবেন না।

আর সেজন্য আপনাদের কে প্লে স্টোরে ঢুকতে হলে আগে আপনাকে একটা জিমেইল অ্যাকাউন্ট তৈরি করতে হবে। তাহলে আপনি আপনার ফোনের প্লে স্টোরে প্রবেশ করতে পারবেন এবং আপনার প্রয়োজনীও সব অ্যাপ ডাউনলোড করতে পারবেন। আর সেজন্য জিমেইল অনেক বেশি গুরুত্বপূর্ণ। কেনোনা অনেকেই জানেনা যে কিভাবে তারা তাদের জিমেইলের পাসওয়ার্ড পরিবর্তন করবেন আজকে আমি আপনাদের দেখাবো যে কিভাবে আপনারা আপনাদের নিজের জিমেইল আইডি পাসওয়ার্ড নিজেই পরিবর্তন করবেন। তো চলুন আজকের মতো শুরু করা যাক কিভাবে আপনারা আপনাদের জিমেইলের পাসওয়ার্ড পরিবর্তন করবেন।

সর্ব প্রথমে আপনি আপনার জিমেইল আইডি তে আপনার বর্তমান পাসওয়ার্ড দিয়ে ওপেন করবেন। তারপর আপনি আপনার জিমেইলেআইদিতে প্রবেশ করবেন।

এরপর আপনি আপনার মোবাইল ফোনের Chrome Browser অপশনে ক্লিক করবেন।

এরপর আপনি আপনার Chrome Browser অপশনে গিয়ে সার্চ দিবেন যে Gmail password change password  তারপর আপনি একটু নিচে দেখতে পাবেন যে My account google.com অপশনে ক্লিক করবেন তারপরের পেজে আপনি দেখতে পাবেন।

আপনি যে জিমেইল টি ব্যবহার করেন আপনি সেই জিমেইল আইডি এর password টি আপনি নিচের ফাঁকা জাগায় বসাবেন এরপর আপনি  Next বাটনে ক্লিক করবেন ।

তারপর আপনি নিচে আবার দেখতে পাবেন যে দুটি ফাঁকা জাগায় আর সেখনে লিখা থাকবে যে  New password আর আপনি সেখানে আপনি আপনার নতুন ৮ ডিজিটের password সেখানে বসাবেন এরপর আপনি নিচের ফাঁকা জাগায় ও টিক একই password বসাবেন তারপর নিচে change password  অপশন দেখতে পাবেন আর আপনি সেখানে ক্লিক করবেন ।

আর তারপর আপনার password change হয়ে যাবে আর টিক এভাবেই আপনারা আপনাদের Gmail আইডি এর  password change করবেন ।