বর্তমান আমরা সবাই স্কাইপি  করে থাকি  কারণ এটাহলে বিশ্বের সবচেয়ে জনপ্রিয় একটি মাধ্যম যা সবাই ব্যবহার করে থাকে। আর স্কাইপ এর মাধ্যমে আপনি ভিডিও কল, ফোন কল,চ্যাট,ও মেসেজিং ইত্যাদি কাজে ব্যবহার করে থাকে আবার ডিজাইন করার জন্য এটি প্রায় ব্যবহার করা হয়। আপনারা আপনাদের স্কাইপের পাসওয়ার্ড পরিবর্তন করতে চান কারণ দেখা যায় যে অনেক সময় আপনার স্কাইপ এর পাসওয়ার্ড অন্য কেউ দেখে ফেলে তার কারণে আপনার সমস্যা হতে পারে কারণ সে আপনার স্কাইপে যখন তখন লগইন করতে পারবে কারণ সে আপনার স্কাইপে এর পাসওয়ার্ড যানে এর ফলে সে আপনার স্কাইপে অ্যাকাউন্টে প্রবেশ করে আপনার পরিচিত অপরিচিত কাউকে বাজে মন্তব্য করতে পারেন। তার জন্য আপনি আপনার স্কাইপে এর পাসওয়ার্ড পরিবর্তন করতে চান। তো চলুন আর দেরি না করে আজকের মতো শুরু করা যাক। আজকে আমি আপনাদের দেখাবো কি ভাবে আপনারা অতি সহজেই আপনার স্কাইপে এর পাসওয়ার্ড পরিবর্তন করবেন।

বর্তমান স্কাইপি ব্যবহারকারীর মধ্যে দেখা যায় যে অনেকই তার পাসওয়ার্ড ভুলে যায় কিন্তু তার আইডি তে সে প্রবেশ করতে পারেনা। কিন্তু তার পাসওয়ার্ড ছাড়া তার সব কিছুই মনে আছে যেমন তার লগইন করা নাম ই-মেইল সব কিছুই মনে আছে তার। কিন্তু  তার পাসওয়ার্ড  শরন নেই। কারণ লগ-ইন করার সময় যেমন পাসওয়ার্ড মনে রাখতে হয় তেমনি তার লগইনের  নাম এবং ই-মেইল ঠিকানা ও রেজিস্ট্রেশান করার সময় প্রদান করা সব কিছু  মনে রাখতে হবে ।

আর কিভাবে আপনি  আপনার পাসওয়ার্ড পরিবর্তন করবেন।  সবার প্রথমে ওপেন করতে হবে তারপর আপনি আপনার ব্যবহারকারী নাম দিবেন। আর তারপর আপনি আপনার পাসওয়ার্ড ক্ষেত্রের একটা  লিংক অপশনে “পাসওয়ার্ড লস্ট ইউ” এর পাশে  আপনি ক্লিক করবেন। তারপর এটি আপনাকে কিছু লিখতে বলা হবে সেখানে আর সেখানে আপনি আপনার  ই-মেইল ঠিকানা ও রেজিস্ট্রেশান করার সময় যায় দিয়েছেন সেটা এখানে বসান। তারপর আপনার কাছে একটা কোড আসবে আর আপনি সেটা পুনরায় সেট করবেন।আর এই কোডের মেয়াদ 6 ঘন্টা এর মধ্যে আপনাকে দিতে হবে আর যদি এটা না দেন তাহলে পরে দিতে পারবে না।

আর স্কাইপি ব্যবহারকারীরদের নাম ও বিস্মৃত হয় আর এটার জন্য একটা লিঙ্কটি ব্যবহার করা প্রয়োজন আপনাদের তাহলে আপনি আপনার ই -মেইল বা ঠিকানা মনে করতে পারেন না।আর সেজন্য নতুন একটা  পদ্ধতি বের হয়েছে শুধুমাত্র গত 6 মাসে জন্য  ব্যবহারকারী সিস্টেমের মধ্যে আপনি আপনার অ্যাকাউন্টে জনপূর্ণ উপযুক্ত হবে । যেমন আপনি  আপনার ক্রেডিট কার্ড বা ক্রয়ের অর্ডার নাম্বার গত ছয় মাএ মাসের জন্য আপনার লগইন বা গণনা করার ডেটা প্রবেশ করতে আপনাকে বলা হবে।আর কিভাবে আপনি আপনার স্কাইপে এর পাসওয়ার্ড পরিবর্তন করবেন আপনি শুধুমাত্র ই-মেইল বক্স নিবন্ধন করা সময় আপনার ঠিকানাটি জানেন, এবং বাকি তথ্য হারিয়ে গেছে কোনো সমস্যা নেই।  প্রথমে আপনি আপনার স্কাইপি অ্যাকাউন্ট লগইন করবেন । তারপর ওপেন করবেন এবং ওপেন করার পর

আপনি More actions অপশনে ক্লিক করবেন

তারপর আপনি Change password এ ক্লিক করবেন

এরপর আপনি আপনার Text  ফোন নাম্বারে ক্লিক করবেন এরপর আপনার ফোনে একটা ভেরিফাই কোড আসবে

তারপর আপনি কোড টা সেখানে বসাবেন তারপর আপনি Verify এ ক্লিক করবেন

তারপর আপনি No thanks অপশনে ক্লিক করবেন

এরপর আপনি আপনার নতুন পাসওয়ার্ড বসাবেন তারপর আপনি  Save অপশনে ক্লিক করবেন আর আপনার পাসওয়ার্ড পরিবর্তন হয়ে যাবে ।