PDF অর্থ হলো Portable Document Format, PDF, ফাইল একটি জরুরি ফাইল যা আমরা Format এর সাহায্যে আমরা সাধারণত বিভিন্ন টেক্সট ফাইলগুলো সহজেই মোবাইলফোনে বা কম্পিউটারে ট্রান্সফার করতে পারি আবার স্বচ্ছন্দে পড়তে পারি। তবে অনেক সময় দেখা যায় যে PDF গুলো পাসওয়ার্ডের এর মাধ্যমে আমাদের  এনক্রিপ্ট করা থাকে। কিন্তু যতো বার আপনি আপনার PDF, ফাইলের ভিতরে প্রবেশ করতে গেলে আপনাকে  পাসওয়ার্ড দিয়ে আপনার  PDF  ফাইলে প্রবেশ করতে পরাবেন কিন্তু বারবার পাসওয়ার্ড দিয়ে প্রবেশ করা অনেক বিরক্তিকর বিষয়। আবার  অনেক সময় দেখা যায় যে অনেকেই তার PDF ফাইলের পাসওয়ার্ড ভুলে যায়। আর তার কারণে যখন তখন তারা তাদের  PDF ফাইলে ওপেন করতে পারেনা।

তবে এক্ষেত্রে আপনি দুটি সহজ উপায় জেনে নিন যে আপনি যেকোনো PDF ফাইলের পাসওয়ার্ড যদি ভুলে যান তাহলে কোন সমস্যা নেই কারণ আপনি পাসওয়ার্ড ভুলে যান তাহলে আপনি সাথে সাথে  রিমুভ করতে পারেন।আর রিমুভ করলে আপনি আপনার পাসওয়ার্ড পেয়ে যাবেন কিন্তু  এর জন্য আপনাকে হয়তো Adobe বা Acrobat Pro আপনাকে ব্যবহার করতে হবে তা না হলে আপনাকে নতুন উইন্ডোজ বা এসের সাথে আসা স্ট্যান্ডার্ড টুল ব্যবহার করতে হবে আপনাকে কারণ ,এতে আপনার কোনো বিশেষ সফ্টওয়্যারের প্রয়োজন হবেনা।

Adobe Acrobat pro  এর ব্যবহার করে আপনি কিভাবে PDF ফাইলের পাসওয়ার্ড পরিবর্তন করবেন :

তবে আমি প্রথমেই বলে রাখি যে অ্যাডোব অ্যাক্রোব্যাট প্রো এবং  Adobe Acrobat Reader এর দুটিই কিন্তু আলাদা  একটি সফ্টওয়্যার।তার এক্ষেত্রে হয় আপনাকে হয়তো বা  অ্যাক্রোব্যাট প্রো কিনে নিতে হবে না হলে আপনি ফ্রি ট্রায়াল ব্যবহার করতে পারবেন।

১. এরপর প্রথমে Adobe Acrobat ব্যবহার করে আপনি আপনার সুরক্ষিত পাসওয়ার্ড PDF ফাইলটি ওপেন করুন।

২. তারপর আপনি উইন্ডোর বাম দিকে,, লক আইকনে,, ক্লিক,, করবেন তারপর আপনি ,,পারমিশন,, ডিটেইলসে,, ক্লিক করবেন। এছাড়া আপনি File/ Properties এর নেভিগেট করে আপনি আবার ,, সিকিউরিটি,, ট্যাবে  এ ক্লিক করবেন ।

. এরপর আবার আপনি ,,সিকিউরিটি মেথড,, বক্সে ক্লিক করবেন এবং তারপর ড্রপ-ডাউন মেনু থেকে আপনি,,নো সিকিউরিটি,, অপশনটি সিলেক্ট করবেন। তারপর আপনি,,ওকে,, অপশনে ক্লিক করবেন তাহলে আপনার নতুন একটি PDF  ফাইল তৈরি হয়ে যাবে।

তবে আপনি আপনার  উইন্ডোজ ওএসের স্ট্যান্ডার্ড টুলের এর মাধ্যমে PDF ফাইলের  পাসওয়ার্ড পরিবর্তন করতে পারবেন।

আর এক্ষেত্রে আপনি আপনার,,প্রিন্ট টু PDF,,এর ফিচার ব্যবহার করেতে পারেন অতি সহজেই কোনো  প্রকার ঝামেলা ছাড়াই  আর PDF ফাইলের পাসওয়ার্ড আপনি রিমুভ করতে পারবেন।

১. এ জন্য আপনাকে প্রথমে Google Chrome  বা আপনি যে কোনো ব্রাউজার ব্যবহার করে আপনি আপনার সুরক্ষিত পাসওয়ার্ড  দিয়ে PDF ফাইলটি ওপেন করুন।

২. তারপর আপনি ডায়ালগ বাক্স ওপেন করতে ওপরের ডানদিকে,, প্রিন্ট,, বাটন ক্লিক করবেন।

.এরপর আপনার সামনে একটা, প্রিন্ট প্রিভিউ উইন্ডো খুলবে আর আপনি সেখান থেকে,, চেঞ্জ,, বাটনে ক্লিক করবেন। তারপর আপনি ,,সেভ অ্যাজ,, PDF,, অপশনে ক্লিক করে আপনি আপনার ফাইলটির নাম চেঞ্জ করে নির্দিষ্ট একটা স্টোরেজে সেটিকে আবার সেভ করবেন।

আর এভাবে আপনি আপনার নতুন PDF ফাইল এর পাসওয়ার্ড ছাড়াই আপনি অতিসহজেই ব্যবহার করতে পারবেন কারণ এতে কোনো কন্টেন্ট বা কোয়ালিটির কোনো পরিবর্তন হবে না। তো আশা করি বন্ধুরা আপনার সবাই বুঝতে পারছেন।