আমরা বিভিন্ন জিমেইল আইডি এর মধ্যে আমরা অনেকেই আমাদের Google এ আমরা আমাদের  জিমেইল ব্যবহার করে থাকি তবে এখন সারা বিশ্বের মধ্যে বর্তমান জিমেইল ব্যবহারকারীর চেয়ে সবচেয়ে বেশি ব্যবহার করেন Google তবে আপনি যদি জিমেইল ব্যবহার কারী হন তাহলে আপনি Google এর ১ ডজন সার্ভিস ব্যবহার করতে পারবেন। কারণ গুগল হলো একটি জনপ্রিয় মাধ্যম আর তার জন্য এটা সবাই ব্যবহার করেন।তবে যাই হক না কেনো গুগল  নিয়ে আর বেশি কথা বলবোনা তো চলুন কাজে কথায় আশা যাক। তবে Google প্রায় প্রায় ইন্টারফেস পরিবর্তন করার কারণে আমাদের বিভিন্ন Settings অপশন খুঁজে বের করতে অনেক সমস্যা হয়।আর যদি আমরা সিকিউরিটি অপশন যোগ করি।আবার আমাদের প্রোফাইল এডিট করা এবং বিষেশ কারণে যদি আমাদের জিমেইল আইডি ডিলিট করা।

বর্তমান আমরা সবাই জিমেইল আইডি ব্যবহার করে থাকি।কিন্তু সবারই কম বেশি একাধিক জিমেইল আইডি রয়েছে। আর সবাই তেমন একটা ব্যবহার করে না তবে অযথাই পড়ে থাকে অনেক আইডি। আবার তাদের একাধিক মেইলের মডিফাই ও সিকিউরিটি এবং নিয়ন্ত্রণ করতে অনেকেই ঝামেলা মনে করেন।যেমন আপনাদের একটা উদাহরণ দেই যে আমার ব্যক্তিগত অনেক গুলো জিমেইল আইডি রয়েছে। কিন্তু আমি সব জিমেইল আইডি ব্যবহার করতে পারি না। তার জন্য আমি আমার একাধিক জিমেইল আইডি গুলো ডিলিট করে দেই। তবে আমার মনে হয় আমার মতো অনেকেই একাধিক জিমেইল আইডি রয়েছে। আর কিভাবে আপনারা আপনাদের জিমেইল আইডি গুলো ডিলিট করবেন। নিচে দেখানো হলো :-

.সর্ব প্রথমে আপনি আপনার জিমেইল অ্যাকাউন্ট টি Log in করা না থাকলে আপনি সেটা Log in  করবেন। আর আপনি আপনার মেইল অ্যাকাউন্ট এর উপরের,, ডান,, পাশের প্রোফাইলে আইকন হইতে ,, Privacy,, অপশনে আপনি ক্লিক করবেন।

. এরপর আপনি একটা নতুন উইন্ডো বা ট্যাব ওপেন হবে আর আপনি সেই নির্দেশনা অনুসরন করবেন Overview / My Account

. আপনি আপনার ফোনের ডান পাশের প্যান থেকে নির্বাচন করবেন,, Delete Google Account & Data,,

. তারপর আপনি আপনার জিমেইল লগইন অপশন দেখতে পাবেন আর নতুন করে আপনি Log in করবেন। তবে আপনি নিচের চিত্রের মতো দুইটি অপশনে টিক মার্ক দিয়ে ,,Delete Account,, অপশনে ক্লিক করবেন

৫. একটি বার্তা পাবেন> ওকে করলেই জিমেইল একউন্টটি লগ আউট হয়ে যাবে। ব্যাস কাজের প্রক্রিয়া এখানেই শেষ!

তবে কিছু নির্দেশনা হলো যে

. আপনার জিমেইল অ্যাকাউন্ট ডিলিট করার পর আপনি কোনো ভাবেই ডিলিট করা জিমেইল আইডি Log in করবেন না।কেনোনা এতে আপনার জিমেইল অ্যাকাউন্টটি পূনরায় রিস্টোর বা রিকভারি হয়ে যাবে। তাই আপনার ডিলিট করা জিমেইল আইডি লগইন করবেন না।

. কেনোনা আপনি যদি আপনার জিমেইল আইডি টা পূনরায় যদি Log in না করবেন তাহলে আপনার জিমেইল আইডি টা মাএ ১৫ দিনের মধ্যে একেবারেই ডিলিট হয়ে যাবে যা আপনি পরবর্তী কখনো কোন ভাবে রিকভারি করতে পারবেন না।

. তবে আপনি আপনার জিমেইল অ্যাকাউন্ট ডিলিট করার পর আপনি এই জিমেইল আইডি দিয়ে যা কিছু ব্যবহার করতেন সব কিছুই ডিলিট হয়ে যাবে। যেমন:প্লে স্টোর,গুগল, ইউটিউব, ইত্যাদি সব কিছু ডিলিট হয়ে যাবে।

. আবার অনেক ক্ষে    আপনার জিমেইল অ্যাকাউন্ট টি ডিলিট  না ও হতে পারে। কারণ আপনি যদি পূবের কোনো টার্মস ভঙ্গের ও গুগলের পাওনাদি এর কারণে আপনার জিমেইল অ্যাকাউন্টটি এই কারণে ডিলিট নাও হতে পারে।

. আবার অনেকেই প্রশ্ন করে যে আমার ডিলিট করা অ্যাকাউন্ট কি অন্য কেউ সেই অাইডি কি পরবর্তীতে ব্যবহার করতে পারবে। তবে গুগল টামর্স অনুযায়ী প্রাথমিক ভাবে ডিলেট করা অ্যাকাউন্ট প্রথম তো কেউ দুই বছর ব্যবহার করতে বা রিকভারি করতে পারবে না। আর এরপর আপনি দুই বছর পর যে কেউ মালিকানা হিসাবে নতুন করে আগের নামে অ্যাকাউন্ট তৈরি করতে পারবেন। তবে আপনাদের অপ্রয়োজনী জিমেইল আইডি থাকলে সে গুলো ডিলিট করাই অনেক ভালো হবে।