বর্তমান আমরা সবাই ছোট বড় মোবাইল ফোন ব্যবহার করি। আর আমরা যে কোনো মোবাইল ফোন ব্যবহার করি না কোনো আমাদের সবাইকে তার মোবাইল ফোনের আইএমইআই নাম্বার  জানা দরকার কারণ আমরা যদি আমাদের মোবাইল ফোনের আইএমইআই নাম্বার না জানি তাহলে আপনার যদি মোবাইল ফোন টা কখনো যদি হারিয়ে যায়। তাহলে আপনি আপনার মোবাইল ফোন আর কখনো খুঁজে পাবেন না কারণ আপনি আপনার ফোনের আইএমইআই নাম্বার জানেন না তার জন্য আপনি আপনার মোবাইল ফোন আর কখনো খুজে পাবেন। আর যদি আপনি আপনার মোবাইল ফোনের আইএমইআই নাম্বার জানেন তাহলে আপনি আপনার মোবাইল ফোন খুঁজে বের করা অনেক সহজ হবে কারণ আপনি আপনার মোবাইল ফোনের আইএমইআই নাম্বার জানেন তার জন্য। আর সবার মোবাইল ফোনের আইএমইআই নাম্বার এক হয় না একক জনের একক রকম হয় সবার ফোনের আইএমইআই নাম্বার কখনো এক হয় না। আর এর জন্য আপনি আপনার মোবাইল ফোনের আইএমইআই নাম্বার জানলে সহজে খুঁজে পাবেন। কারণ সুনির্দিষ্ট এই নাম্বার দিয়ে মোবাইল ফোনের নেটওয়ার্কে কোনো একটি সুনির্দিষ্ট মোবাইলের অবস্থান চিহ্নিত করা সম্ভব।আর তাই হারিয়ে যাওয়া বা চুরি হওয়া মোবাইল ফোন ব্যবহার বা কিনে আইএমইআই নাম্বার পরিবর্তন করে তারা বাজারে বিক্রি করছে কিছু অপরাধ চক্র।

 IMEI নাম্বার কি ?

আমরা সবাই জানি না যে আইএমইআই নাম্বার কি আর আইএমইআই নাম্বার হলো ইন্টারন্যাশনাল মোবাইল ইকুইপমেন্ট এবং আইডেন্টিটি নাম্বার যা ১৫ ডিজিটের নাম্বার, যা যে কোনো মোবাইল ফোন বা হ্যান্ডসেট তৈরি করার সময় তার মধ্যে প্রোগ্রাম করা থাকে।আর এই মোবাইল ফোন নাম্বারটি মূলত হ্যান্ডসেটটির পরিচয় বহন করেন।আর এই ফোন আইএমইআই নাম্বারের এর মাধ্যমে চিহ্নিত করা হয় যে মোবাইল ফোনটি কোন কোন এলাকায় ব্যবহার করা যাবে এবং এটা কোন কোম্পানিতে এটি তৈরি হয়েছে। আবার আপনার মোবাইল ফোন টা যদি কখনো হারিয়ে যায় বা কখনো চুরি হয় তাহলে আপনার মোবাইল ফোন টি খুজে বের করতে আপনার মোবাইল ফোনের আইএমইআই নাম্বার প্রয়োজন আর এই আইএমইআই নাম্বারের মাধ্যমে মোবাইল ফোনের অবস্থান সহজে খুঁজে বের করা সম্ভব। তা ছাড়াও আপনি আরো জানতে পারবেন যে আপনি যাদি কোনো নতুন মোবাইল ফোন কেন আবার আপনি সেটা ও চেক করতে পারবেন যে এটা আগে কখনো ব্যবহার করা হয়েছে কি না। আবার আপনি যদি আপনার মোবাইলফোনের আইএমইআই নাম্বার পরিবর্তন করেন তাহলে আপনি আপনার ব্যক্তিগত নিরাপত্তার পাশাপাশি আপনি আপনার অর্থনৈতিক লেনদেনের ও নিরাপত্তা বিঘ্নিত হওয়ার ঝুঁকিটা অনেকটাই। আইএমইআই নাম্বার পরিবর্তনে নিরাপত্তার ও ঝুঁকি প্রযুক্তি বিশেষজ্ঞ সুমন আহমেদ সাবির বলেন, একটি মোবাইলফোনের আইএমইআই নাম্বার পরিবর্তন করা সম্ভব হলে যে কারও ব্যক্তিগত নিরাপত্তাঝুঁকির মুখে পড়তে পারেন। তিনি আরো বলেন, যে মোবাইল ফোনের আইএমইআই নাম্বার ক্লোন করা সম্ভব হলে আপনি যে কারও পরিচয় নকল করতে পারবেন এবং এটা অপরাধ সংঘটন করা সম্ভব হবে। আবার কোনো মোবাইল ফোন কেনার আগে বা সেটি চুরি করা ফোন কিনা বা সেটা নকল কিনা তা যাচাই কররা জন্য আইএমইআই নাম্বার প্রয়োজন হয়।

আর আপনি যেভাবে আপনার মোবাইলফোনের আইএমইআই নাম্বার যাচাই করবেন আসলে আপনার মোবাইল ফোন কিনা জন্য যেসব উপকরণ দরকার সেটা ফোনের সঙ্গে সংযুক্ত রয়েছে তা আর আপনি এটা যাচাই করতে পারবেন একটি সহজ পদ্ধতি রয়েছে। আপনি আপনার মোবাইল ফোনে অপশনে গিয়ে *#06# ডিজিট ডায়াল করবেন তাহলে আপনি আপনার ফোনের আইএমইআই নাম্বার দেখতে পাবেন ।

এরপর আপনি একটা ওয়েবসাইটে প্রবেশ করবেন সেটা হলো আইএমইআই ইনফো ওয়েবসাইটে গিয়ে আপনি আপনার মোবাইল ফোনের ১৫ ডিজিটের আইএমইআই নাম্বারটি বসাবে তারপর আপনি ,, চেক,, বাটন অপশনে ক্লিক করবেন। তারপর আপনি একটা পেজে দেখতে পাবেন আপনার মোবাইল ফোনের মডেল নাম্বার দেখতে পারবেন এবং কত সালে মোবাইল ফোন টা তৈরি করা হয়েছে। সবকিছু জানতে পারবেন এবং ধরনের তথ্য আসবে।