বর্তমান সময়ে আমরা সবাই মোবাইল ফোন ব্যবহার করি আর আমাদের জীবনে মোবাইল ফোনের গুরুত্ব অনেকটা যেমন  অক্সিজেনের মতো কারণ  কল, মেসেজ, গেম ইত্যাদি – এই সব কিছু ছাড়াও এখন হাতের মুঠোফোনটির মাধ্যমে ক্যামেরা ও কম্পিউটার ইত্যাদির কাজও ব্যবহার করা হয় অনেক  সহজেই । তবে শুধু তাই নয় মোবাইলফোনের মাধ্যমে অনলাইনের নানা ধরনের কাজ করতে পারি অতিসহজেই  আবার মোবাইল ফোন দিয়ে আমরা আমাদের  বিল মেটায় এবং ট্রেনের ও বাসের টিকিট সংরক্ষণ করতে পারি। আর এসব কাজ আমরা আমাদের বাড়িকে বসে থেকে জরুরী কাজ গুলো আমরা আমাদের মোবাইল ফোনের মাধ্যমে কোনো প্রকার ঝামেলা ছাড়াই করতে পারি।আর তার জন্য আমাদের কোথায়ও যেতে হয় না কারণ আমরা এখন আমাদের মোবাইল ফোনের মাধ্যমে সব কাজ করতে পারছি।তবে আমরা আমাদের মোবাইলের মাধ্যমে সব ধরনে কাজ করতে পারি  আবার বর্তমান  Pay TM বা Google Pay ও Phone Pe-এর মতো ডিজিটাল পেমেন্ট সিস্টেম থাকার জন্য বা ইউপিআই অ্যাপ্লিকেশনগুলো থাকায় আমাদের আর বাইরে বের হয়ে  সব সময় ব্যাংকে লাইন ধরতে হয় না।কারণ আমরা আমাদের মোবাইল ফোনের মাধ্যমে Google pay বা Pay TMব্যবহার করে আমরা আমাদের টাকা যেখানে সেখানে আমরা আমাদের পেমেন্ট নিতে পারি কোনো প্রকার ঝামেলা ছাড়াই।তবে দেখা যায় যে এখন আমাদের মধ্যে একাংশই Pay TM, Google Pay, Phone পে, ব্যবহার করে থাকেন । আর আমাদের এই  অনলাইন জালিয়াতি হাত থেকে বা ম্যালিশিয়াস আক্রমণ থেকে বাঁচতে আমাদের সবাইকে সতর্ক থাকা দরকার । দেখা যায় যে একটু যদি অসতর্ক থাকি তাহলে আমাদের টাকা অন্য জায়গায় যেতে পারে তাই আমাদের সবাইকে এই বিষয়ে সতর্ক হওয়া উচিত কেনো না কিছু  দিন আগেই হুগলির এক ব্যবসায়ী তার Google Pay-র মাধ্যমে তার পেমেন্ট করতে গিয়ে সে প্রায় ১৫ হাজার টাকা  তার অ্যাকাউন্টে কোনো টাকা নাই কারণ হয়তো বা তার অ্যাকাউন্টের পিন কেউ হয়তো জানে আর তার টাকা তুলে নয় আর সে জানে না। আর এ সব কারণে আপনাদের উচিত মাঝে মধ্যে এই মার্চেন্টাইজ অ্যাপগুলোর  ও পাসওয়ার্ড বা UPI (ইউনিফায়েড ও পেমেন্ট ইন্টারফেস) PIN পরিবর্তন করা দরকার। আর আপনি যদি আপনার পিন পরিবর্তন করেন তাহলে আপনার এরকম সমস্যা কখনোই হবে না কিন্তু দেখা যায় যে অনেকেই আবার তার ( UPI ) পিন বা তার  পাসওয়ার্ড বদল করতে পারেন  না।আর তাই   আপনারা নিম্নলিখিত সহজ ধাপগুলো অনুসরণ করতে পারবেন।

Google Pay থেকে কিভাবে UPI, PIN পরিবর্তন করবেন:

১.আপনি যে ভাবে আপনার  UPI, PIN পরিবর্তন করবেন কিন্তু তার  আগে আপনি আপনার মোবাইলফোন ডিভাইসে ইনস্টল থাকা পেমেন্ট অ্যাপ্লিকেশনে AP টি আপনি অবশ্যই LOGIN করবেন

. এরপর google pay  অ্যাপটি আগে ওপেন করবেন  তারপর ওপরের ডানদিকে কনায় দৃশ্যমান প্রোফাইল ফটোতে ক্লিক করবেন

.এরপর আপনি আপনার নিজের ‘ব্যাংক অ্যাকাউন্ট’ অপশনে ক্লিক করবেন এরপর আপনি যে ব্যাংকের অ্যাকাউন্ট  UPI, PIN পরিবর্তন করতে চান আপনি সেই পিন বেছে নিবেন

.এরপর আপনিআপনার  ব্যাংক অ্যাকাউন্ট অপশনের ক্লিক করবেন এরপর আপনি আপনার ‘ফরগট UPI, PIN?’ অপশনটি ক্লিক করবেন আর সেখানে যা দেখতে পাবেন।আর আপনি সেই  অপশনে ক্লিক করবেন এবং পরবর্তীও  অন-স্ক্রীন পদক্ষেপ গুলো ফলো করবেন আর আপনি ফলো করলেই আপনি আপনার UPI, PIN পরিবর্তন হয়ে যাবে।

আবার Phone পে এর ক্ষেত্রে অ্যাপটি খুলে “মাই মানি” সেকশনে গিয়ে, “ব্যাংক অ্যাকাউন্ট” অপশনে ক্লিক করলেই Change BHIM UPI Pin বা Reset BHIM UPI Pin অপশন পাবেন। তবে খেয়াল রাখবেন আপনার ব্যাংকে রেজিস্টার্ডমোবাইল  নাম্বারটি সঠিক আছে কিনা সেটা চেক করবেন।

Google PIN বা গুগল পে অ্যাপের পাসওয়ার্ড কিভাবে পরিবর্তন করবেন

আপনি . Google PIN পরিবর্তন করতে আপনার অ্যাপের ওপরের ডানদিকের কনায় একটি  প্রোফাইল    ট্যাবে  আছে আর আপনি সেখানে যাবেন।

২. তারপর আপনাকে একটা ‘সিকিউরিটি’ অপশনট আসবে আর সেটা বেছে নিতে হবে।

.এরপর আপনি এখানে  ‘ফরগট PIN’ অপশন দেখতে পাবেন,আর আপনি ওই অপশনটিতে ক্লিক করবেন।

 ৪. তারপর আপনি আপনার Google অ্যাকাউন্টের হোমপেজে পৌঁছে যাবেন এবং সেখান থেকেআপনি আপনার পাসওয়ার্ড পরিবর্তন করতে পারবেন অতিসহজেই ।