বন্ধুরা আজকে আমি আপনাদের দেখাবো কি ভাবে ফেসবুক Room create করবেন।আর ফেসবুক Room নিয়ে যত রকমের প্রশ্ন আছে আপনাদের তো বন্ধুরা চলুন আজকের মতো শুরু করা যাক কি ভাবে ফেসবুক Room create করবেন। তা নিচে দেখানো হলোঃ-

আসলে Facebook Room টা কি আর এর সুবিধা বা অসুবিধা কি আর এটা কেমন বা কিভাবে ব্যবহার করবেন ইত্যাদি বিষয়ে নিয়ে আজকে আলোচনা করবো আবার অনেকের মনে প্রশ্ন আছে যে যখন আমরা ফেসবুক ঢুকতেছি তখন থেকে ফেসবুক Room create দেখতে পাচ্ছি।Facebook Lite যদি ওপেন করেন তাহলে আপনারা বাম সাইডে একটা অপসন অটোমেটিক চলে আসবে সেটা হলো Create Room দেখতে পারবেন।তো এটা দেখার পর অনেকই ভাবেন যে আসলে এটা Create Room টা কি কোনেই বা হঠাৎ করে আসে গেলে এটা হয়তো আপনারা ভাবছেন এটা ভাবার কোন কারন নেই তবে এটা গত তিন থেকে চার মাস আগে এটা পরিক্ষা মূলক ভাবে চলছিলো।এরপর এটা সারাবিশ্বের মানুষের জন্য উন্মুক্ত করে দেয়।তবে Create Room নামে ফেসবুকে একটা নতুন অপসন চালু হয়েছে বা একটি Tools পরিবর্তন করা হয়েছে।মূল তো এটি একটি ভিডিও কলিং Tools তবে WhatsApp, IMO,Messenger ইত্যাদি ভিডিও কল থাকতে ফেসবুক Room Tools কোনো পরিবর্তন করলো।তবে এমন প্রশ্ন সবার মনেই আসবে কারন Facebook room একটা নতুন বিষয় এনেছেন বা টুলস কিংবা অন্য অন্য অ্যাপ গুলোতে তো এমন কিছুই নাই।তাই আপনাদের মনের প্রশ্ন হলো যে এমন কি আলাদা সুবিধা আছে এই Room Create তে যা IMO messenger ইত্যাদি তে নাই আমরা তো IMO,messenger,WhatsApp এর মাধ্যমে কথা বলতে পারি।কিন্তু ফেসবুক Room create আনার কারণ কি আর এটা মূল কারণ হলোঃ

১. এতে আপনি আপনার পছন্দের লোকদের Add করতে পাবেন এবংআপনার যাদের যাদের ভালো লাগবে আপনি তাদের কে এড করতে পারবেন।

২.তারপর আপনি একসাথে ৫০ জন কে ভিডিও কল দিতে পারবেন।Recently দেখা যাবে ফেসবুকে ভিডিও কলে এক সাথে তিন থেকে চার জন এক সাথে কথা বলতে পাবেন। শুধু মাএ Zoom অ্যাপের মাধ্যমে কথা বলতে পারতেন।

৩.শুধু যে ফেসবুক থাকলেই যে তারা একলে যুক্ত হতে পারবে তা নয়।বরং যাদের ফেসবুক নাই তাদের কে যদি আপনার দেওয়া লিংকটা যাকে আপনি দিবেন।আর তাকে যদি সংযুক্ত করতে চান তাহলে তাকে লিংকটা পাঠালে তার ফেসবুক না থাকলেও সে যদি ওই লিংকটাতে ক্লিক করেন তাহলে তিনি আপনার সাথে ভিডিও কলে যুক্ত হতে পারবেন।

৪. আপনি ইচ্ছা করলে আপনি রুমের সকল সদস্যদের ভিডিও কল দিতে পারবেন আবার রুমের সদস্যদের মধ্যে কেবল কয়েক জন কে কল দিতে পারবেন।

৫. আপনি চাইলে কাউকে রুম থেকে বের করে দিতে পারবেন।আবার কারো কল নক করে রাখতে পারবেন।

৬. ZOOM Apps যেখানে সময় নির্দিষ্ট করে দিয়ে দিলে ও সেখানে Room টুলস সেখানে আনলিমিটেড ভিডিও কলে কথা বলার সুবিধা দেবে।আর এটা হচ্ছে সবচেয়ে বড় কথা আপনার অনেক সময় অনেক সেলিব্রেটিং ও ভিডিও কনফারন্সের এর মাধ্যমে কথা বলতে।Zoom অ্যাপের মাধ্যমে জুম অ্যাপের নির্দিষ্ট সময় সীমা ছিলো।আর ফেসবুক Room এর কোনো নির্দিষ্ট সময় সীমা নেই।তাই জুম অ্যাপের দিন শেষ তাই এখন মেসেন্জার রুম ব্যবহার করুন।মূল কথা হলো জুম অ্যাপস নিয়ে যেখানে নিরাপত্তার কথা উঠেছিলো সেখানে ফেসবুকের রুমের একেবারে নিরাপদ।এটি সংগঠন,গ্রুপ চ্যাট,ক্লাস নেওয়া কনফারেন্স ইত্যাদি প্রভূতিতে বেশ ভালো সুবিধা দেয়।আর এটা এপ্রিল মাস থেকেই চালু ছিলো বর্তমানে সারা বিশ্বের ফেসবুক ব্যবহারকারীদের জন্য উন্মক্ত করে দেয়া হয়েছে।

Leave a Reply

Your email address will not be published.