বন্ধুরা বর্তমান আমরা সবাই মোবাইল ফোন ব্যবহার করে থাকি।আর আমাদের মোবাইল ফোনে আমরা প্রায় কম বেশি সবাই ডাটা ব্যবহার করে থাকি।তবে এখন কম সবার ফোনে কম বেশি সবার ওই ফোনে ডাটা সব সময় থাকে।তার কারণ হলো ফোনে যদি কারো ডাটা না থাকে তাহলে তার মোবাইল টা তার কাছে অচল মনে হয়।কেনোনা ডাটা ছাড়া কোনো কাজ করা সম্ভব নয়,যে কোনো কাজ করতে গেলে আগে আমাদের মোবাইল ফোন ডাটার প্রয়োজন রযেছে। আর সেই জন্য ডাটা ছাড়া কোনো কাজ করা একেবারেই সম্ভব নয়। আমরা যখন ফেসবুক আইডি চালাই তখন আমাদের ডাটার প্রয়োজন,কারণ ডাটা ছাড়া কেউ ফেসবুক ব্যবহার করতে পারবেন না।তার জন্য ডাটার প্রয়োজন।

আবার আমরা যে কোন কাজ করি না কেনো তার এমবি দরকার। অনেক সময় দেখা যায় যে আমাদের মোবাইল ফোনে এমবি নাই কিন্তু সেই সময় আপনার জিমেইল থেকে মনে করের একটা ছবি ডাউনলোড করতে হবে।কিন্তু ডাউনলোড করার মতো আপানার মোবাইল ফোনে কোনো এমবি নেই সেক্ষেত্রে আপনি এমবি ছাড়া ডাউনলোড করতে পারবেন না। তার জন্য এমবির প্রয়োজন কিন্তু সেই মহৎতে আপনি লোড ও দিতে পারবেন না মনে করেন যে সব দোকান পাট বন্ধ। আর আপনি কি করবেন। আর তখন কি ভাবে আপনি আপনার ফোন থেকে ছবি ডাউনলোড দিবেন। কারণ এমবি ছাড়া তো ডাউনলোড দিতে পারবেন না।

কিন্তু সেই সময় আপনার পাশে মনে করেন যে আপনার বন্ধু আছে।আর আপনার বন্ধুর মোবাইল ফোনে এমবি আছে কিভাবে আপনি আপনার বন্ধুর মোবাইল থেকে আপনি আপনার মোবাইল ফোনে Wi-Fi  কানেক্ট করবেন সেটা আপনি নি জানেনা।আর আপনারা বন্ধু ও জানে না তো আপনি চাইলে যে কারো মোবাইল ফোনের এর এমবি দিয়ে যে কোনো সময় আপনি আপনার মোবাইল ফোন চালাতে পারবেন।কিন্তু তার আগে আপনাকে আপনার বন্ধুর মোবাইল ফোন থেকে আপনার  মোবাইল ফোনে Wi-Fi hotspot কানেক্ট দিবেন তার পরেই আপনি আপনার মোবাইল ফোন চালাতে পারবেন এবং আপনি সব কিছু করতে পারবেন।কিন্তু যখন আপনি আপনার বন্ধুর মোবাইল ফোন থেকে যদি Wi-Fi hotspot কানেক্ট দিবেন তখন আপনার বন্ধু মোবাইল ফোন যেনো আপনার কাছে থাকে, কারণ যদি আপনি যে ফোন থেকে আপনার মোবাইল ফোনে Wi-Fi hotspot কানেক্ট দিবেন তখন যদি এই মোবাইল টি যদি অনেক দূরত্ব থাকে তাহলে সংযোগ পাবেনা তার জন্য আপনাকে এই মোবাইল ফোনের আশেপাশে থাকতে হবে।তাহলে আপনি চালাতে পারবেন কোনো প্রকার সমস্যা ছাড়াই।

তো আজকে আমি আপনাদের কে দেখাবো কিভাবে আপনারা আপনাদের মোবাইল ফোনে  Wi-Fi ও hotspot কানেক্ট করবেন;

নিচে স্কিনশর্ট এর মাধ্যমে দেখানো হলো,,

প্রথমে আপনি আপনার মোবাইল ফোনের সেটিং অপশনে যাবেন।

তারপর আপনি আপনার ফোনে এর সেটিং অপশনের নিচে,, More,,নামে একটি অপশন দেখতে পারবেন আর সেখানে আপনি ক্লিক করবেন।

তারপর আপনি Tethering & portable hotspot এ ক্লিক করবেন ।

এরপর ক্লিক করার পরে আপনি Wi-Fi hotspot নামে আরো একটি অপশন দেখতে পারবেন আর সেখানে আপনি ক্লিক করবেন।

Wi-Fi hotspot ক্লিক করার পরে আপনি নিচে একটা পেজ দেখতে পারবেন সেখানে  লিখা থাকবে off  আর আপনি সেখানে ক্লিক করবেন ।

এরপরে সেখানে ক্লিক করার পরে on হয়ে যাবে।

তারপরে আপনি Set up Wi Fi hotspot এ খানে ক্লিক করবেন আর ক্লিক করার পরে আপনার ফোনের Password চলে আসবে।

আর এই Password আপনি যাকে দিবেন সেই আপনার ফোনের এমবি থাকলে সেও চালাতে পারবে ।

আর আপনার ফোন থাকে কিভাবে অন্য জনের ফোনে কানেক্ট করবেন।

নিচেস্কিনশর্ট এর মাধ্যমে দেখানো হলো  ;

প্রথমে আপনি যার ফোনে Wi Fi hotspot কানেক্ট করবেন তার ফোনের Wi Fi  এ ক্লিক করবেন।

এরপরে সেখানে ক্লিক করার পরে আর একটি অপশন আসবে।

V75 এ ক্লিক করবেন ঠিক এরকম একটা পেজ আসবে।

এরপর সেখানে আপনি যে ফোন থেকে Wi Fi hotspot কানেক্ট নিবেন সেই ফোনের Password টি আপনি বসিয়ে দিলেই আপনার ফোনের আটোমেটিক কানেক্ট হয়ে যাবে আর এরপরে আপনার কাজ শেষ।

Leave a Reply

Your email address will not be published.