সোশ্যাল মিডিয়া বিপণনের মাধ্যমে পৌঁছানোর দিকে তাকানোর সময় উঠে আসে।এই কারণেই এই 2 প্ল্যাটফর্মটি, ও  হ্যাশট্যাগ গুলির শক্তি ব্যবহার করে বিভিন্ন উপায়ে বেশ সমান। তবে এ গুলিন্ত ভেঙে ফেলে আমরা দেখতে পাচ্ছি যে এ গুলি আসলে খুবই আলাদা।  তাহলে আপনার  কাছে জন্য কোনটি ব্যবসায়ের সেরা ?

সংক্ষিপ্ত উত্তর উভয়ই দুর্দান্ত, তবে দীর্ঘতর উত্তরটি হলো আপনি তাদের জন্য কী ব্যবহার করছেন, আপনার লক্ষ্য দর্শকদের এবং আপনার শিল্পের উপর নির্ভর করে।তো চলুন এ দুটির মধ্যে পার্থক্য কি।

১.ইনস্টাগ্রাম:-

ইনস্টাগ্রাম একটি ফটো ভাগ করে নেওয়ার প্ল্যাটফর্ম যা ব্যবহারকারীদের ফিল্টার, স্টিকার, পাঠ্য, গল্পগুলি এবং আরও অনেক কিছু দিয়ে তাদের চিত্রগুলি সম্পাদনা করতে এবং জনপ্রিয়তা বৃদ্ধি অব্যাহত রাখে।২০১০ সালে প্রতিষ্ঠিত হওয়ার পরে, ফেসবুক ২০১২ সালে  ১ বিলিয়ন ডলারে ইনস্টাগ্রামটি অধিগ্রহণ করার আগে খুব বেশি দিন হয়নি Currently বর্তমানে, এটি ৭০০ মিলিয়নেরও বেশি ব্যবহারকারীর সাথে একমাত্র প্রভাবশালী সামাজিক মিডিয়া অ্যাপ্লিকেশনটি।

ইনস্টাগ্রাম ব্যবহারের সুবিধা:

আপনি প্রচুর ছবি ভাগ করতে পারেন এতে প্রচুর আকর্ষণীয় ফিল্টার এবং সেটিংস রয়েছে যা আপনি তত্ক্ষণিক আপনার প্রয়োজনীয়তা হিসাবে ছবিগুলি সম্পাদনা করতে ব্যবহার করতে পারেন। আপনি আপনার ছবিটি সামাজিকীকরণ এবং প্রচার করতে আপনার ছবিগুলি ভাগ করতে পারেন এবং এটি বাকী অংশে অ্যাক্সেস যোগ্য ও বিশ্ব হ্যাশট্যাগ জিনিসটির মতো আমরা টুইটার এবং ইনস্টাগ্রামেও উভয়ই ব্যবহার করতে পারি। ফিল্টাররা ব্যবহারকারীদের ফটোগুলি মনমুগ্ধকর, চোখ ধাঁধানো এবং নির্লজ্জ হতে দেয়। ইনস্টাগ্রামের লাইভ স্টোরি বৈশিষ্ট্য, যেখানে ব্র্যান্ডগুলি তাদের অনুসারীদের সাথে রিয়েল-টাইমে চ্যাট করে এবং ১০০% স্টাডিজের একটি বাগদান স্তর দেখিয়েছে যে ইনস্টাগ্রামে গ্রাহকের ব্যস্ততা ফেসবুকের চেয়ে ১০x বেশি অ্যাড বিজ্ঞাপনের স্থান নির্ধারণের জন্য আরও বিকল্প।  কাহিনীগুলি নগদীকরণ করা হয়েছে, ব্যবহারকারীরা তাদের ফিড ব্রাউজ করার সাথে সাথে অটো প্লে করা ভিডিও এবং গল্পগুলির মধ্যে বিজ্ঞাপন করে।

২. টুইটার

৫বছর আগে, টুইটার সোশ্যাল মিডিয়া বিপণনের ও বিশ্বে একটি প্রভাবশালী শক্তি ছিল। বিপণনকারীরা লক্ষ লক্ষ মানুষের সামনে তাদের সামগ্রী বের করার জন্য দ্রুত গতিযুক্ত প্ল্যাটফর্মে প্লাবিত হয়েছে।  আজকাল টুইটার এমন এক প্ল্যাটফর্ম নয় যা আগে হতো। এটি হ্রাসের অন্যতম কারণ হলো ইনস্টাগ্রামের বৃদ্ধি।

টুইটার ব্যবহারের সুবিধা:

আপনি সামাজিকীকরণ করতে পারেন এবং আপনি যদি আপনার ব্যবসায় বা ধারণাগুলি প্রচার করে থাকেন তবে এটি ভাল এটি দ্রুত আপডেট এবং সংক্ষিপ্ত পোস্টগুলিকে সরবরাহ করে। আপনার পোস্টগুলি ভাইরাল হতে পারে ট্রেন্ডিং বিষয়গুলি আপনার ব্যবসাকে বিশ্বজুড়ে টুইটার ব্যবহারকারীরা দেখার সুযোগ দেয় রূপান্তর ট্র্যাকিং  বৈশিষ্ট্যটি আপনার ব্যবসায়কে কোন টুইটগুলি এবং প্রচারণাগুলি সর্বোত্তম সঞ্চালন করতে সহায়তা করবে গ্রাহকদের নিকটবর্তী হওয়ার এবং রিয়েল-টাইমে তাদের প্রশ্ন এবং উদ্বেগের জবাব দেওয়ার জন্য টুইটার দুর্দান্ত।

উভয় নেটওয়ার্কের জন্য ব্যবহারকারীদের প্রধান বয়সের গ্রুপ ১৮-২৯ বছর বয়সী। ৫০+ বছর বয়সের পরে, ব্যবহারকারীর সংখ্যা উল্লেখযোগ্য ভাবে হ্রাস পেতে শুরু করে।

উপসংহার

তবে ইনস্টাগ্রাম আপনাদের কে দ্রুত এবং সহজেই দুর্দান্ত সামগ্রী তৈরি করার জন্য সহজেই  অনুমতি দেবে।আর যখন আপনি টুইটারটি এর আপনার শ্রোতাদের সাথে জড়িত থাকবেন এবং গ্রাহক সহায়তা প্রদানের জন্য এটি একটি   দুর্দান্ত।

তবে ব্যবহারকারীর নিখুঁত পরিমাণ এবং ইনস্টাগ্রামে উচ্চ স্তরের ব্যস্ততা আপনার ব্র্যান্ডের প্রচারের জন্য এটি বর্তমানে সেরা সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম তৈরি করে।

সামাজিক মিডিয়া বিপণনের আপনার জ্ঞানকে তীক্ষ্ণ করতে চান?  আজ সোশ্যাল মিডিয়া বিপণনের একাডেমির শীর্ষ রেটেড পেশাদার ডিপ্লোমাতে যোগদান করবেন।