বর্তমান আমাদের দেশে স্মার্ট ফোনের ব্যবহার কারীর সংখ্যা দিন দিন বেড়েই চলছে। আর বেশ কিছু দিন মোবাইল ফোন বা ট্যাব ব্যবহার করার পর সেটা আস্তে আস্তে  গতি কমে যায়। আমরা চাইনা যে কখনো আমাদের হাতের স্নার্ট ফোনটি স্লো কাজ করুক এটা আমরা কখনোই চাই না।কারণ মোবাইল ফোন সবার কাছে অনেক বেশি জনপ্রিয়। আর সেটি যদি স্লো কাজ করে তাহলে সবার মাথা নষ্ট হয়ে যায়। কিন্তু আপনারা দেখবেন যে এই ধরনের সমস্যায় অনেক লোকই ভুগছেন। আর এই সমস্যা গুলো হওয়ার কারণ আছে এবং এসব কারণ গুলো এড়িয়ে চলেই আপনারা এই ধরনের সমস্যা পরবেন না আশা করি। আপনার মোবাইল ফোনের গতি বাড়ানোর সেরা কিছু টিপস রয়েছে। আর এমন কিছু পদ্ধতি আছে যে গুলো অনুসরণ করলে আপনি আপনার মোবাইল ফোন ডিভাইসের গতি বাড়াতে পারবেন। তো চলুন শুরু করা যাক কি ভাবে আমরা আমাদের মোবাইল ডিভাইস এর গতি বাড়াবো।

আপনার মোবাইল ফোনের অপ্রয়োজনীয় অ্যাপসগুলো মুছে ফেলুন

আমরা অনেকেই আছি  যে আমাদের মোবাইল ফোন প্রচুর পরিমান আন্ড্রয়েড  App Install  করে রাখি।আর আমাদের মোবাইল ফোন ডিভাইসে অনেক অ্যাপসের প্রয়োজন আছে। কিন্তু  অনেকই আছেন অযথা অনেক গুলো অ্যাপস Install করে রাখেন।যেসব অ্যাপসের কোনো প্রয়োজন নাই কিন্তু তারা সেগুলো ইনস্টোল করাখেন। আর যদি আপনার মোবাইল ফোনের অপ্রয়োজনীয় অ্যাপস গুলো আনইন্সটল না করেন তাহলে আপনার মোবাইল ফোন স্লো হবে। যদি আপনার মোবাইল ফোনের অপ্রয়োজনীয় অ্যাপস গুলো যদি ডিলিট করতে হবে।যদি আপনার কোনো অ্যাপস প্রয়োজন পরে তাহলে আপনি পরে সে অ্যাপস টি না হয় ইন্সটল করে নিবে। কেনোনা অযথা অ্যাপস আপনার মোবাইল ফোনের গতি অনেক টাই কমে যাবে। কারণ এসব আপনার মোবাইল ফোনের  RAM দখল করে রাখে এই  জন্য আপনার ফোনের  স্পিড কমে দেয়। আর এসব অ্যাপস না হলে আনইন্সটল করে দিবে নয় তো ডিলিট করে দিবেন।

ডিভাইস স্টোরেজ পরিষ্কার রাখুন

আপনার মোবাইল ফোন ডিভাইস এর মেমোরি পরিষ্কার রাখবেন অনেকের মোবাইলে দেখা যায় যে অকারণে তাদের মোবাইল ফোনের মেমোরি কার্ড ফুল করে রাখে বা আবার দেখা যায় যে তাদের মোবাইল ফোনে অযথা ফাইল দিয়ে ভরে গেছে আর এই ধরনের ফাইল গুলোর কারণে আপনাদের ফোনের গতি  অনেকটাই  কমে যায়। এ ক্ষেএে আপনি আপনার মোবাইল ফোনের ফাইল গুলো ডিলিট করে দিবে তাহলে আপনার ফোনের গতি বাড়ানো সম্ভব। কারন যেমন এক দিকে আপনার মোবাইল ফোনের গতি বাড়ানো আবার তেমনি আপনার মোবাইল ফোনের মেমোরি কার্ড খালি রাখতে হবে।আপনার মোবাইল ফোন টি রিসেট দিবেন আর রিসেট দিলে আপনার ফোনের সব কিছু মুছে যাবে এবং আপনার ফোনটি নতুন হয়ে যাবে। এটা একটা,, টেম্পোরারি,, অপশন কারণ আপনি যদি মোবাইল ফোন ব্যবহার করেন তাহলে সেটা ধীরে ধীরে স্লো হয়ে যাবে।কিন্তু রিসেট দেওয়ার সময় আপনি আপনার মোবাইল ফোনের প্রয়োজনীয় সব কিছু তথ্য বা ছবি, সব কিছু  আপনার মেমোরি কার্ডে ব্যাক আপ দিয়ে রাখবেন।

মেমোরি কার্ড

আমরা আমাদের মোবাইল ফোনের এসডি কার্ড বাড়ানোর জন্য সবাই একটা করে এস্টারা মেমোরি কার্ড ব্যবহার করে থাকি। আবার আপনার সেই মেমোরি কার্ডটির যদি স্পিড কম হয় তাহলে দেখা যাবে যে অনেক সময় ফোনের গতি কমে যেতে পারে। তার জন্য একটি ভালো মানের মেমোরি কার্ড ব্যবহার করতে হবে।আর মেমোরি কার্ড টি মাঝে মাঝে আপনাকে ফরম্যাট দিতে হবে।কিন্তু তার আগে আপনাকে আপনার মেমোরি কার্ডদের সমস্ত কিছু কম্পিউটারে ব্যাকআপ দিয়ে রাখবেন। তবে আপনি যদি স্লো এসডি কার্ড ব্যবহার করেন তাহলে আপনার  ডিভাইস স্লো করে দিবে। আর তার জন্য আপনি মেমোরি কার্ড ক্লিনার ব্যবহার করবেন এতে আপনার মেমোরি কার্ড ফাস্ট হবে। এতে করে আপনার মোবাইল ফোনটির গতি বেড়ে যাবে।

আপনার ফোনের অপ্রয়োজনীয় ওইজেট মুছে ফেলুন

মোবাইল ফোনে অ্যান্ড্রয়েডে প্রচুর ওইজেট থাকে। তার কারণ এসব ওইজেট মোবাইল ফোন ডিভাইসের সৌন্দর্য বৃদ্ধি করে । এর কারণে  অ্যান্ড্রয়েড ফোন ব্যবহারকারীগন এসব ওইজেট ব্যবহার করেন তারা । আবার অনেকের মোবাইল ফোনে প্রচুর পরিমানে ওইজেট ব্যবহার করতে দেখা যায় । কিন্তু অনেকেই জানেন না যে এর কারণে তার মোবাইল ফোনের অতিরিক্ত ওইজেট ডিভাইসের জন্য তার ফোনের গতি কমে যায়। আর এই জন্য আপনার আন্ড্রয়েড ফোনে অপ্রয়োজনীয় ওইজেট  রাখবেন। তাহলে আপনার মোবাইল ফোনের গতি বেড়ে যাবে।

ফ্যাক্টরি ডাটা রিসেট

আপনার ফোনের অবস্থা যদি খারাপ হয়ে যায় তাহলে আপনি ফ্যাক্টরি ডাটা রিসেট দিতে পারেন। কিন্তু তার আগে আপনি আপনার মোবাইল ফোনের সমস্ত অ্যাপসের ডাটা ব্যাকআপ দিয়ে রাখবেন অবশ্যই। তার কারণ ফ্যাক্টরি ডাটা রিসেট দিলে ফোনে সমস্ত কিছু ডিলিট হয়ে যাবে এরপর আপনাকে সমস্ত কিছু আবার আগের মতো করে সেট করতে হবে।

ডেভেলপার অপশন চালু করা

আপনার ফোনের ডিভাইসের গতি বাড়ানোর  জন্য  আপনাকে প্রথমে আপনার মোবাইল  ফোনের ,,ডেভলপার,, অপশনটি চালু করে নিতে  হবে।তার জন্য আপনাকে আপনার ফোনের সেটিংস অপশনে গিয়ে আপনাকে,, অ্যাবাউট,, ফোনে যেতে হবে।আর সেখান থেকে আপনার মোবাইল ফোনের বিল্ড নাম্বারে বার কয়েক চাপ দিতে হবে। তাহলে আপনার মোবাইল ফোনে ডেভলপার অপশনটি চালু হবে। এরপর আপনি  বাকি কাজ গুলো  ধীরে ধীরে করে নিলেই  আপনার মোবাইল ফোনের গতি বেড়ে যাবে।

অ্যানিমেশন ঠিক করা

মোবাইল ফোনের গতি কমে যাওয়ার মূল কারণ হলো ফোনের  অ্যানিমেশন। আর এই অ্যানিমেশন যদি বেশি হয় তাহলে ফোনের গতি কমে যায়। এটা সব সময় কমিয়ে রাখতে হবে আপনাকে এবং সবচেয়ে ভালো হবে আপনি যদি এটা বন্ধু করে রাখেন। তবে এটা বন্ধ করার জন্য আপনাকে ফোনের সেটিংস  যেতে হবে  আর সেটিংস যাওয়ার পর আপনি ডেভলপার অপশনে যাবেন এবং  সেখান থেকেই আপনি আপনার উইন্ডো অ্যানিমেশন গিয়ে আপনি এর স্কেল খুজে বের করে সেটা কমিয়ে দিবেন।

ব্রাউজার ক্যাশ পরিষ্কার করা

আপনার মোবাইল ফোন ডিভাইসের ব্রাউজার ক্যাশ আস্তে আস্তে ফোনের গতি কমে দেয়। তার কারণ এক সঙ্গে যদি আপনি অনেক গুলো ব্রাউজার ব্যবহার করেন তাহলে আপনার ফোন স্লো হয়ে যাবে। আর ফোনের গতি বাড়ানোর জন্য আপনাকে ফোনের  ব্রাউজারের ক্যাশ পরিষ্কার করতে হবে। এর জন্য আপনাকে প্রথমে ফোনের  ডিভাইসের ব্রাউজারের সেটিংস অপশনে যেতে হবে। আর আপনি সেখান থেকে ক্লিয়ার ক্যাশ অপশন থেকে সব কিছু মুছে ফেলবেন। তাহলে আপনার ফোনের গতি বেড়ে যাবে।