Instagram হচ্ছে মূলত একটি ফাষ্টতে গ্ররোটেত শ্যোসাল নেটওর্য়াক বা শ্যোসাল নেটওর্য়াকিং সাইট।এখন Instagram এর মাসে ভিয়ারের সংখ্যা প্রায় পাঁচ শত মিলিয়ন। সো আমরা যারা অলনাইন মার্কেটিং করি তাদের জন্য বা তাদের পয়েব সাইটের জন্য আবার যারা এফিরিমেন্ট মার্কেটিং করছেন আমাদের সবার জন্য Instagram হতে পারে সব থেকে ইনপটেন।আজ আমি আপনাদের মাঝে শেয়ার করবো Instagram কিভাবে অর্থের বিনিময়ে ফটো ক্যাপশনে লিংক যুক্ত করবেন। বর্তমান দেখা যায় যে  Instagram ও ফটো শেয়ারিং প্ল্যাটফর্ম হিসাবে ইতিমধ্যেই ব্যাপক ভাবে জনপ্রিয়তা লাভ করেছে  Instagram আর সম্প্রতি ভাবে এখানে আবার Tik Tok এর মত ভিডিও ট্যাব Reels যুক্ত করা হয়েছে। তবে এবার এই ফটো শেয়ারিং প্ল্যাটফর্মে একটি নতুন ফিচার আসতে চলেছে।আর এই ফিচারের মাধ্যমে তারা তাদের ইউজার তাদের ইমেজের ও ক্যাপশনে লিংক যুক্ত করতে অতিসহজেই পারবে। কিন্তু এর জন্য তারা অর্থ দাবি করবেন  Instagram কারল সম্প্রতি এমনই একটি পেটেন্ট অ্যাপ্লিকেশন আসবে যে  যেটা না দিলে আপনি আপনার ফটো ক্যাপশনে লিংক যুক্ত করতে পারবেনা  আর যদি আপনি আপনার লিংক যুক্ত করতে চান তাহলে তাদের কে একটা নিদিষ্ট পেমেট দিতে হবে।

আবার Protocol এর রিপোর্ট অনুযায়ী ফেসবুক  পরিচালিত এবং ইনস্টাগ্রাম এটি ২০১৬ সালের ২৬ জানুয়ারি তারা প্রথমে একটি পেটেন্ট ফাইল করেছিল। আর সেটি ২০২০ এর ৮ সেপ্টেম্বর  এর মাধ্যমে মান্যতা পেয়েছে। তবে এই পেটেন্ট অনুযায়ী  ইউজারদের ক্যাপশনে তারা তাদের  লিংক যুক্ত করার জন্য Instagram মাএ ২ ডলার দিয়ে আপনারা আপনার ফটো ক্যাপশনে লিংক যুক্ত করতে পারবেন কিন্তু যার মূল প্রায় ১৬০ টাকা দাবি করছে। কিন্তু সবার জন্য একই অর্থ দাবি করা হবে কিনা তা পেটেন্টে কোনো স্পষ্ট নয়।

 

বর্তমান এখন এর  ফলোয়ার প্রায় ১০০০০ বা ভেরিফায়েড প্রোফাইল থেকে ও তারা ক্যাপশনে লিংক যুক্ত করতে পারবে । আর এর জন্য আবার তারা কোনো প্রকার অর্থ দাবি করেনা Instagram আবার অন্যান্য ইউজার তারা তাদের Bio  তে ও তারা লিংক যুক্ত করতে পারে। তবে নতুন পেটেন্ট অনুযায়ী এবার তারা সমস্ত ইউজাররাই তাদের ক্যাপশনে  সহজেই লিংক যুক্ত করতে পারবে কোন প্রকার ঝামেলা ছাড়াই। আর যদিও এই পরিষেবা আসার পর সবাই  তার নিজের  ভেরিফায়েড প্রোফাইল থেকেও এখন বিনামূল্যে তাদের লিংক শেয়ার করা যাবে কিনা তাও জানা যায়নি।

আবার এদিকে নতুন পেটেন্ট থেকে এখনও স্পষ্ট নয় যে, Instagram তাদের কাজ থেকে  কি হিসাবে অর্থ দাবি করবে । তবে মনে করা হচ্ছে যে ফলোয়ার হিসাবে বা লিংক এর পরিমান হিসাবে তারা হয়ে তো মূল্য নির্ধারণ করা হতে পারে। তাই এই  নতুন ফিচার এলে অনেকেই Instagram ব্যবসার জন্য ও ব্যবহার করতে পারবেন। তবে তারা কোন ফটো শেয়ার করে  সেটি কে কেনার জন্য তারা যেকোন প্রকার ক্যাপশনে লিংক যুক্ত করতে দিতে পারবে।আর তাই ইনস্টাগ্রামে ক্যাপশনের লিংক যুক্ত করতে পারবেন মাএ দুই ডলার দিয়ে। তো আশা করি বন্ধুরা আপনারা সবাই বুঝতে পারছেন

Leave a Reply

Your email address will not be published.