বর্তমান ফেসবুক হলো একটি স্যােশাল মিডিয়া যা এমন কোন লোক নেই যে এটা ব্যবহার করে না কারণ এটা এখন সবাই ব্যবহার করে। তবে এটি একটি সামাজিক যোগাযোগের গুরুত্বপূর্ণ একটি  মাধ্যম এর মাধ্যমে আমরা সহজেই সব কিছু করতে পারি। খুবই সহজে কেনোনা এই ফেসবুক ব্যবহার করে আমরা আমাদের বন্ধুদের সঙ্গে মেসেজ করতে পারি। আবার তাদের সাথে নানা ধরনের কথা বার্তা শেয়ার করতে পারি এই ফেসবুকের মাধ্যমে। তাই ফেসবুক একটি জনপ্রিয় একটি স্যােশাল মিডিয়া। আর তাই এখন ফেসবুক নিলো নতুন ইমো,স্ট্যাটাস,ও কমেন্ট। আর এগুলো কিভাবে আপনারা ব্যবহার করবেন তার নিয়ম গুলো হলো,

তবে বেশ কিছু দিন ধরে দেখা যায় যে বর্তমান ফেসবুকে নতুন নতুন ইমো স্ট্যাটাস ও কমেন্ট দেখা যায়। আর এগুলো অনেক খোজাখুজি করে দেখলাম যে এগুলো কি করে দেওয়া অবশেষে সেগুলো বুঝতে পারলাম এবং সেগুলো খুঁজে পেলাম যে এগুলো তেমন একটা কঠিন নয়। তো চলুন আজকের মতো শুরু করা যাক  আজকে আমি আপনাদের শিখিয়ে দিবো কিভাবে আপনারা ফেসবুকে নতুন নতুন ইমো গুলো ব্যবহার করবেন।

তবে ফেসবুকের নতুন নতুন ইমোর এই নাম হল ইমোজি [Emoji ] মূলত এগুলো অ্যান্ড্রয়েড ফোন এবং আই ফোনের জন্য এসব ইমোজি তৈরি করা হয়। তবে এগুলো সিমবল আর এই গুলো মূলত ফেসবুক সিমবল ইমো গুলো  কনভার্ট করে থাকে। তো চলুন তাহলে জেনে নেওয়া যাক  এই ইমোজি এর ইতিহাস।

বর্তমান মোবাইল ফোন ব্যবহারকারী প্রায় ৮০ মিলিয়ন এবং তাদের ব্যবহারকারীর এই চাহিদা মেটাতে তারা হিমসিম খাচ্ছিলো । আর অবশেষে তারা ইঞ্জিনিয়ারদের এই সমস্যার সমাধান বের করতে বলেন ।

আর সমাধান কি? আর এর সমাধান হলো ইমোজি

তখন ১৯৯৯ সালে জাপানিজ মোবাইল ফোন ব্যবহারকারীরা অনেক বেশি পিকচার মেসেজ ব্যবহার করা শুরু করেন। তবে জাপানিজ মোবাইল ফোন কোম্পানি গুলো এই বিষয়টি লক্ষ্য করেন তারা কারণ একটি পিকচার মেসেজ একটি টেক্সট মেসেজ এর চেয়ে অনেক বেশি বড় । তবে আপনি যদি কাউকে একটি পিকচার মেসেজ পাঠান আর সেটা হবে ১০০০টি টেক্সট মেসেজের এর সমান ।

তবে এই ইমোজি আবিষ্কার করা হয় জাপানিজ রিসার্চ ফ্যাসিলিটিতে।তবে জাপানিজ মোবাইল ফোন কোম্পানির প্রথম এই dokomo i-mode ইমোজির ব্যবহার শুরু করেন। আর ব্যবহারকারীরদের টেক্সট মেসেজ ও ইমোশন হিসেবে ইমোজি এর ব্যবহার করার সুযোগ দেয় ।আর যাই হোক এত বেশি হিস্টোরিতে না যাই। তো চলুন কিভাবে আপনি এই ইমোজি ব্যবহার করবেন।

সর্ব প্রথমে আপনি আপনার মোবাইল ফোন ডিভাইসে এই ইমোজি ফন্ট গুলো ডাউনলোড করে নিবেন।

ডাউনলোড লিংক :- http://fsymbols.org/css/android-emoji.ttf

এরপর ফন্ট গুলো ডাউনলোড করা হয়ে গেলে আপনি ফন্ট টি C:\Windows\Fonts এ কপি করবেন । তারপর আপনি আপনার কম্পিউটারে রিস্টার্ট করে দিন ।

তারপর আপনি নিচের লিংকে দেখতে পাবেন সব গুলো আইকন এবং এগুলো মজিলা তে অনেক সুন্দর দেখা যায় এই সব আইকন গুলো তবে গুগল ক্রোমে আইকন গুলো একটু সমস্যা করতে  পারে ।

তবে ফেসবুক ইমোজি চার্ট:- https://dl.dropboxusercontent.com/u/158269549/emoji/index.html

তবে আপনি যদি আইকন গুলো দেখতে পান তাহলে সেগুলো আপনি কপি করে আপনার স্ট্যাটাস বা কমেন্ট গুলো ব্যবহার করতে পারবেন । তবে আপনি যদি Google chrome এ দেখতে না পান তাহলে আপনি

নিচের দেওয়া পদ্ধতি অনুসরণ করতে পারেনঃ

এবার আপনি google chrome এর জন্য নিচের এক্সটেনশন গুলো আপনি ব্যবহার করে দেখতে পারেন ।

facemojo: https://chrome.google.com/webstore/detail/facemoji-stickers-for-fac/

nnbhjkgfhhfdhhkjgdkojigffj? tl=be=hb

আর এটি আপনি ইন্সটল করে ব্রাউজারটি  রিস্টার্ট দিন । তারপর আপনি যদি ফেসবুকে  কোনো স্ট্যাটাস বা কোনো কমেন্ট করতে গেলে আপনি বাম পাশে দেখতে পাবেন যে একটা ইমো আইকন আছে।আর সেটাতে আপনি ক্লিক করলে আপনি আপনার পছন্দের মতো ইমো তে ক্লিক করবেন এবং তা আপনার স্ট্যাটাস বা কমেন্ট এ এড হয়ে যাবে। ‌

আর এই এক্সটেনশন দিয়ে শুধু ইমোজি নয় আপনি ফেসবুক চ্যাট এ সুন্দর সুন্দর স্টিকার ব্যবহার করতে পারবেন । তবে এটা আমার কাছে তো অসাধারণ লেগেছে আর মজার বিষয় হলো এগুলো যে কেউ দেখতে পারবে।তবে সে যদি এই এক্সটেনশন ইন্সটল না করে থাকেন তবুও সে এই গুলো দেখবে ।

আর এই ইমেজ গুলো কেমন লাগলো? দারুণ না?আর  মজার  মজার  গুলো ব্যবহার করুন  আর আপনি আপনার বন্ধুদের কে চমকে দিন। তবে এ সব ইমেজ ব্যবহার করে আমরা বন্ধুদের সাথে অনেক মজার মজার ইমেজ ব্যবহার করে থাকি। তাই এখন সবাই ফেসবুকে অনেক সুন্দর সুন্দর ইমেজ ব্যবহার করে।