চলুন তাহলে দেখে নেওয়া যাক কিভাবে আপনি আপনার ফেসবুক আইডি এর ডিলিট হওয়া সকল কিছু ফিরিয়ে আনবেন।

বর্তমান সময়ে আমরা সবাই ফেসবুক ব্যবহার করে থাকি। কেনোনা ফেসবুক হলো এখন একটি সামাজিক যোগাযোগ এর মাধ্যমে। আর এই ফেসবুক আইডি এর মাধ্যমে আমরা খুব সহজেই সব কিছু করতে পারি। আমরা ফেসবুকে নানা ধরনের ছবি বা ভিডিও পোস্ট দিয়ে থাকি। আর সেই ফেসবুক পোস্ট যদি ডিলিট হয়ে যায় তাহলে আমাদের অনেক খারাপ লাগে। আর সে জন্য আজকের পোস্টে আমি আপনাদের দেখাবো কিভাবে আপনারা ফেসবুকে ডিলিট হওয়া যে কোন পোস্ট আবার ফিরিয়ে আনবেন। তার কারণ এটা হয়তো অনেকই জানেনা।

আমরা অনেক সময় ইচ্ছায় অথবা ভুল করে অনেক ছবি, মেসেজ বা অন্যকিছু ডিলিট করে ফেলি। যেহেতু ফেসবুকে কোন Undo অপশন নেই তাই ডিলিট হয়ে গেলে তা আমরা সারা জীবনের জন্যই হারিয়ে ফেলি।

একটু ওয়েট,

একটা গোপন কথা বলি “আপনার কোন কিছুই হারায়নি” কারন আপনি যখন কোন কিছু ফেসবুকে থেকে ডিলিট করেন তখন সেটি ফেসবুকের Archive এ জমা হয়। আপনি খুব সহজেই সেখান থেকে ফ্রি Download করে নিতে পারেন।

কিভাবে ফেসবুক আইডি এর ডিলিট হওয়া সকল কিছু ফিরিয়ে আনবেন সেটা আজকে আমি আপনাদের দেখাবো।

ফেসবুক : যেভাবে ফিরিয়ে আনবেন ;

০১. প্রথমে আপনি আপনার ফেসবুক Settings অপশনে থেকে আপনি General অপশনে। ক্লিক করবেন।

০২. এরপর আপনি” General Settings” ওপেন হওয়ার পরে নিচের দিকে দেখতে পাবেন এবং Download a copy of your Facebook data অপশনে ক্লিক করবেন।

০৩. তারপর আপনি দেখতে পাবেন ”Download Your Information” নামে একটা পেজ দেখতে পাবেন। আর সেখানে আপনি দেখতে পাবেন” Start My Archive ”অপশনে ক্লিক করলে আপনি ফেসবুক সিকিউরিটি এর জন্য আপনার কাছে ফেসবুক আইডি এর পাসওয়ার্ড জানতে চাইবে। আর আপনি সেখানে সঠিক ভাবে ফেসবুক আইডি এর পাসওয়ার্ড দিবেন।

০৪. এরপর আপনি আপনার ফেসবুক আইডি এর পাসওয়ার্ড দেওয়া পর আপনি Submit” অপশনে ক্লিক করবেন। ক্লিক করার পর আপনি একটা” Download Link অপশন দেখতে পাবেন। আর অনেক সময় দেখা যায় যে এই আসতে ২৪ ঘন্টা সময় লাগতে পারে।

আর আপনার সকল তথ্য আপনার জিমেইলে পাঠিয়ে দেওয়া হবে এবং যে ইমেইলটি আপনি ফেসবুক অ্যাকটাউন্ট তৈরি করতে ব্যবহার করেছিলেন তারা সেটাতে ইমেইল পাঠাবে।

০৫. তারপরে আপনি আপনার ইমেইল চেক করে দেখবেন। যে আপনার ফেসবুক কে একটি মেইল আসবে আর সেটাতে আপনি ডাউনলোড অপশন দেখতে পাবেন। আর আপনি সেই লিংকে ক্লিক করে ”Download Archive” অপশন
থেকে আপনি চাইলেই ডউনলোড করে নিতে পারবেন। আর সেখানে ডাউনলোড করার সময় আপনার ফেসবুক আইডি এর পাসওযার্ড অবশ্যই চাইবে।

০৬. এরপর আপনি ফাইল টি ডাউনলোড করার পরে আপনি একটি” ZIP” ফাইল দেখতে পারবেন।তারপর আপনি ফাইলটি মাইসের রাইট অপশন ক্লিক করে,, Extrace” All “করবেন।তারপরে আপনি আবার আনজিপ করবেন তারপর আপনি মেসেজ, ভিডিও, ছবি,ও পিক,এবং ফ্রেন্ডলিষ্ট ইত্যাদি সব কিছুই আবার দেখতে পাবেন। আর এভাবেই আপনারা আপনাদের ফেসবুক আইডি সব কিছু ডিলিট হওয়া সকল কিছু ফিরিয়ে আনবেন।