বর্তমান আমরা সবাই জিমেইল আইডি ব্যবহার করে থাকি। আর জিমেইল অ্যাকাউন্ট অন্যন্ত একটি গুরুত্বপূর্ণ আইডি কারণ আমরা সবাই মোবাইল ফোন ব্যবহার করে থাকি আর মোবাইল ফোন চালাতে গেলে আমাদের কে নানা ধরনের কাজ করতে হয় আমাদের মোবাইল ফোনে। আর সেজন্য আমাদের একটি জিমেইল অ্যাকাউন্ট  দরকার। তবে জিমেইল ছাড়া আমরা কেউ কোনো কিছু করতে পারবো না কেনোনা আমাদের মোবাইল ফোনের গুগল বা প্লে স্টোর ওপেন করতে গেলে আগে আমাদের কে একটি জিমেইল আইডি দরকার।আর যদি আমাদের জিমেইল আইডি না থাকে তাহলেও আমরা গুগল ও প্লে স্টোর  প্রবেশ করতে পারবোনা।

আর সেজন্যই তো আমরা অনেকেই তো গুগলে জিমেইল অ্যাকাউন্ট তৈরি করে থাকি। আর আমরা অনেকেই হয়তো অনেক গুলো জিমেইল আইডি খুলে থাকি গুগলে এবং আমরা সেগুলো হয়তো এক সাথে ব্যবহার করতে পারি না। আর আমরা অনেকেই চাই যে আমাদের জিমেইল আইডির এড্রেস এর নাম পরিবর্তন করতে কিভাবে করা যাবে এটাই অনেকের মনে হয়তো প্রশ্ন যাকে। তাই আজকে আমি আপনাদের দেখাবো কিভাবে আপনারা খুব সহজেই আপনাদের জিমেইল এড্রেসের নাম পরিবর্তন করবেন। তো চলুন তাহলে শুরু করা যাক কিভাবে আপনারা জিমেইল এড্রেস পরিবর্তন করবেন।

তবে জিমেইল অ্যাকাউন্ট এর এড্রেস সরাসরি পরিবর্তন করা কোনো ভাবেই সম্ভব নয়।কিন্তু  আপনাদের টেনশন করা দরকার নেই। আর আমরা যে জিমেইল অ্যাকাউন্ট তৈরি সেটা হলো প্রাইমারি এড্রেস আর সেই জন্য এটা আমরা সরাসরি পরিবর্তন করতে পারি না।তবে আজকে আমি আপনাদের দেখাবো বিকল্প উপায়ে দেখাবো যে কিভাবে আপনারা আপনাদের জিমেইল আইডি এর এড্রেস পরিবর্তন করবেন। এখন আমরা যে কাজ টি করবো সেটা হলো যেহেতু আমাদের জিমেইল অ্যাকাউন্ট এড্রেস আমরা সরাসরি পরিবর্তন করতে পারবো না।আর সেই জন্য আমরা forwarding syatem চালু করবো।

ধরেন যে আপনার একটা জিমেইল অ্যাকাউন্ট এড্রেস যেমন :-  [email protected] কিন্ত আপনি আপনার এড্রেস পরিবর্তন করতে চাইছেন ঠিক মনে করেন যে আপনি এরকম একটা জিমেইল আইডি তৈরি করতে চান যেমন :- [email protected] আমি আজকে আপনাদের কে  এই পদ্ধতি দেখাবো।

এই পদ্ধতির মাধ্যমে আপনার যে পুরোনো আইডি আছে, সেখানে যদি কেউ মেইল করে তাহলে আপনার নতুন আইডি টে মেইল টা চলে যাবে।কারণ এই কাজ তেমন একটা কঠিন নয়   আশা করি আপনারা সবাই এই কাজটি করতে পারবেন খুবই সহজে।

নিচে দেওয়া হল কিভাবে আপনারা জিমেইল আইডির এড্রেস পরিবর্তন করবেন

প্রথমে আপনি আপনার ফোনের  Settings  অপশনে যাবেন ।

এরপর আপনি আপনার account অপশনে ক্লিক করবেন।

তারপর আপনি google অপশনে ক্লিক করবেন।

এরপরে আপনি যে জিমেইলের এড্রেস পরিবর্তন করতে চান সেতাতে ক্লিক করেবন।

এরপর আপনি থ্রী আইকন একটা অপশন দেখতে পাবেন আর সেখানে ক্লিক করবেন।

ক্লিক করার পরে আপনি সেখানে দুটি অপশন দেখতে পাবেন আর আপনি সেখানে  Remove account অপশনে ক্লিক করবেন।

এরপর আপনি Add account অপশনে ক্লিক করবেন।

তারপরে আপনি আবার google অপশনে ক্লিক করবেন।

ক্লিক করার পর আপনি এই রকম একটা পেজ দেখতে পাবেন।

এরপর আপনি  যে জিমেইল অ্যাকাউন্ট এর এড্রেস পরিবর্তন করবেন আপনি সেই আইডি টা সেখানে বসান আর Next অপশনে ক্লিক করবেন।

বসানোর পর আপনি আগের পিন সেখানে বসান আর এরপরে আপনি Next বাটনে ক্লিক করবেন এরপর  আপনার কাজ হয়ে যাবে ।

আর এভাবেই আপনারা আপনাদের জিমেইলের এড্রেস পরিবর্তন করবেন আশা করি আপনারা সবাই বুঝতে পারছেন ।