পুরোনো অ্যান্ড্রয়েড ফোন ব্যবহারকারীদের জন্য চিরতরে বন্ধ হয়ে যাবে Gmail, Youtube-সহ প্রতিটি Google অ্যাপ।

আপনি যদি এখনও পুরানো অ্যান্ড্রয়েড (Android) ভার্সনের স্মার্টফোন ব্যবহার করে থাকেন, তাহলে আজ থেকে আর গুগলের (Google) কোনো অ্যাপ বা পরিষেবা ব্যবহার করতে পারবেন না। Android 2.3.7 (Gingerbread) ভার্সনের স্মার্টফোন ইউজাররা ২৭শে সেপ্টেম্বর থেকে গুগল অ্যাকাউন্টে লগ-ইন করতে অসমর্থ হতে পারেন বলে গত জুলাই মাসেই আনুষ্ঠানিক ভাবে ঘোষণা করে দিয়েছিল Google। এমনকি এই সিদ্ধান্তকে বাস্তবায়ন করার পূর্বে টেক জায়ান্টটি, ইমেল মারফৎ প্রত্যেকটি ইউজারদেরকে এই বিষয়ে আগাম সতর্ক করে দিয়েছিল। তবে মাঝের দু’মাসে সংস্থাটির তরফ থেকে বিশেষ কোনো হেলদোল দেখা না যাওয়ায় অনেকেই ভেবেছিলেন যে এই ঘোষণাকে বাতিল করে দেওয়া হবে। যদিও Google তাদের এই সিদ্ধান্তে অনড় ছিল তার প্রমান অ্যান্ড্রয়েড ফোন ব্যবহারকারীরা আজ হাতেনাতেই পেয়ে গেছেন। এমন পরিস্থিতিতে আপনি যদি পুনরায় গুগলের পরিষেবাগুলি ব্যবহার করতে চান, তবে আপনাকে কমপক্ষে অ্যান্ড্রয়েড ৩.০ ওএস ভার্সনের ফোনকে আপডেট করাতেই হবে।

আরও জানুন

সিম কার্ড লক না করলে যে সমস্ত বিপদে পড়তে পারেন

গুগল ড্রাইভের ডিলিট হয়ে যাওয়া ছবি ফিরিয়ে আনার উপায়

আপনারা হয়তো সকলেই জানেন যে, আর কিছু দিন পরেই অ্যান্ড্রয়েড ১২ ওএস lounge হবে। এই Upcoming ওএস -এর তুলনায় অ্যান্ড্রয়েড ২.৩.৭ ওএস ভার্সন যথেষ্ট পুরোনো অ্যান্ড্রয়েড ফোন বা ব্যাকডেটেড। আর পুরোনো অ্যান্ড্রয়েড ভার্সনের ফোন ব্যবহার করার ক্ষেত্রে ব্যবহারকারীদের ডেটা ফাঁস হওয়ার ঝুঁকি অনেকাংশে থেকে যায়। তাই, গুগল তাদের সমস্ত অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের ব্যক্তিগত ডেটা এবং অ্যাকাউন্ট আইডিকে সুরক্ষিত রাখতেই মূলত এই নতুন নিয়মের প্রবর্তন করা হয়েছে বলে 9 to 5 Google এর একটি রিপোর্টের দাবি।

ফলে অ্যান্ড্রয়েড ২.৩.৭ ভার্সন বা তার নীচের ওএস ভার্সনের ফোন ব্যবহারকারীদের আজ অর্থাৎ ২৭শে সেপ্টেম্বর ২০২১ তারিখ থেকে যে কোনো গুগল অ্যাকাউন্টে সাইন-ইন করার অনুমতি দেওয়া হবে না। উল্লেখিত ওএস ভার্সনের ব্যবহারকারীরা যদি গুগল অ্যাপে সাইন-ইন করার চেষ্টা করেন, তবে তাদেরকে “USERNAME OR PASSWORD ERROR” -এই ম্যাসেজটি বারংবার ফোনের স্ক্রিনে দেখানো হবে। ফলে, জিমেইল (Gmail), গুগল ড্রাইভ (Google Drive), ম্যাপস (Maps), ইউটিউব (Youtube) সহ অন্যান্য গুগলের পরিষেবা বা অ্যাপ ব্যবহার অব্যাহত রাখার জন্য এই সকল ব্যবহারকারীদের কমপক্ষে অ্যান্ড্রয়েড ৩.০ ভার্সনে তাদের ফোনটিকে আপডেট করাতে হবে।

Google অ্যাপটি পুনরায় ব্যবহারের জন্য Android 2.3.7 (Gingerbread) ব্যবহাকারীদের করণীয় কী?

আপনাদের মধ্যে যারা এখনও Android 2.3.7 (Gingerbread) বা তার নীচের ভার্সনের স্মার্টফোন ব্যবহার করছেন, তাদের জন্য গুগলের পরিষেবাগুলি উপভোগ করতে সাধারণভাবে দুটি মাত্র পথ খোলা আছে। এক্ষেত্রে, হয় অ্যান্ড্রয়েড ৩.০ বা তার উপরের কোনো ভার্সনের মাধ্যমে ফোনটির অপারেটিং সিস্টেম আপডেট করে নিতে হবে।আর তা না হলে আপনাকে লেটেস্ট অ্যান্ড্রয়েড ভার্সনের কোনো স্মার্টফোন কিনে নিতে হবে।

তবে বাজেটের বাজেটের কারণে আপনি যদি নতুন ফোন কিনতে না পারেন অথবা অ্যান্ড্রয়েড ৩.০ বা তার উপরের কোনো ভার্সনে ফোনের অপারেটিং সিস্টেমটি আপডেট করতে ব্যর্থ হয়ে থাকেন, তাহলে এর বিকল্প পদ্ধতি হিসাবে ফোনের ওয়েব ব্রাউজারের মাধ্যমেও জিমেইল(Gmail), গুগল সার্চ(Google search), গুগল ড্রাইভ(Google drive), ইউটিউব(YouTube) সহ অন্যান্য পরিষেবাগুলো ব্যবহার করতে পারবেন।

Leave a Reply

Your email address will not be published.