এই বছরের শুরুর দিকে গুগল চুপচাপ প্লে স্টোরটিতে একটি ডিভাইস লক কন্ট্রোলার অ্যাপ প্রকাশ করেছে।আর প্রদানকারীদের পক্ষে এমন কোনো ফোনের কার্যকারিতা কমানোর জন্য অর্থ প্রদান করা হয় যদি অর্থ প্রদানের অর্থ মিস হয়ে যায়। এখন আমাদের কাছে ডিভাইস লক কন্ট্রোলার সম্পর্কে আরও বিশদ রয়েছে, গুগল এক্সডিএ-কে ব্যাখ্যা করে জানিয়েছে যে কেনিয়ার ক্যারিয়ার সাফারিকম এই বছরের জুলাই থেকে পরিষেবাটি ব্যবহার করে চলেছে। আজ, সাফারিকোম চালু করেছে লিপা মোডোগো বিট দিয়ে বাইট যে কেনিয়ানের পক্ষে নতুন অ্যান্ড্রয়েড গো সংস্করণ স্মার্টফোন কেনার পক্ষে অ্যাক্সেসের সহজতা নেই এবং এটি সাশ্রয়ী মূল্যের বিনিময়ে তার জন্য অর্থ প্রদানের জন্য ডিজাইন করা একটি অর্থায়ন পরিকল্পনা চালু করা হচ্ছে  কিস্তি।

ক্ষতিপূরণ পরিশোধের ক্ষেত্রে, লকআউটটি তিনটি পর্যায়ে ঘটে: পরিশোধের শেষ সময়সীমার পরে চতুর্থ দিনে, সাফারিকম আপনার ব্যবহার সীমাবদ্ধ করে ডিভাইসটিকে লক করবে। আপনি যদি ডিফল্টরূপে চালিয়ে যান, সপ্তম দিনে, আপনাকে সমস্ত বহির্গামী কল এবং এসএমএস থেকে নিষিদ্ধ করা হবে।

যদি আপনি ৩০ দিনের জন্য ডিফল্ট হন তবে আপনাকে কালো তালিকাভুক্ত করা হবে এবং পরবর্তী ডিভাইস সুবিধার জন্য অযোগ্য ঘোষণা করা হবে এবং আপনার বিশদটি সিআরবিতে ফরোয়ার্ড করা হবে। ডিভাইস লক কন্ট্রোলার APK মিরর এক্সডিএর মাধ্যমে ১৫ ই জুন মুক্তি পেয়েছিল এবং সর্বশেষ অক্টোবর মাসে আপডেট হয়েছিল।প্লে স্টোর বর্ণনা অনুযায়ী: ডিভাইস লক কন্ট্রোলার ক্রেডিট সরবরাহকারীদের জন্য ডিভাইস পরিচালনা সক্ষম করে।তবে আপনি যদি অর্থ প্রদান না করেন তাহলে আপনার সরবরাহকারী দূরবর্তীভাবে আপনার ডিভাইসে অ্যাক্সেসকে সীমাবদ্ধ করতে পারবেন।  আর আপনার ডিভাইসটি যদি সীমাবদ্ধ থাকে তবে জরুরী কলিং এবং সেটিংসে অ্যাক্সেসের মতো প্রাথমিক কার্যকারিতা এখনও উপলব্ধ থাকবে।

এই অ্যাপ্লিকেশনটি সম্ভবত ক্যারিয়ার বা ফার্স্ট-পার্টি স্টোর দ্বারা বাধ্যতামূলক করা হয়েছে যা ক্রয়ের জন্য অর্থ সরবরাহ করে।আর এটি পূর্বনির্ধারিত কিনা বা খুচরা বিক্রেতারা গ্রাহকদেরকে ম্যানুয়ালি ইনস্টল করতে এবং অর্থপ্রদানের পরিকল্পনার অংশ হিসাবে সেট আপ করার জন্য এটি স্পষ্ট নয়। একটি স্ক্রিন ব্যাখ্যা করে যে কীভাবে সরবরাহকারী ও দাতা অ্যাপটি ডাউনলোড এবং ইনস্টল করতে পারে এবং ডিবাগিং এবং ব্যবহারকারী পরিচালন বৈশিষ্ট্যগুলো অক্ষম করবেন। সম্ভবত এই পদক্ষেপ গুলো ছিন্ন করতে ব্যবহৃত হতে পারে। এদিকে ব্যবহারকারীরা ইনকামিং এবং কিছু আউটগোয়িং কল নেওয়ার ও ক্ষমতা বজায় রেখে জরুরি নাম্বার গুলো ডায়াল করতে পারেন।

আর জোর সম্ভবত কিছু ক্যারিয়ারের মধ্যে সীমাবদ্ধ এবং যোগাযোগের সাথে কিছু এর উপরে।আর এদিকে আপনি যে কোনও সময় পুরো সেটিংস অ্যাপটি অ্যাক্সেস করতে পারবেন,তবে পাশাপাশি আপনার ডেটা ব্যাকআপ এবং পুনরুদ্ধার ও করতে পারবেন। কেউ ইতিমধ্যে গুগলের ডিভাইস লক নিয়ন্ত্রক অ্যাপ ব্যবহার করছে তা পরিষ্কার নয় তবে আজ কেবল ১০+ ডাউনলোড রয়েছে উদাহরণস্বরূপ ফাই কেবলমাত্র একটি ফোন সাবস্ক্রিপশন প্রোগ্রাম ঘোষণা করেছে। যে এটি গুগল এমভিএনওর জন্য হতে পারে বা সমস্ত আগ্রহী এবং তৃতীয় পক্ষের উদ্দেশ্যে করা হতে পারে।