বর্তমান আমরা সবাই স্মার্টফোন ব্যবহার করে থাকি। আর সবাই নিত্য নতুন নতুন ফোন ব্যবহার করে থাকি। আর এখন সবচেয়ে বেশি জনপ্রিয় ফোন হলো অ্যান্ড্রয়েড ফোন। কিন্তু আমরা এই মোবাইল ফোন ব্যবহার করতে গিয়ে মাঝে মাঝে নানা ধরনের সমস্যা পরি।তার মধ্যে মূল সমস্যা হলো আমাদের মোবাইল ফোন মাঝে মাঝে  একা একাই হ্যাং হয়ে যায়। এটা সব থেকে একটা বড় ধরনের সমস্যা। কিন্তু আমরা যদি কিছু পদ্ধতি অনুসরণ করি তাহলে আমরা এর হাত থেকে মুক্তি পেতে পারি, তাহলে শুরু করা যাক কিভাবে আমাদের মোবাইল ফোন হ্যাং হয় কেন।

আমাদের মোবাইল ফোন হ্যাং হওয়ার কারণ:

১. আমাদের অ্যান্ড্রয়েড ফোন সাধারণত হ্যাং হয়ে যাওয়ার প্রধান কারণ হলো মোবাইল স্পেস বা ফাঁকা কম রাখার কারণে একই  সময়ে আমরা অনেক গুলো অ্যাপ ব্যবহার করি আর সেগুলোর অ্যাপের মধ্যে প্রয়োজনের অপ্রয়োজনীয় অ্যাপেস ব্যবহার করে থাকি আর এতে আমাদের ফোনের RAM বা মেমরি কম হয়ে যায় এর কারণে আমাদের মোবাইল ফোন হ্যাং হতে পারে।

২. আর যদি আমরা আমাদের মেমোরি কার্ড Memory card বা External Memory, এর পরিবর্তে আমাদের ফোনের মেমরিতে Internal Memory বা ROM এ যথেষ্ট পরিমানের অ্যাপস ইনষ্টল,,  Install,, করে থাকি তাহলে আমাদের  রোম,, ROM,, এর অনেকটাই ঘাটতি হয় আর সেজন্য আমাদের মোবাইল ফোন হ্যাং হতে পারে।

৩. আবার যদি আমাদের মোবাইল ফোনের Log files,caches, cookies ,আর এই ফাইল গুলো যদি না পরিষ্কার করা হয়। তবে এর জন্য আমাদের মেমরি কার্ড অনেকটা জ্যাম হয়।আর এর কারণে আমাদের মোবাইল ফোন হ্যাং হওয়ার মূল সমস্যা হয়ে দাড়ায়।

৪. আপনারা যদি আপনাদের মোবাইল ফোনের এর মেমরির চেয়ে বেশি অ্যাপস বা গেম চালান তাহলে আপনার মোবাইল ফোন  হ্যাং হয়তে পারে।

সমাধানঃ-

১. আর আপনারা যদি আপনার মোবাইল ফোনে কোনো অ্যাপস ইনষ্টল,, Install,, করতে চান তাহলে আপনারা আপনাদের মেমোরি কার্ডে ইনষ্টল,,Install,, করার চেষ্টা করবেন। তাহলে দেখা যায় যে আমাদের মোবাইল ফোনের মেমরি কার্ড অনেকটা ফাঁকা রাখার সম্ভব ।

২. কিন্তু যে অ্যাপ গুলো ব্যবহার করবেন ঠিক সেই অ্যাপস গুলো ইনস্টল,, Install,, করবেন আর অপ্রয়োজনীয় অ্যাপস গুলো আনইনষ্টল Uninstall করে দিন।

৩.  এরপর আপনার মোবাইল ফোনের এর মেমরি বা RAM যদি কম হয় তাহলে আপনি  বেশি MB এর অ্যাপস ব্যবহার করবেনা।

৪.আবার আপনি লক্ষ্য রাখবেন যে  এক সঙ্গে আপনার মোবাইল ফোনে কি অনেক গুলো  অ্যাপস চলছে কিনা সেই দিকে লক্ষ্য রাখতে হবে।

আর আপনার মেমরির RAM ফাঁকা রাখতে আপনি দুইটি  ,,Easy task killer,, এবং ,,Advanced task killer,, ব্যবহার করতে পারেন।

আপনার মোবাইল হ্যাং করলে যা করনীয়:

বর্তমান মোবাইল ফোনের ওপর মানুষের এতটাই নির্ভরতা বেড়েছে গেছে যে তা বলার মতো নয় কারণ এখন এই  মোবাইল ফোন ছাড়া কেউ এক দিন পার করার ভাবতে ও করতে পারেন না। আর মোবাইল ফোন ছাড়া যেনো মানুষ অচল আর সেটা যদি কাজ  না করে বা যদি সেটা হ্যাং করে তাহলে অনেকেই অধৈর্য হয়ে পড়েন। আবার মোবাইল ফোন দেখা যায় যে এক টানা ব্যবহার করতে করতে অনেক সময় সেটা হ্যাং হয়ে যায় আবার সেটা অচল ও হয়ে যেতে পারে।তাই সাধারণত বিভিন্ন ধরনের অ্যাপস বা গেমস ও অডিও, ভিডিও গান ইত্যাদি মোবাইল ফোনের মেমোরি অনেক জায়গা দখল করে নিয় আর সেই জন্য মোবাইল ফোন হ্যাং হয়ে যায়।

আর সেজন্য আপনার মোবাইল ফোন যদি হ্যাং করে তাহলে সেটা দূর করার জন্য যা আপনি যা করতে পারেন:-

১. আর আপনি প্রথেমে আপনার ফোনের সেটিং অপশনে  যাবেন তারপর আপনি সেখান থেকে আপনি আপনার মোবাইল ফোনের মেমোরি কতটা ফাঁকা আছে সেটা দেখে নিবেন। আবার আপনি সেখান থেকে দেখে নিবেন আপনার মোবাইল ফোনের, ভিডিও ও ছবি, অডিও এসব কত জায়গায় নিয়ে আছে  সেটা দেখে নিবেন।

২. এরপর আপনি অ্যাপস অপশন এ গিয়ে আপনার মেমোরি ব্যবহারের অপশনটি সিলেক্ট  করবেন। তারপর আপনি  দেখবেন এসডি কার্ড বা ফোনের অ্যাপস ঠিক আপনার কত খানি জায়গা নিয়েছে  জানা যাবে।

৩. আপনার যদি কোনো অ্যাপস প্রয়োজন না হয় তাহলে সেটা আপনি আনইনস্টল Uninstall  করে দিতে পারেন। এ ছাড়া অপ্রয়োজনীয় ছবি বা ভিডিও ডিলিট করে আপনার মেমোরি ফাঁকা করে দিতে পারেন তাহলে আপনার মোবাইল ফোনের ‘হ্যাং’ হওয়ার সমস্যা দূর হবে। তো বন্ধুরা আশা করি আপনারা সবাই বুঝতে পারছেন আজকে এ পর্যন্ত ভালো থাকবেন সুস্থ থাকবেন ধন্যবাদ।