বর্তমান আমরা সবাই স্মার্টফোন ব্যবহার করি এবং নানা ধরনের অ্যাপ ব্যবহার করে থাকি আর এর মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ অ্যাপ্লিকেশন হলো Google Maps, আর Google  এর অন্যান্য পরিষেবার মতোই Maps অনো বেশি কাজে লাগে কারণ আমরা যখন বাড়ি থেকে বাইরে কোথাও যাই বিষেশ করে তখন আমাদের Google Maps বেশি প্রয়োজন হয়।কেনো না আমরা যখন অচেনা কোথাও যাই তখন আমাদের  বিশেষ করে Google Maps এর  প্রয়োজন হয়। আর এই ম্যাপের মাধ্যমে আমরা সহজেই সব জায়গা খুঁজে বের করতে পারি। তবে এই অ্যাপ ব্যবহার করলে ইন্টারনেট কানেকশন থাকলেই তবে সে দিক নির্দেশনা ও পরিষেবা গ্রহন করা যাবে। আর যদি কোনো কারণে যদি আপনার মোবাইলে ইন্টারনেট কালেকশন না থাকে তাহলেও আপনি এটা ব্যবহার করতে পারবেন না।তার জন্য আগে আপনাকে ইন্টারনেট কালেকশন দিতে হবে অবশ্যই তাহলে আপনি গুগল ম্যাপ ব্যবহার করতে পারবেন। আর গুগল ম্যাপ অতি প্রয়োজনীয় একটি জিনিস যা সবার দরকার হয় কেনোনা আমরা কোথাও  যদি যাই আর সেই জায়গায় যদি না চিনি তখন আমাদের প্রয়োজন হয় সেই জায়গায় খুঁজে বের করতে গুগল ম্যাপ আর সেই জন্য এটা সবার কাছে অনেক বেশি জনপ্রিয়।

তবে আজকে আমি আপনাদের কে এমন একটা উপায় বলবো যে যাতে আপনার মোবাইল ফোনে ইন্টারনেট কানেকশন ছাড়াই আপনি   Google Maps ব্যবহার করতে পারবেন তার কারণ হলো Google Maps একটা অপশন রয়েছে যা ইউজাররা  তাদের Maps অনুযায়ী তার স্থানীয় অঞ্চলের ডেটা গুলো স্টোর করে রাখতে পারেন এবং সেটা অফলাইনে ও আবার  ব্যবহার করতে পারবেন।

আর অফলাইনে Google Maps ব্যবহার করতে আপনাদের কয়েকটি সহজ পদ্ধতি অনুসরণ করতে হবেঃ-

১.সবার প্রথমে আপনি আগে ইন্টারনেট কানেকশন দিয়ে Google Map ওপেন করবেন তারপর আপনি যে অঞ্চলের ডেটা ডাউনলোড করতে চান, আর সেই অঞ্চলের ডেটা বেশি হলে আপনার মোবাইল ফোনে  ইন্টারনেটের কানেকশনের পরিবর্তে আপনি  Wi-Fi ব্যবহার করবেন।

২. এরপর আপনি আবার ,,মেনু,, থেকে ঠিক ওপরের ,,ডানদিকে,, প্রোফাইল সিলেক্টে যাবেন তারপর,,অফলাইন ম্যাপস,,অপশনটি বেছে নিবেন।

৩. তারপর আপনি অফলাইনে ও ডেটা স্টোর করে রাখতে আপনি আপনার হাতের দুটি আঙুল ব্যবহার করে কারণ আপনি আপনার নির্দিষ্ট অঞ্চল সিলেক্ট করবেন এবং তারপর সেটা ডাউনলোড অপশনে ক্লিক করবেন।

আর এই ধাপগুলো যদি আপনি অনুসরণ করেন তাহলে আপনি সহজেই অফলাইন থেকে আপনার গুগল ম্যাপ ও নেভিগেশন এবং ডিরেকশন অতিসহজেই ডাউনলোড করতে পারবেন। তারপর আপনি আপনার ইচ্ছা মতো ম্যাপের  এর তথ্যগুলো ব্যবহার করতে পারবেন তখন ইন্টারনেট কানেকশন ছাড়াই।

Leave a Reply

Your email address will not be published.