রেজাল্ট,

HSC রেজাল্ট ২০২১ সালে ২৮ এ জানুয়ারি  উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট (HSC) ও সমমানের পরীক্ষার ফলাফল প্রকাশ করা হবে ২৮ জানুয়ারি।তবে এইচ এস সি ফল প্রকাশের সম্ভাব্য দিন উল্লেখ করে শিক্ষা মন্ত্রণালয়ে প্রস্তাব দিয়েছে আন্তঃশিক্ষা বোর্ড।আর গত ডিসেম্বর ২০২০ শিক্ষামন্ত্রীর সঙ্গে শিক্ষা বোর্ড চেয়ারম্যানদের সাথে মত বিনিময় সভায় এই প্রস্তাব করা হয় বলে জানা গেছে। HSC Auto Pass Exam Result Publish Date 28 January 2021.

HSC অটোপাস এর রেজাল্ট ২০২১সালে কবে দিবে?

এইচএসসি অটোপাস ফলাফল রেজাল্ট ২০২০ সালের কবে দিবে আর  এর উত্তরে আন্তঃশিক্ষা বোর্ড  এর সমন্বয় সাব-কমিটির সভাপতি ও ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান  জিয়াউল হক তিনি জানান   সাংবাদিকদের যে  ২৮ জানুয়ারিতে ফলাফল প্রকাশিত হবে বলে জানান।

তিনি আরো বলেন যে  ২৮ জানুয়ারি এর মধ্যে HSC পরীক্ষার রেজাল্ট প্রকাশের প্রস্তাব করে শিক্ষা মন্ত্রণালয়ে চিঠি পাঠানো হয়েছে বলে জানান।তবে শিক্ষা মন্ত্রণালয় থেকে যে দিন চূড়ান্ত হবে আর ঠিক সে দিনই অটোপাশ রেজাল্ট প্রকাশ করা হবে।

HSC পরীক্ষার অটোপাস এর রেজাল্ট ২০২১

তবে আগের মতোই রীতি অনুযায়ী রেজাল্ট প্রকাশ করা হবে বলে জানান তবে এই প্রস্তাব শিক্ষা মন্ত্রণালয় থেকে প্রধানমন্ত্রীর কার্যালয়ে পাঠানো হয়।আর প্রধানমন্ত্রী যে দিন সময় দেবে ঠিক সে দিনই ও ফলাফল প্রকাশ করা হয়।আর  শিক্ষামন্ত্রী ও গণভবনে বোর্ডের এবং চেয়ারম্যানদের নিয়ে প্রধানমন্ত্রীর কাছে রেজাল্টের অনুলিপি হস্তান্তর করেন।আর সেদিনই প্রধানমন্ত্রী আনুষ্ঠানিক ভাবে ফলাফল প্রকাশ করেন।তারপর সংবাদ সম্মেলনে করে বিস্তারিত ফলাফল প্রকাশ করে শিক্ষা মন্ত্রণালয়।

তবে প্রধানমন্ত্রী যেদিন সময় দেবেন ঠিক সেদিনই ফলাফল প্রকাশ করা হবে বলে জানান  আন্তঃশিক্ষা বোর্ড ও সমন্বয় সাব-কমিটির সভাপতি।

HSC পরীক্ষার ফলাফল ২০২০ প্রকাশ হবে বলে জানান কর্মকর্তারা।তবে গত মাসের ১ এপ্রিল থেকে HSC ও সমমানের পরীক্ষা শুরু হয়ে আর  শেষ হয় মে’ মাসের মাঝামাঝি সময়ে।আর এ বছর পরীক্ষার্থীর সংখ্যা ছিলো মোট প্রায়,১৩ লাখ ৫১ হাজার ৩০৯ জন পরীক্ষার্থী।তার মধ্যে ৮ টি সাধারণ শিক্ষা বোর্ডের প্রায় ১১ লাখ ৩৮ হাজার ৫৫০ জন পরীক্ষার্থী এবং  মাদরাসা শিক্ষা বোর্ডে প্রায় ৭৮ হাজার ৪৫১ জন পরীক্ষার্থী এবং কারিগরি শিক্ষা বোর্ডে প্রায় ১ লাখ ২৪ হাজার ২৬৫ জন পরীক্ষার্থী।তবে মোট কেন্দ্র সংখ্যা ছিলো প্রায় ২ হাজার ৫৮০টি।

HSC রেজাল্ট দেখতে এখানে ক্লিক করুন;

http://www.educationboardresults.gov.bd/

https://eboardresults.com/app/

https://eboardresults.com/app/stud

ইচএসসি ফলাফল এসএমএস দ্বারা চেক;

HSC <Space>3 letter of Board Name< Space> Roll <Year> And Send To 16222 Number

এখানে একটি উদাহরণ: এইচএসসি DIN  766765 2020 16222

HSC রেজাল্ট পুনঃনিরীক্ষণ আবেদন করার প্রক্রিয়া ২০২১ সাল

আবার আপনি চাইলে পুনঃনিরীক্ষণ আবেদন করা যায  শুধুমাত্র টেলিটকের প্রিপেইড ও  মোবাইল ফোনের মাধ্যমে করা যায

আপনার মোবাইল ফোনের মেসেজে যান এবং RSC <Space> টাইপ করবেন এরপর শিক্ষা বোর্ডের প্রথম তিন অক্ষর <Space> রোল নম্বর <Space> আপনার বিষয় কোড এবং এই 16222 তে পাঠিয়ে দিন।

এরপরে আপনি একটি PIN নাম্বার সহ একটি এসএমএস পাবেন।আর এটি ৪ নং ধাপে দরকার পড়বে।

আপনাকে অবশ্যই, RSC <Space> yes <Space> পিন নম্বর <Space> মোবাইল নম্বর টাইপ করতে হবে এবং এটি ১৬২২২ তে পাঠাতে হবে।তবে ১৫০ টাকা আবেদন ফি কেটে নেয়া হবে।

শিক্ষা বোর্ডের প্রথম তিন অক্ষর লিখবেন;

Dhaka Board – DHA

Barisal Board – BAR

Sylhet Board – SYL

Comilla Board – COM

Chittagong Board – CHI

Rajshahi Board – RAJ

Jessore Board – JES

Dinajpur Board – DIN

Madrasah Board – MAD

Technical Board – TEC

এই আটিকেল টি পড়ার জন্য সবাইকে অনেক অনেক ধন্যবাদ।