বর্তমান কম বেশি সবাই আমরা ফেসবুক আইডি ব্যবহার করি।কেনোনা ফেসবুক হলো সামাজিক যোগাযোগের অন্যতম একটি মাধ্যম। আর আমরা ফেসবুক ব্যবহার করে আমরা আমাদের বন্ধু বন্ধীদের সাথে বেশি ভাগ যোগাযোগ করে থাকি। কেনোনা এর মাধ্যমে আমরা অতি সহজেই আমাদের বন্ধ বন্ধীদের সাথে মেসেজের মাধ্যমে কথা বলতে পারি। আর এর জন্য ফেসবুক একটি জনপ্রিয় মাধ্যম। তো চলুন আজকের মতো শুরু করা যাক, আপনি কি আপনার ফেসবুক আইডি লগ আউট করতে ভুলে গেছেন তাহলে কি করবেন জেনে নিন।

আপনি যদি অন্য কারো মোবাইল ফোনে বা কম্পিউটারের এবং ল্যাপটপে যদি আপনি আপনার ফেসবুক আইডি ব্যবহার করার পর আপনি যদি লগ আউট করতে ভুলে যান, তাহলে চিন্তার কোনো কারণ নেই আপনি কোনো জায়গায় থেকে আপনার ফেসবুক আইডি লগ আউট করতে পারবেন খুবই সহজে। তবে সাইবার নিরাপত্তার বিশেষজ্ঞরা জানান যে যদি অন্য কারো ফেসবুক আইডি লগ আউট করতে ভুলে গেলে সেটা হলো প্রাইভেসি।আর ব্যক্তিগত গোপনীয়তা তার জন্য সেটা বিপদজনক হতে পারে।

আর আপনি চাইলেই যে কোনো জায়গায় থেকে আপনি আপনার ফেসবুক আইডি লগ আউট করতে পারবেন অতিসহজেই কোনো প্রকার ঝামেলা ছাড়াই। তবে কয়েক টি পদ্ধতি অনুসরণ করতে হবে। তো চলুন কিভাবে আপনি আপনার ফেসবুক আইডি লগ আউট করবেন শুরু করা যাক।

১.আপনি প্রথমে আপনার আইডি লগইন করবেন তারপর আপনি আপনার ফেসবুক মেনু থেকে সেটিংস অপশনে যাবেন এবং সেটি সিলেক্ট করবেন।

২. এরপর আপনি বাম পাশে একটা সিকিউরিটি অপশন দেখতে পাবেন আর আপনি সেটাতে ক্লিক করবেন।

 

৩. আর এরপর আপনি সেটা  সিলেক্ট করবেন  পর আপনি ডানদিকে কিছু অপশন দেখতে পাবেন আর যার মধ্যে রয়েছে Where you’re logged in আর,, লগ ইন,,অপশন। আর এই অপশনটির পাশে আপনি See All অপশন দেখতে পাবেন।আর আপনি সেখানে ক্লিক করবেন

৪. এরপর আপনি থ্রী আইকন অপশনে ক্লিক করবেন।

৫. তারপরে আপনি বর্তমানে ফেসবুক ব্যবহার করার সময় স্থান এবং যন্ত্রের ধরন প্রভৃতি লগ পাবেন। প্রতিটি অপশনের পাশে ‘এন্ড অ্যাকটিভিটি’ নামের একটা অপশন দেখতে পাবেন।

আর আপনি যে যন্ত্রটি থেকে আপনার ফেসবুক আইডি লগ আউট করতে চান তা আপনি,, এন্ড অ্যাকটিভিটি,, অপশনে ক্লিক করলেই আপনার ফেসবুক আইডি লগ আউট হয়ে যাবে । আর আগে যত গুলো ডিভাইস থেকে লগইন করা ছিল তা এখান থেকে আপনি চাইলে বন্ধ করে দিতে পারবেন।