আজকে আমি আপনাদের যে বিষয়ে নিয়ে বলবো সেটা হচ্ছে জিমেইল অ্যাকাউন্ট হ্যাক হলে আপনারা কি করবেন।

চলুন তাহলে আর কথা না বাড়িয়ে আজকের মতো শুরু করা যাক :

জিমেইল অ্যাকাউন্ট রিকভার করার পদ্ধতি :

আর জিমেইল অ্যাকাউন্ট রিকভার করার কয়েকটি নিয়ম আছে। যেমন-আপনার রিকভার জিমেইল দ্বারা, মোবাইল নাম্বার ও সিকিউরিটি প্রশ্নের উত্তর দিয়ে এবং গুগলের সাথে যোগাযোগ করে। আর হ্যাকার যদি বুদ্ধিমান হয়ে থাকে তাহলে সে আপনার রিকভার জিমেইল এবং মোবাইল নাম্বার ও সিকিউরিটি সব প্রশ্নের উত্তর সে সাথে সাথেই পরিবর্তন করে ফেলবে।আর সেজন্যই এগুলো দিয়ে রিকভার করার আশা না করাই ভালো কেনোনা গুগলের সাথে যোগাযোগ করেই আপনার মেইল আপনাকে উদ্ধার করতে হবে।আর আপনার রিকভার করা জিমেইল আইডিটি কি ব্যবহার করা নিরাপদ হবে? আমার জানা মতে অবশ্যই না। এখন বলবেন কেনো? আপনি বলবেন রিকভার ইমেইল, ফোন নাম্বার , সিকিউরিটি প্রশ্ন তো আমিও পরিবর্তন করে ফেলব তাহলেই তো হল।

কিন্তু তাতে কি আপনার জিমেইল আইডিটা নিরাপদ না।তাই যত তাড়াতাড়ি সম্ভব এই জিমেইল আইডিএর মাধ্যমে আপনি যে সব সাইটের অ্যাকাউন্ট তৈরি করেছেন আপনি সে গুলো যত দ্রুত সম্ভব সেই সব অ্যাকাউন্ট গুলো সরে ফেলাই উত্তম। কেনোনা রিকভার করা ইমেইল অ্যাকাউন্ট গুলো আপনার মোটেই নিরাপদ নয়। নিচে দেওয়া হলো : কেনোনা আপনি যখন গুগলের সাথে যোগাযোগ করে আপনি আপনার জিমেইল আইডি রিকভার করবেন তখন আপনাকে কিছু প্রশ্নের উত্তর দিতে হবে।

আর সেই সব প্রশ্নের উত্তর শুধু মাএ জিমেইলের মালিকেই সেই সব প্রশ্নের উত্তর দিতে পারবে।আর এই সব উত্তর শুধু মাএ জিমেইল এর মালিক ছাড়া কেউ জানেনা। কিন্ত বিষয় গুলো এমন যে পরিবর্তন করা ও সম্ভব নয়। আর সেজন্য রিকভার করা জিমেইল অ্যাকাউন্ট ব্যবহার করা নিরাপদ নয়।তার কারণ রিকভার জিমেইল অ্যাকাউন্ট তৈরি করার প্রশ্নের উত্তর  গুলো যদি হ্যাকার ও জেনে যায় তাহলে সেও তো জিমেইল অ্যাকাউন্টটি রিকভার করতে পারবে। আর হ্যাক হওয়া জিমেইল অ্যাকাউন্ট থেকে এই ধরনে তথ্য বের করা অনেক সহজ।

রিকভার করার তথ্য জিমেইল অ্যাকাউন্ট রিকভার করতে যেসব তথ্য দিতে হয় তার মধ্যে নিম্নক্ত বিষয় গুলো ও গুরুত্বপুর্ন।

জিমেইল ব্যবহারকারীর নাম

অতি সাম্প্রতিক পুনরুদ্ধার

ইমেল ঠিকানা ইমেল

প্রায় পাঁচটি পর্যন্ত ঠিকানা

ইমেল করা যোগাযোগ সর্বশেষ সফল

লগইন তারিখ সর্বশেষ পাসওয়ার্ড আপনার মনে আছে

আর এসব তথ্য দিয়ে খুবই সহজে হ্যাকার আপনার জিমেইল আইডিটি রিকভার করতে পারবে।আর আপনি ঠিক যত বার রিকভার করবেন ঠিক সেও তত বারেই আপনার জিমেইল আইডি রিকভার করবে। তবে এভাবে যত বার ইচ্ছা সেও তত বারেই করতে পারবে। তাই আপনারা সবাই সাবধান! আর যাদের জিমেইল অ্যাকাউন্ট এখনো হ্যাক হয় নাই তারা তাদের জিমেইল অ্যাকাউন্ট তৈরির তারিখ গুলো সম্বলিত মেইল গুলোর ডিলিট করে ফেলুন। আর এই তারিখ গুলো আপনারা আপনাদের নিজের কম্পিউটারে সেভ করে রাখবেন। আর আপনার মেইলের এর মধ্যে বিভিন্ন ইউসার নেম এবং পাসওয়ার্ড সেভ না করাই ভালো।তার কারণ এগুলো লিখে কেউ সার্চ করলেই আপনার মেইল এগুলো বের করতে পারবে।

তবে সবাই কে সতর্ক থাকতে হবে যে জিমেইল অ্যাকাউন্ট যেন কোনো ভাবেই হ্যাক না হয়।আর যদি আপনাদের জিমেইল আইডি হ্যাক হয়ে যায় তাহলে যত তারাতাড়ি সম্ভব আপনারা আপনাদের জিমেইল আইডি রিকভার করবেন আর আপনার মেইল দিয়ে যে সব অ্যাকাউন্ট তৈরি করা আছে সে গুলো সাথে সাথে সরে ফেলবেন। তাই সবাই সতর্ক থাকবেন যেনো কোন ভাবেই ই মেইল অ্যাকাউন্ট হ্যাক না হয়।